আমার কাছে মনে হয়... এবং সেহরীতে...

লিখেছেন লিখেছেন ঈপ্সিতা চৌধুরী ০৭ জুন, ২০১৬, ১১:১৫:২১ সকাল

আমার কাছে মনে হয় রোজা এলেই হোটেল রেস্তোরায় পর্দা প্রথার প্রচলনের দরকার নেই! কারন একজন রোজাদারের পরীক্ষা সেখানেই! সংগত বা অসংগত কারনে যারা রোজা রাখে না কিংবা দিনের বেলায় পানাহার করে তারা তাদের কাজ করছে আর যারা রোজা রাখে তাদের, তাদের কাজ করতে হবে! সারাদিন পানাহার বন্দ রেখে আল্লাহ্‌ তো এটাই পরীক্ষা নেন আমাদের!! তাহলে কে খাচ্ছে কে পান করছে তাতে আমার কি যাই আসে? বাড়িতেও তো আমাদের অনেকেই রোজা রাখতে পারেন না সংগত কারনে আমরা তাদের বলি না লুকোচুপি করে খেতে, তারা তাদের মত কাজ করছে , খাচ্ছে , আমরা আমাদের মত চলছি।। একবার ও মনে হয় না তাদের খাওয়া দেখে খেতে,আসলে যার যার ঈমান তার তার কাছে, পানাহার বন্দ রাখার পরীক্ষায় বান্দা তোমাকে নিজেকেই উত্তীর্ণ হতে হবে!! তার জন্য এই সেই বাহানা প্রযোজ্য নয়, কে খাচ্ছে, কে খাবারের ছবি আপলোড করেছে, কোথায় কোন হোটেলে পর্দা নেই এইসবে মত্ত না হয়ে নিজের পরীক্ষা নিজেই দাও সুন্দরভাবে

এবং সেহরীতে অনেকেই খোশ গল্পে মাতোয়ার হয়, খানাপিনার পরে! ফোনে/ স্কাইপে/ ইমো এই সেই এরপর তো ফেবু আছেই, কি খাইছো, কি করছো এই সেই!!!

আমি বলি কি-- এসময় টাতে কোরআন পড়েন খোশ গল্প বাদ দিয়ে , অনেকেই তো সারা বছর এক অক্ষর কোরআন পড়ে না, এই সেই অজুহাত দেয়, এই সময়টাতে কোরআন পড়ার দারুন একটা সুযোগ থাকে এরপর নামায পড়ে ঘুমান, দেখবেন মনে অনেক শান্তি পাচ্ছেন।

বিষয়: বিবিধ

১১৫৩ বার পঠিত, ২৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

371229
০৭ জুন ২০১৬ সকাল ১১:২৬
হতভাগা লিখেছেন : দোকানপাট খুলে রাখলে যারা রোজা রাখে (সপ্তাহে শুধুমাত্র জুম্মার নামাজ পড়ার মত) তারাও আর নিজেকে ধরে রাখতে পারবে না।

এবং সেহরীতে অনেকেই খোশ গল্পে মাতোয়ার হয়, খানাপিনার পরে! ফোনে/ স্কাইপে/ ইমো এই সেই এরপর তো ফেবু আছেই, কি খাইছো, কি করছো এই সেই!!!


০ সেহরীর পর ফযরের নামাজ পড়া মাত্রই তো ঘুমাতে চলে যাওয়া উচিত । না হলে সামনের ১৫-১৬ ঘন্টা মাথানষ্ট হবার সমূহ সম্ভাবনা থাকে।
০৭ জুন ২০১৬ দুপুর ০৩:০৪
308037
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : অইটাই তো পরীক্ষা ভাই!!! সেহরী খেতে কত সময় লাগে? জাস্ট ৫-১০ মিনিট এরপর আজানের আগের সময়টা কোরআন পড়া যায়! ইচ্ছে থাকলে এটা কোন ব্যাপার না!
০৮ জুন ২০১৬ সকাল ০৮:০৫
308151
হতভাগা লিখেছেন : পোলাপান ফাও আলাপ করে রাত ১২ টা থেকে ৩/৪ টা । এসব পোলাপান রোজা রাখেও দেখাবার জন্য ।

যদি পরিক্ষার জন্যই বলেন তাহলে রোজার মাসে সানি লিওনি-কারিনা-ক্যাটরিন - মালাইকা , শাহরুখ - রণবীর কাপুর/সিং -অক্ষয় এদেরকেও বাংলাদেশে এনে Unleashed করে দেওয়া হোক । দেখা উচিত কার ঈমান কেমন ?

