কম দামে কেনা কম্বল বা গরম কাপড় দান না করে...

লিখেছেন লিখেছেন ঈপ্সিতা চৌধুরী ০৩ ডিসেম্বর, ২০১৬, ০২:৩০:৩১ দুপুর

একটু বেশি দামে মানসম্মত কম্বল কিনুন এবং দান করুন!

কম দামে বেশি জিনিস কিনে বেশি জনকে দান না করে বরং একটু বেশি দামে মানসম্মত জিনিস কিনে অল্প কিছু মানুষকে দান করুন যাতে করে তারা তা ভালোভাবে ইউজ করতে পারে!

শীত এসে গেছে ! এই শীতে শীতার্ত মানুষের পাশে দাঁড়াতে সরকারীভাবে যে সাহায্য দেয়া হয় কিংবা বিভিন্ন সংগঠন সাহায্যের জন্য যে হাত বাড়ায় তারা বেশির ভাগ ই কম দামে অনেক কম্বল কিনে অনেকজনকে দিয়ে নাম ফুটাতে চায়! আমরা পাব্লিক কাউকে দান করার ক্ষেত্রে সব সময় কম দামী জিনিস খুঁজি ( রেয়ার কিছু পাব্লিক আছে যারা সত্যি ভালো কিছু করে) ! যাকাত দিতে গেলে প্রথমেই খোঁজ নেই কোথায় কম দামে যাকাতের শাড়ি/ লুঙ্গি পাওয়া যায়! আর শীতে কম্বল দান করতে গিয়ে কিনি ১৫০/২০০ টাকার কম্বল! যাতে অনেক কম্বল কেনা যায় অনেকজন কে দেয়া যায়! অথচ সেই কম্বলগুলো এত পাতলা যে এক ধোয়াতে সেই কম্বলের আর কিছু থাকে না! এত খসখসে হয়ে যায় যে সেটা গায়ে দিলে কুটকুট করে!

( পারিবারিকভাবে এর আগে কম্বল দিতে গিয়ে কিছু মানুষের কাছে শুনেছি সেই কাহিনী) ! এবং নিজ অভিজ্ঞতায় আমরা একটু কম দামের কম্বল প্রচন্ড শীতে বিছানায় পেতে রাখি বিছানা গরম করতে সেটা গায়ে দেই না!

যেটা বলতে চাইছিলাম- আসুন দান করলে ভালোটাই করি! অল্প কিছু মানুষেরই পাশে দাঁড়াই তবু যেটা তাদের দিবো সেটা যেন মানসম্মত এমন কিছু দেই যা তারা দীর্ঘদিন ব্যবহার করতে পারবে!

বিষয়: বিবিধ

১৩৮৬ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

380383
০৩ ডিসেম্বর ২০১৬ দুপুর ০২:৫২
আবু জান্নাত লিখেছেন : ঠিক এ ধরনের একটি পোষ্ট গত বছরও শেয়ার করেছেন মনে হয়। ধন্যবাদ

