হুপুড়চুপুড় করে খাবেন না, আমরা যেটা করি এবং মেয়েদের জিগাইবেন না!

লিখেছেন লিখেছেন ঈপ্সিতা চৌধুরী ০৮ জুন, ২০১৬, ১০:২০:৩৯ সকাল

রোজা এলেই এক শ্রেনীর মানুষ সেহরীতে/ ইফতারীতে হুপুড়চুপুড় করে খায়!! সে কি খাওয়ার বাহার! সেসব খাবারের নাম ও সেই সেই!! বড় বাপের বড় পোলা/ খাসির কল্লা/ মুরগির গিলা/ জিল্পির প্যাচ/ ভুনাভুনি/ বাপ রে বাপ কি সব খাবার!! কারো কারো পেটে সহ্য হয় ও বটে! আর কেউ খাইয়া মরে জ্বালায়! আমি বলি কি-- এবারের পবিত্র রমজান মাস জুড়ে থাকবে প্রচন্ড গরম। তাই সারাদিন সিয়াম সাধনার পর শরীরের পানিশূন্যতা রোধ করতে ইফতারীতে বেছে নিতে পারেন সেই সকল খাবার যেগুলো আপনাকে পানিশুন্যতা থেকে দূরে রাখবে। যেমন- তরমুজ/ শশা/ জাম/ আনারস আর বেশি করে করে ফল খান, সাথে শরবত! বলবেন- ফলে ফরমালিন কিন্তু ফল খাওয়া তো আমরা তবু বাদ দেইনি!! এর থেকে আরো ভালো যদি এক মুঠ ভাত / পান্তা ভাত খান ! ভাজাপোড়া বেশি না খেয়ে স্বাস্থ্যসম্মত খাবার খান ! আর হুপুড়চুপুড় খাওয়ার আগে কিছু মানুষের কথা ভাবুন যারা খেতে পারছে না?

হ আমরা যা করি- আমরা যে পাড়াতে থাকি ( জায়গাটা আমাদের, মানে পাড়াটা) সেখানে আত্মীয়- স্বজন ও প্রতেবেশী মিলে ৩২টা পরিবার থাকে! আমরা একদম প্রথম রোজা থেকে ২/৩টা পরিবারে রোজ ইফতারী দেই, এভাবে ৩২টা পরিবারে এক মাসের মধ্যে দেয়া হয়ে যায়! এদের মধ্যে অনেকেই নিম্নবিত্ত / মধ্যবিত্ত এবং সচ্ছল !! তার মধ্যে ২টা পরিবার যারা আমাদের আশ্রিত আমাদের পাশের বাসাতে থাকে, তাদের প্রতিদিন ইফতারী দেই! এভাবে আত্মীয়- স্বজন , প্রতিবেশীদের সাথে পারস্পরিক সৌহার্দ যেমন বজায় থাকে তেমনি একজন রোজাদারকে প্রতিদিন ইফতারী ও করানো হয়ে যায় ( কারন অইসব বাসায় কেউ না কেউ রোজা থাকে এবং আমাদের দেয়া ইফতারী নিশ্চয়ই খায় ) ! শুধু এবার আমার মামনী অসুস্থ থাকাতে এই আয়োজনে আমরা যেতে পারছি না! কিন্তু অই দুই পরিবারের এক পরিবারে আমরা ডাল/ বুট/ বেসন কিনে দিয়েছি! এছাড়াও প্রায় প্রায় আসা ফকিরদের ও আমরা ইফতারী দিয়ে থাকি!

তাই বলছিলাম- আপনি ও ভেবে দেখুন হুপুড়চুপুড় না খেয়ে একজন রোজাদারকে প্রতিদিন একটা খেজুর, একটা বড়া একটু ঘুগনি , এক মুঠ মুড়ি দিয়ে ইফতারী করাতে পারেন কি না?

আর হ্যা আগেও বলেছিলাম- মেয়েদের জিগাইবেন না রোজা আছো কি না? জানেন ই তো প্রাপ্ত বয়স্ক মেয়েরা সব রোজা রাখতে পারে না!! রোজা আছো কি না এই প্রশ্নে তাদের বিব্রত করা থেকে বিরত থাকুন! কারন সবাই ঈপ্সি না- যে ঠাস কইরা আপ্নের করা বেহুদা প্রশ্নে বইলা দেবে- না নেই আমার পিরিয়ড চলছে! (যদি সেই টাইমে জিগাই থাকেন ) !!