বা মার্কেটে মার্কেটে রোজার প্রথম দিন থেকেই ভারতীয় সিরিয়ালের পোশাক আনা হোক ও জুয়েলারীগুলোতে মেগা সেল লাগানো হোক - দেখা যাক কার ঈমান কেমন ?
371245
০৭ জুন ২০১৬ দুপুর ১২:০৮
গাজী সালাউদ্দিন লিখেছেন : ঠিক বলেছেন। ইবাদতের সময়ে স্যোশাল মিডিয়ায় এইসব ফাও আলাপ কিভাবে যে আমাদের মন ইবাদতের মন মানসিকতা কেড়ে নিচ্ছে, তা আমরা টেরই পাচ্ছিনা। কিন্তু পাইতে। এতো কষ্ট করে রোজা রাখব, অথচ সে রোজা যদি উপবাস থাকা ছাড়া আর কোনো উপকারে না আসে, সে রোজা রাখার কি দরকার!
ব্লগে রমজান নিয়ে একটা আয়োজন চলছে। অংশ নিতে পারেন আপনিও। আপনি আমার পছন্দের ব্লগারদের একজন। তাই অনুরোধটা কিন্তু অধিকারের জায়গা থেকেও।
প্লিজ, যদি সম্ভব হয়, আগামী কালকে একটা লেখা পোস্ট করুন রমজান নিয়ে।
জাযাকাল্লাহু খাইর।
০৭ জুন ২০১৬ দুপুর ০৩:০৪
308038
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : হু ভাই আমিও তাই বলি! আগেকার দিনে এসব হত না কিন্তু প্রযুক্তির কারনে এই সেহরী টাইমে মানুষ বেশি খোশ গল্পে মাতোয়ারা হয়!
জেনে ভালো লাগলো আমি আপনার প্রিয় ব্লগার! কিন্তু কথা দিতে পারলাম না ভাই! কারন আমার মামনী খুব সিক, এরপর রোজা, বাসার সব কাজ করতে হয়,আবার স্কুল, সব মিলিয়ে সময় একদম নেই বললেই চলে! যদি সময় করতে পারি চেষ্টা করবো... !
আর আমাদের জন্য দোয়া করবেন কিন্তু ...! ভালো থাকবেন!
371249
০৭ জুন ২০১৬ দুপুর ১২:৪৫
আবু জান্নাত লিখেছেন : আমাদের অফিসে রামাদানে চা কফি সব বন্ধ থাকে। গতকাল এক খৃষ্টান ষ্টাফ আমাকে বলল: আমার কফি খেতে ইচ্ছে হচ্ছে, যদি তোর না থাকে, বললাম: আমার আপত্তি নেই, তোর মন চাইলে খেতে পারিস।

