গল্পের বই পড়ার জন্য বকা খেয়েছে, খাচ্ছে... এমন... পোলাপাইন

লিখেছেন লিখেছেন ঈপ্সিতা চৌধুরী ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ০৫:২৫:০৭ বিকাল

এখন আর দেখা যায় না শোনা যায় না! বই পড়া যে একটা নেশা তা এই ফেসবুকীয় যুগে একদম-ই নেই বললেই চলে!! বই কিনে আলমিরা ( শোকেস) ভর্তি করা আর বই এর নেশায় ডুব দেয়া এক জিনিস নয় যদিও দুটোতেই নেশা আছে!

একটা সময় ছিলো যখন বই পড়ার জন্য বকা খাইছে এমন পোলাপাইন এর গল্প শোনা যেত! পরীক্ষার রাতেও চুরি করে বই পড়েছে এমন পোলাপাইন এর দেখা মিলতো! এই আমি নিজেই বহুবার পরীক্ষার আগের রাতে ওয়ারড্রবের কাপড় গোছাচ্ছি এই অভিনয় করতে করতে ওয়ারড্রবে লুকিয়ে রেখে সুনীল/ সমরেশ/ শীর্ষেন্দু / নিমাই/ হুমায়ূন এর বই পড়েছি!! তিন গোয়ান্দার বই এর জন্য এই বন্ধু ওই বন্ধুর কাছে গেছি, কার কাছে মাসুদ রানা/ ওয়েস্টার্ন আছে সেই খোঁজ করেছি! স্কুলের ব্যাগ এ তিন গোয়ান্দার বই পাওয়ার জন্য একবার টিসি খেতে খেতে বেঁচে গেছি!

সে একটা অদ্ভুত সময় ছিলো- বাবা- মা’র চাকরীর সুবাদে এখানে- ওখানে থাকার কারনে যখন বিভিন্ন জায়গায় যাতায়াত করেছি তখন বাসে/ ট্রেনে কিংবা বাস স্ট্যান্ড/ ট্রেনের প্লাটফর্মে দাঁড়িয়ে / বসে বই পড়েছি !! বই বিক্রেতাদের কাছ থেকে বই কিনেছি! প্রতিবার যাতায়াতে বই না কিনে, বই না পড়ে আসিনি নিজ গন্তব্যে!

কিন্তু মোবাইল আর ফেসবুকের যুগে বই পড়ুয়া নেশাখোর এখন তেমন একটা দেখা যায় না বললেই চলে!! চলতে- ফিরতে এখন শুধু দেখি কানে হেড ফোন হাতে মোবাইল, নয়ত ট্যাব/ ল্যাপি!!! কি আজিব !

এমন কি নিজের বই পড়ার নেশা ও যে চলে গেছে তা অস্বীকার করবো না !!

বিষয়: বিবিধ

১২৩৭ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

382036
২৭ ফেব্রুয়ারি ২০১৭ রাত ০৯:২৭
হতভাগা লিখেছেন : অল্প বয়সে পাকনা হয়ে যাবার জন্য ঐ সব বইগুলো পারফেক্ট ছিল
382043
২৮ ফেব্রুয়ারি ২০১৭ সকাল ১১:৪২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : বই নিয়ে আমার অবস্থা ও আপনার মত। তবে লুকিয়ে বই পড়তে হয়নি। বাসায় যথেষ্ট স্বাধিনতা ছিল বই এর বিষয়ে। তবে তিন গোয়েন্দার বই ব্যাগ এ পাওয়ার জন্য টিসি খাওয়ার অবস্থা কোন স্কুলে ও কোন শিক্ষক করেছিল জানতে ইচ্ছে করছে। এই ধরনের অসভ্য শিক্ষকরা আমাদের দেশের বর্তমান অবস্থার জন্য অনেক দায়ি।
382053
০১ মার্চ ২০১৭ সকাল ১০:৪৫
আবু জান্নাত লিখেছেন : ক্লাসের বই পড়ে শেষ করারও সময় মেলাতে কষ্ট হতো। (কওমী মাদরাসা) সাপ্তাহিক পিছনের রিভিউ, দৈনিক পাঠ ও আগামী কালের পাঠ সহ নিয়মিত অধ্যায়ন চালাতেই হতো।
382086
০৩ মার্চ ২০১৭ রাত ০৮:৩০
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

হা হা হা !!

নিজের দশাটাও স্বীকার করলেন তাহলে!!!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File