বিষয়: বিবিধ

১১৫৬ বার পঠিত, ১৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

371360
০৮ জুন ২০১৬ সকাল ১০:২৫
সন্ধাতারা লিখেছেন : Salam. Nice advice n realisation mashallah.
০৮ জুন ২০১৬ সকাল ১০:৩২
308158
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : ওয়ালায়কুমসালাম আপু! ধন্যবাদ ! কেমন আছেন?
০৮ জুন ২০১৬ দুপুর ০২:৪৯
308178
সন্ধাতারা লিখেছেন : জ্বি ভালো আছি আলহামদুলিল্লাহ্‌। পরিবারের সবাইকে নিয়ে আপনি ভালো আছেন তো আপু?
371361
০৮ জুন ২০১৬ সকাল ১১:২১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সারাদিন না খেয়ে একটু খেলে আপনাদের কেন এত রাগ হয়!!! Crying Crying Crying Crying Crying
আর শেষ বিষয়টা সুযোগ নিয়ে অনেক মেয়ে আজকাল পুরা রমজানেই রোজা রাখছেনা সেটাও সত্য।
০৮ জুন ২০১৬ দুপুর ০২:২০
308169
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : হাহহাহহা খান কিন্তু নিজে উপুড়চুপুড় করে না খেয়ে বিতরণ করাটাও কিন্তু কাজ একটা!! আমি সেই প্রসঙ্গেই কথাটা বলেছি!! উহু মেয়েরা রোজা রাখছে না এটা না জেনেই কি বলা হলো না!!! আপনি কয়েকজনের টা দেখতে পারেন কিন্তু তাদের সবার না রাখার কারন কি সঠিক কারন টা কি জানেন? যে রাখবে না তার ফল সে ঠিক ই পাবে, সো তাদের নিয়ে আমদের মাথা ঘামানোর কিছু নেই শুধু সুযোগ পেলে তাদের উপদেশ দিয়ে দিবেন!!
371362
০৮ জুন ২০১৬ সকাল ১১:২৭
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : রমজানে মার্কেটগুলিতে গেলে একটি কমনচিত্র দেখা যায়। পর্দা ঝোলানো ফাস্টফুডগুলিতে সব মহিলা কাস্টমার। আপনার উল্লেখিত বিষয়টার অজুহাত দেখিয়ে অনেক মহিলা পুরো রোজার মাসই রোজা পালন করেন না।
০৮ জুন ২০১৬ দুপুর ০২:২০
308170
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : উহু শুধু মহিলা না ভাই পুরুষ ও দেখা যায়!! আর মহিলারা যে সেই অজুহাতেই রোজা রাখছে না এটা কিন্তু আপনার জানার কথা না!!! কে রোজা রাখলো কে রাখলো না সেই নিয়ে আমাদের মাথা ব্যাথার দরকার কি, সুযোগ পেলে তাদের উপদেশ দিন!! নইলে তাদের জন্য তো আল্লাহ্‌ আছেন ই!!! তারা তাদের কর্মের ফল পাবে!
371372
০৮ জুন ২০১৬ দুপুর ১২:১৬
আবু জান্নাত লিখেছেন : পরামর্শটা সুন্দর, কিছু কথায় সবুজ ভাইয়ের সাথে একমত ধন্যবাদ
০৮ জুন ২০১৬ দুপুর ০২:২০
308171
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : ধন্যবাদ ! ভালো থাকবেন!
371373
০৮ জুন ২০১৬ দুপুর ১২:১৭
দ্য স্লেভ লিখেছেন : হুপুড়চুপুড় করে তো জীবনে খাইনি ...আমি তো খাই ধুমধাম....আপনার ঠোট কাটা স্বভাব আছে....Happy
০৮ জুন ২০১৬ দুপুর ০২:২০
308172
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : হাহহহাহাহ যেভাবেই খান কিছু খানাপিনা অন্যদের ও দান করবেন এটাই বিষয় ভাই!
371378
০৮ জুন ২০১৬ দুপুর ১২:৪৬
বিবর্ন সন্ধা লিখেছেন : السلام عليكم ورحمة الله وبركاته

হি হি হি
সুন্দর বলেছেন,
তবে খাদকদের কানে কোন কথা ই ঢুকবে না বোধহয়। Rolling on the Floor
তবে মেয়েদের কে রোজার কথা জিজ্ঞেস করা যেমন বিব্রতকর তেমনি,
রোজা রেখে কোন মেয়ে ন্যাকামো দেখালে, সকাল ১০ টার সময়, " হুজুর মাগরিবের আজান দেয় না ক্রে। " স্টেটাস আপলোডাইলে সেটা ও বিরক্তিকর। At Wits' End
০৮ জুন ২০১৬ দুপুর ০২:২১
308173
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : হাহহহাহা অবশ্যই বিরক্তকর ভাইয়া! এদের কর্মের ফল এরা পাবে!!!
371707
১১ জুন ২০১৬ দুপুর ০২:৪৯
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু! সুন্দর লেখনী পড়ে সবার মনে প্রতিবেশি ও স্বজনদের প্রতি ভালোবাসার উদয় হোক। শুকরিয়া আপুজী।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File