আপনার সাথে একমত।

আপনার লিখায় (>>>>>) এই চিহ্ন গুলো থাকায় পুরো লিখাটি পর্দায় ভাসে। ধন্যবাদ

০৭ জুন ২০১৬ দুপুর ০৩:০৪
308039
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : বাহ্‌ সুন্দর বলেছেন! ধন্যবাদ পাশে থাকার জন্য! হু পরে এডিট করে দিয়েছি ভাই!
371259
০৭ জুন ২০১৬ দুপুর ০২:৫৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চমৎকার পোষ্টটির জন্য ধন্যবাদ। তবে হোটেল রেস্তরা খোলা না রাখার পিছনে কিন্তু কারনটি অর্থনৈতিক।
০৭ জুন ২০১৬ দুপুর ০৩:০৫
308040
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : সে যেটাই হোক! আমার পরীক্ষা আমাকেই দিতে হবে... সো কোন হাঙ্কি-পাঙ্কি করা চলবে না আমি তাই মনে করি! পাশে থাকার জন্য ধন্যবাদ ভাই! ভালো থাকবেন! দোয়া করবেন আমাদের জন্য!
371262
০৭ জুন ২০১৬ দুপুর ০৩:১৩
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : সংগত এবং অসংগত! এইডা আবার কি জিনিস? যারা সংগত কারণে রোজা রাখলো না তাদের কথা না বুঝলাম। কেন্তু যারা অসংগত কারণে রোজা না রেখে দিনের বেলায় রোজাদারকে কঠাক্ষ করে, তাদেরকে হোটেল অপমান করণের লিগ্যা রেস্তুরায় গাল ফুলিয়ে ঘুপুষ ঘাপুষ খাইতে অভ্যস্ত তাদের দমন করার জন্যই রোজা রাখা যেমন ফরজ তেমনি রোজার মান-ইজ্জত রক্ষা করাটাও ফরজ। মুসলমানদের একজনের ঈমানটাও আরেকজনের আমলের সাথে জড়িত। কেউ অন্যায় করলো আর তাতে অন্য কেউ সেই অন্যায়কে দমন করার সামর্থ থাকা সত্বেও চোক্ষে রঙ্গিন চশমা পড়ে মুখে আঙ্গুল চুষে চুপ থাকার নামই যদি ঈমান অইতো তাইলে হেই বেডার কি দোষ আছিল যে আবেদ বেডা নিজ জাতির অধ:পতন দেখেও শুধু নিজেই এবাদত বন্দেগিতে মশগুল আছিল অথচ তাকেই সবার আগেই পাকড়াও করবার নির্দেশ নিয়ে হাজির হইলো জিব্রাইল ফিরিস্তা মশাই?
গ্যাঞ্জাম লাগানোর মওকা আর পেলেন না?
০৮ জুন ২০১৬ সকাল ১০:২৯
308153
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : ভাই সব বে-রোজদারদের আপনি পিটাইতে পারবেন না তাই কে কি করছে সেইটা না ভেবে নিজের কাজটাই করা উচিৎ কি না ভেবে দেখুন!!! ভালো থাকুন!
371265
০৭ জুন ২০১৬ দুপুর ০৩:২১
সন্ধাতারা লিখেছেন : Salam Apu. Very constructive writing mashallah.
০৮ জুন ২০১৬ সকাল ১০:৩০
308154
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : ওয়ালায়কুমআসসালাম আপু! ধন্যবাদ পাশে থাকার জন্য!
371286
০৭ জুন ২০১৬ রাত ০৮:২০
আফরা লিখেছেন : একজন বেপর্দা মেয়ে হাজার প্যান্ট-শার্ট পড়া ছেলেদের সামনে ঘুরে কিন্তু যখন একজন দাড়ী- বা লন্বা পান্জাবী পড়া লোক দেখলে বুকের উড়নাটা টেনে ঠিক করে এটা কেন করে --- ঐ লোকটার পোশাক তার আল্লাহ ভীরুতার পরিচয় দিচ্ছে সেই সন্মানে করে ।

সারা দিনে মাথায় কাপড় নেই ,আজান শুনলেই মাথায় কাপড় উঠে আসে এটা আজানের সন্মানে হয় তেমনি রোজার মাসে হোটেলে পর্দা আসে সেটা রোজার সন্মান ।

যারা পর্দার আড়ালে খেতে পারে তারা পর্দা না দিয়ে ও খেতে পারবে এতে তাদের বিবেকে বাধবে না তবে অনন্ত এ সন্মানটুকু দিক এটা আমি চাই ।

