শীতের সময় দান হিসেবে শুধু কম্বল- কেন... ?

লিখেছেন লিখেছেন ঈপ্সিতা চৌধুরী ২৬ ডিসেম্বর, ২০১৬, ০৬:৫৮:৫২ সন্ধ্যা

এই আমি দিনাজপুর/ রংপুর/ ঠাকুরগাঁ / পঞ্চগড় / কুড়িগ্রাম এর শীতের কথা শুধু জানি না, এখানে থেকেছি, আছি! আমি জানি কি অসহ্য শীত এখানে সইতে হয় ছিন্নমূলদের কি অসহায় অবস্থায় কাটায় কিছু মানুষ... কুঁকড়ে কিভাবে শুয়ে থাকে ষ্টেশনে , কিভাবে কেউ কেউ কাগজ পুড়িয়ে আগুন জ্বালিয়ে সারারাত কাটায় কিভাবে দিনের বেলা তারা শীতে কাতর হয়ে কাটায়!

শীতের দান হিসেবে সবাই শুধু কম্বল ই বেছে নেয়, তাও আবার কেউ কেউ ২০০/৩০০ টাকার পাতলা কম্বল! যা আমরা বিছানায় বিছিয়ে রাখি ! শীতের দান হিসেবে দুঃস্থদের জন্য কি শীত বস্ত্র বেছে নেয়া যায় না? কিনুন না কিছু সোয়েটার, চাদর/ মোজা/ কান টুপি/ মাঙ্কি টুপি/ টাইস... যা পরিধান করে সারাদিন কিছু মানুষ স্বস্তিতে কাটাতে পারবে! কিনে ফেলুন কিছু ঔষধ ! বিশেষ করে স্যালাইন সহ শীতের অসুখের কিছু ঔষধ ! এরপর দান করুন, দেখবেন এইসব জিনিস কত কাজে লাগে!

এছাড়াও দিতে পারেন আপনার ব্যবহৃত কিছু পুরনো কাপড় যা এখন ব্যবহার করছেন না!

ঢাকার মানুষদের টিপস দেই একটা- চলে যান গাউসিয়া কিংবা ম্যারাদিয়া হাটে ( বনশ্রীতে) ! খুব অল্প দামে এবং বেশ ভালো শীতের কাপড়/ কাথা/ লেপ সহ অনেক কিছুই পাবেন! শুধু আপনাকে একটু বেছে নিতে হবে ভালো জিনিসটা! এরপর এসে সেগুলো দান করুন শীতার্ত অঞ্চলে! দেখবেন ওই কম্বলের থেকে এসব জিনিস খুব কাজে দেবে তাদের! বিশেষ করে ম্যারাদিয়া হাটে অল্প দামে বেশ ভালো বস্ত্র কিনতে পারবেন!

আমি নিজে সেখানে গিয়েছি এবং অনেক কিছু কিনেছি শুধু খুঁজে নিতে হয় আর বেছে নিতে হয়! এছাড়াও আমাদের দিনাজপুরে কাচারী মার্কেট নামে একটা মার্কেট আছে যেখানে অল্প দামে শীত বস্ত্র বেশ ভালো পাওয়া যায় আমি সেখান থেকেও কিনি দান করতে এছাড়াও নিজের পুরনো কিছু কাপড় / শীত বস্ত্র ও প্রতি বছর দিয়ে থাকি শুধু কম্বলেই সীমাবদ্ধ থাকি না...!

*** আপনি ও ভেবে দেখতে পারেন... আইডিয়া কিন্তু মন্দ দেইনি...হু...

বিষয়: বিবিধ

১৩৯৯ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

380905
২৬ ডিসেম্বর ২০১৬ সন্ধ্যা ০৭:২২
কুয়েত থেকে লিখেছেন : খুবই ভালো আইডিয়া সহমত লেখাটির জন্য অনেক অনেক ধন্যবাদ
২৮ ডিসেম্বর ২০১৬ দুপুর ০৩:০৮
315194
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : শুকরান ভাই......।
380913
২৬ ডিসেম্বর ২০১৬ রাত ১১:০৭
তবুওআশাবা্দী লিখেছেন : অনেক গরিব মানুষের জন্য দিনাজপুরের তীব্র শীতে কিন্তু কম্বলটাই বেশি উপকারী | একটা সুয়েটার শীতে কাজ করবে শুধু গা তা ঢাকতে | কিন্তু কম্বল গা ঢাকতে শালের মতো আর রাতে ঘুমুবার জন্য দু'কাজেই ব্যবহার করা যাবে|আমাদের দেশের গরিব মানুষদের সুয়েটার আর কম্বল দুটোই থাকেনা|এ জন্য একটা তাদের দিতে হলে আমি কম্বলের কথাই বলবো দিতে|স্বচ্ছল কেউ যদি একটা পরিবারকে হেল্প করতে চায় শীতে তবে আমি শীতের কাপড় আর কম্বল দুটোই দিতে বলবো কিন্তু একটা হলে অবশ্যই সেটা কম্বল দিতে বলবো | অনেক ধন্যবাদ | ভালো লাগলো আপনার লেখা |
২৮ ডিসেম্বর ২০১৬ দুপুর ০৩:১০
315195
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : ভাই কম্বল গায়ে দিয়ে কাজ করা যায়? যাদের দেবো তারা নিশ্চয়ই কেউ বসে বসে খায় না, সবাই কাজ করে খায়! সোয়েটার/ চাদর/ মাফ্লার/ টুপি এসব পড়েই মানুষ কম্ফোর্ট ফিল করে বেশি! কম্বল শুধু রাতের জন্য! যে কম্বল গায়ে চাদরের মত জড়ানো যায় তা এক ধোয়াতেই শেষ হয় আমি দেখেছি... কয়েকবার কম্বল দিতে গিয়ে অনেকের কাছে শুনেছি... জেনেছি তাদের কথা...।।
380945
২৭ ডিসেম্বর ২০১৬ রাত ১০:০৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : কম্বল এর ক্ষেত্রে সুবিধা হচ্ছে অন্য ঋতুতেও এটাকে কাজে লাগান যেতে পারে। তবে আপনার পরামর্শও সঠিক।
২৮ ডিসেম্বর ২০১৬ দুপুর ০৩:১১
315196
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : শীত বস্ত্র বেশি দরকার পড়ে ভাই! আমি এসব এলাকায় থেকেছি আছি... জানি কি অবস্থা এখানকার! ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File