০৪ ডিসেম্বর ২০১৬ দুপুর ০২:৪০
314831
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : না সেটা এই টাইপ ছিলো না !
380386
০৩ ডিসেম্বর ২০১৬ বিকাল ০৪:৫২
হতভাগা লিখেছেন : দামী জিনিস দিলে সেটা নিজেরা ব্যবহার না করে বিক্রি করে ফেলবে
০৪ ডিসেম্বর ২০১৬ দুপুর ০২:৪১
314832
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : আমি বলেছি একদম পাতলা না দিয়ে ( যেটা সবচেয়ে কম দামের) একটু মানসম্মতটা দিলে ভালো হয় এবং দেয়া উচিৎ !
380408
০৩ ডিসেম্বর ২০১৬ রাত ১১:১৯
আকবার১ লিখেছেন : যাকাতের শাড়ী নিতে যেয়ে জীবন বিপন্ন।
০৪ ডিসেম্বর ২০১৬ দুপুর ০২:৪১
314833
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : হু .........
380415
০৩ ডিসেম্বর ২০১৬ রাত ১১:৪৮
তবুওআশাবা্দী লিখেছেন : কম দামি হলেও দিক | আমাদের দেশের মানুষের দান করার ব্যাপারে/ভলেন্টিয়ার করার অভ্যাস কম | রাজনৈতিক নেতাদের/ধোনিদের জাকাতের কাপড়ের ব্যাপারটা এর মধ্যে আনছিনা|একটা আমার লোক দেখানো মনে হয় | আমেরিকায় থেকে আমি দেখছি এদের চ্যারিটির ব্যাপারটা কি রকম বড়|আমেরিকায়'ইউনাইটেড ওয়ে'(united Way),হাবিটাট ফর হিউম্যানিটি (habitat for Humanity) এ'ধরনের অনেক সাপোর্টিং অর্গানাইজেশন আছে|আমি ইউনিভার্সিটিতে দেখেছি এমপ্লয়ীদের প্রতি মাসের বেতন থেকে একটা নির্দিষ্ট এমাউন্ট অটোমেটিক ইউনাইটেড ওয়েতে চ্যারিটেবল কন্ট্রিবিউশন হিসেবে চলে যায় |একেকটা বিজনেস অর্গানাইজেশন একেকটা চ্যারিটেবল অর্গানাইজেশনকে সাপোর্ট করে | অনেক অর্গানাইজেশনেই বছর শেষের এনুয়াল পার্টিতে সবচেয়ে বেশি চ্যারিটেবল কন্ট্রিবিউশন করা এমপ্লয়ীকে রিকোগনাইজ করা হয় গিফট দিয়ে |এভাবে সারা দেশের অভাবী মানুষদের হেল্প করার একটা নেটওয়ার্ক এরা বানিয়েছে |এমনকি আমাদের মসজিদের জন্যও এখানকার যারা চাকুরীজীবি মুসলিম তাদের বেতন থেকে সরাসরি একটা কন্ট্রিবিউশন এমাউন্ট চলে আসে মাসের প্রথমেই|সে থেকেই মসজিদের মান্থলি খরচগুলো চলে| আমাদের দেশে এরকম একটা সিস্টেম এখনো আমরা বানাতে পারলাম না ! তাই যতই ছোট হোক সেটাই চলুক আমাদের দেশে |তবুও দেশের মানুষের অভ্যাসটা বদলাক ধীরে হলেও | অনেক ধন্যবাদ |
০৪ ডিসেম্বর ২০১৬ দুপুর ০২:৪২
314834
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : হু সেটা ঠিক আছে কিন্তু তাতে করে লাভ হচ্ছে না ভাই! কম দামের জিনিস দেয়াতে ব্যবহার করতে পারে না অনেকে তা এক শীত ছাড়া!! অনেক তথ্য দিয়েছেন ! ধন্যবাদ!

380416
০৩ ডিসেম্বর ২০১৬ রাত ১১:৫৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ঠিক বলেছেন। তবে আমাদের দেশের সমস্যা হচ্ছে এখানে সাহাজ্যপ্রার্থি অনেক বেশি। কম দামি দিলে বেশি লোক কে দেওয়া যায় কিন্তু সেটা সাধারনত এক মেীসুম এর বেশি টিকে না। আমার মনে হয় এমন করা উচিত সম্ভব হলে দুই একজন সিলেক্টেড কে একটু ভাল মানের সামগ্রি দেওয়া এবং বাকিদের অন্তত এক মেীসুম এর জন্য প্রয়োজনিয় সাহাজ্য করা।
০৪ ডিসেম্বর ২০১৬ দুপুর ০২:৪২
314835
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : হু ২৫০- ৩০০ টাকার কম্বল মোটামুটি চলনসই! কিন্তু অনেকেই দেয় ১৫০-২০০ এর কম্বল যা একদম ই পাতলা!! তাই বলেছি দিলে একটু ভালোটাই দিন!
380446
০৪ ডিসেম্বর ২০১৬ রাত ০৮:১৫
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আপু, আপনি কি শীত এলেই ব্লগে আসেন? হুম! সুন্দর বিষয় লিখেছেন। অনেক লোককে যাকাতের সস্তা কাপড় না দিয়ে যদি ভালভাবে একজন লোককে স্বাবলম্বী করা যায় যেন, পরের বছর থেকে আর জাকাতের জন্য হাত পাততে না হয়, সেটাই উত্তম।
২৬ ডিসেম্বর ২০১৬ সন্ধ্যা ০৭:০০
315141
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : হাহহা না ভাই ! তবে ব্যস্ততায় আগের মত আসা হয় না বেশি... !

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File