অনেক দিন পরে কেমন আছেন আপু ।

০৭ জুন ২০১৬ রাত ১০:১১
308078
আবু জান্নাত লিখেছেন : Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck
০৮ জুন ২০১৬ সকাল ১০:৩০
308155
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন :
হু দ্বিমত করবো না !! কিন্তু এই নিয়ে হাঙ্গামা করাটা ও ঠিক না! আমি রোজাদার! আমি আমার কাজ করে যাবো, কে খাচ্ছে, কোথায় কোন হোটেলে পর্দা নেই এসব ভাবলে কি আমার চলবে? আমি শুধু সেটাই বোঝাতে চেয়েছি!
হু আপু অনেকদিন পর! পারিবারিক ঝামেলা, জব/ মায়ের অসুস্থতা সব মিলিয়ে সময় দিতে পারছি না ব্লগে!! আপনি কেমন আছেন?
371299
০৭ জুন ২০১৬ রাত ১০:২৪
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : মাশাআল্লাহ স্কুল পড়ুয়া একটা মেয়ে এত সুন্দর লিখা লিখেছে! আপুমনি,তুমি করেই ডাকছি কেমন?আরো লিখবে। মাশাআল্লাহ! হুম! আসলে যান্ত্রিকতা আমাদের মন মানুষিকতা নষ্ট করে দিয়েছে। আমার এখনো মনে আছে আমার আম্মু খালা এদের দেখতাম বাচ্চাকাচ্চা মানুষ, সারাদিনের কাজকর্ম, বাচ্চাদের পড়ানো এত ব্যস্ততার পরেও তারা নিয়মিত ফজরে উঠতেন কুরআন পড়তেন, নিয়মিত নফল নামাজ পড়তেন তাদের আলোচনার বিষয় জুড়ে থাকতো নানান নফল ইবাদাতের বিষয়বস্তু রমজান এলে তারা আরো বেশি সতর্ক হয়ে উঠতেন কিন্তু হটাৎ ঘরগুলোতে ভারতীয় সিরিয়াল চালু হল আস্তে আস্তে তাদেরও নামাজ কালামে তাড়াহুড়ো শুরু হল। এরপর নেশায় পরিণত হল এসব সিরিয়াল। রাত ১২-১ টা পর্যন্ত এসব দেখা, ফজর নামাজ মিস। কোন সিরিয়ালে কি হবে? ইত্যাদি নিয়ে গল্পগুজব। নফল ইবাদাতে উদাসীনতা শুরু। এসব তাদের বললে তারা বোঝেনও কিন্তু সিরিয়ালের নেশা ছাড়তে পারেননা। আমার মা খালারা কিন্তু খুব ধার্মিক ঘরের মেয়ে। নামাজ,রোজা, পর্দা ইত্যাদি ব্যাপারে খুব সিরিয়াস ছিল যদিও আমাদের কাজিনদের যাচ্ছেতাই অবস্হা। বাপ মায়ের ভয়ে বোরখা পরে বের হওয়া কিন্তু সুযোগ পেলেই তা থেকে বের হওয়া সাথে আবার যোগ হয়েছে ফেসবুক ফেৎনা। যখন আমার নিজের আত্নীয়স্বজনের মাঝেই এই অবস্হা তখন অন্যদের ব্যাপারগুলো সহজেই বুঝতে পারি। মায়ের হাতে সন্তান হত্যাও এখন সহ্য হয়ে গেছে। সুন্দর লিখেছ আপু ভালো থেকো।
০৭ জুন ২০১৬ রাত ১১:০৫
308095
গাজী সালাউদ্দিন লিখেছেন : উনি স্কুলে পড়েনা, পড়ায়! আপনি খুব দ্রুত সিদ্ধান্তে পোউছে যান।
০৮ জুন ২০১৬ সকাল ১০:৩০
308156
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : ধন্যবাদ ভাইয়া সুন্দর মতামতের জন্য! আমি স্কুল পড়ুয়া না, স্কুলে পড়াই! দোয়া করবেন আমাদের জন্য!
১০ জুন ২০১৬ রাত ১০:৪৯
308391
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আপনারই বা সবসময় আমার পেছনে লাগার কি দরকার?? আপনার ইদানিংকার আচরণগুলো মোটেও ভালো লাগছেনা। একজন মানুষের পেছনে এভাবে লাগা কোরান হাদিস শেখায়না। তোমরা একে অপরের গোপন বিষয়গুলোর অনুসন্ধানে মশগুল হয়ে পরোনা, এটা অতিশয় মন্দ কাজ। এটা সহীহ হাদিস। তাই আপনার প্রতিও অনুরোধ থাকবে আপনি আমার প্রতি আপনার আচরণ পরিবর্তন করবেন।
১০ জুন ২০১৬ রাত ১০:৫০
308392
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : তাহলে তো আপনি আমার বেশ বড়ই হবেন। হয়ত আমার বড় আপুর মত। আচ্ছা আপু দোয়া করবেন। Good Luck
371348
০৮ জুন ২০১৬ সকাল ০৫:০২
সরকার বিরোধী লিখেছেন : এই রমজানে দেশে নারীরা বোরকা পড়ুক আর না পড়ুক দোকানগুলোকে দিনে বোরকা পড়িয়ে রাখবেই ।
০৮ জুন ২০১৬ সকাল ১০:৩০
308157
ঈপ্সিতা চৌধুরী লিখেছেন : হু রাখে আবার রাখে না...। এই নিয়ে মাথা ব্যাথা না করে একজন রোজাদার তার কাজ করে যাবে এটাই আমি বোঝাতে চেয়েছি! ভালো থাকবেন ভাইয়া!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File