স্থিতিশীল বাজারঃ চাই প্রত্যাশা ও প্রাপ্তির সমন্বয়

লিখেছেন লিখেছেন সিকদারমোহাম্মদ ২১ অক্টোবর, ২০১৩, ০২:২৬:২১ দুপুর



সিকদার মোহাম্মদঃ

বাজারের বর্তমান আচরণে বিনিয়োগকারীরা কিছুটা স্বস্তিবোধ করছেন। অস্থিরতা কাটিয়ে দেশের শেয়ারবাজার ক্রমেই স্থিতিশীলতার দিকে এগিয়ে যাচ্ছে বলে আশা করছেন বাজার সংশ্লিষ্টরা।

স্থিতিশীল বাজারে যে সকল পূর্ব লক্ষণ রয়েছে তা বিগত কিছু দিন যাবত বাজারে দৃশ্যমান রয়েছে ।

এই পূর্ব লক্ষণের মধ্যে রয়েছে একইসঙ্গে সবগুলো কোম্পানির শেয়ার দরে উত্থান কিংবা পতন না ঘটা, লেনদেনের ধারাবাহকতা সূচকের অস্বাভাবিক উত্থান কিংবা পতন না হওয়া ইতাদি। এহেন পরিস্থিতিতে মার্কেট মেকারেদের ভূমিকা বাজার কে কাংখিত গতিশীলতা এনে দিতে পারে ।

তবে মার্কেট মেকারেদের ভূমিকায় থাকা স্টক ডিলার, ব্রোকার মার্চেন্ট ব্যাংক, মিউচ্যুয়াল ফান্ড ও অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি ও ইনভেষ্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ভূমিকা প্রশ্নের উর্দ্ধে ছিলনা ।

বিভিন্ন সময় সাধারণ বিনিয়োগকারীরা প্রত্যক্ষ করেছে, বাজার একটু ইতিবাচক হলেই বিভিন্ন পত্রিকায় বাজার স্থিতিশীলতার আশাপ্রদ নানা খবর প্রকাশ করা হয় । কিন্তু কাংখিত স্থিতিশীলতার মুখের সন্ধান মেলেনা ।

বিশেষ করে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা সরকারের শেষ সময় এসে বাজারের বিষয় যেমনটা আশা করে ছিলেন, তার ধারে কাছে বাজার না গেলেও কিছু পত্রিকার কাটতি বাড়ানোর জন্য তাদের উদ্দেশ্যমূলক খবরে বারবার বিভ্রান্ত হয়েছেন তারা ।

বাজার একটু ইতিবাচক হলেই এ সব পত্রিকার খবরে উঠে আসে গতবাধা কিছু বাক্য- 'প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের দায়িত্বশীল ভূমিকা' 'প্রয়োজনীয় সার্পোট যদি অব্যাহত থাকে' 'শেয়ারবাজার ক্রমেই স্থিতিশীলতার দিকে এগিয়ে যাচ্ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা' 'বাজার সম্পূর্ণভাবে স্থিতিশীলতার ধারায় ফিরে আসবে' 'পুরো মাত্রায় সক্রিয় বড়পুঁজির বিনিয়োগকারীরা' 'প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের দায়িত্বশীল আচরণের কারণে বাজার স্থিতিশীলতার দিকে এগিয়ে যাচ্ছে' 'বর্তমানে শেয়ারবাজারে আতঙ্ক বা ভয় পাওয়ার মতো তেমন কোনো উপাদান নেই' 'বাজার তার পূর্বের হারানো গতিশীলতা ফিরে পাবে' ইত্যাদি নানা ঢংয়ের শব্দ চয়ন করে সংবাদ পরিবেশন করা হয় কিন্ত বাজারের যখন পতন হয় তখন আর তাদের প্রকাশিত সংবাদগুলোর ফলো আপ থাকেনা ।

এর সাথে যুক্ত হয়েছে কিছু ফেসবুক পেজ, যার এডমিনরা স্বঘোষিত বাজার বিশেষজ্ঞের ভূমিকায় অবতির্ণ হয়। গতকালই এরকম একটি পেজ সোমবারের বাজার নিয়ে পূর্বাভাষ দিয়েছিল ৫০ বা তার অধিক পয়েন্ট সূচক যোগ হবে, অথচ ৪০ পয়েন্ট পতনে লেনদেন শেষ হয় ।

ফলে অজানা আশংকা থেকেই যায়, বাজার সকলের কাংখিত স্থিতিশীলতার পথে আগাচ্ছেতো?

তবে এত সমস্যার মাঝে বাজার এগিয়ে যাক, কাংখিত লাভের মুখ না হলেও বাজার তার নিজস্ব ধারায় চলুক, সাধারণ বিনিয়োগকারীরা তাদের রুটি রুজির ধারাবাহিক নিশ্চয়তা পাক, এটাই আজ সাধারণ বিনিয়োগকারীদের অতি সাধারণ চাওয়া । তারা চায় তাদের প্রত্যাশা ও প্রাপ্তির সমন্বয় ঘটুক ।

বিষয়: বিবিধ

৯৩৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File