২০১৪ সালের স্বাধীনতা দিবসের সরকারী তোওফাঃ সড়ক-মহাসড়কে চলতে টোল

লিখেছেন লিখেছেন সিকদারমোহাম্মদ ২৫ মার্চ, ২০১৪, ০১:৩১:৫৪ দুপুর



প্রধানমন্ত্রীর সভাপতিত্বে সোমবার মন্ত্রিসভার বৈঠকে এই ‘টোল নীতিমালা-২০১৪’ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।

সড়ক ও জনপথ বিভাগের অধীনে সারা দেশের জাতীয়, আঞ্চলিক, জেলা ও গুরুত্বপূর্ণ সড়ক-মহাসড়ক ব্যবহারের জন্য টোল আদায়ের নিয়ম করেছে সরকার।

টোলের পরিমাণ সর্বোচ্চ এক হাজার টাকা। সর্বনিম্ন পাঁচ টাকা। বড় বাস-ট্রাকের পাশাপাশি সাইকেল ব্যবহারের জন্যও টোল দিতে হবে।

মন্ত্রিপরিষদসচিব জানান, ২০০-৫০০-৭০০-১০০০ মিটার সেতুর জন্য আলাদা করে টোল নির্ধারণ করা হবে। ১৩ ধরনের যানবাহনের জন্য টোল দিতে হবে। গুরুত্বপূর্ণ যানবাহনের জন্য যদি ৪০০ টাকা, ভারী ট্রাকের জন্য তা ২০০ শতাংশ বেশি অর্থাৎ ৮০০ টাকা হবে। এ ছাড়া ট্রেলারের জন্য ২৫০, বড় বাসের জন্য ৯০, মিনি ট্রাকের জন্য ৭০, কৃষিকাজে ব্যবহৃত যানবাহনের জন্য ৬০ ও মাইক্রোবাসের জন্য ৪০ শতাংশ টোল দিতে হবে। আঞ্চলিক মহাসড়কের ক্ষেত্রে টোলের পরিমাণ অর্ধেক হবে।

বিঃ দ্রঃ এই টোল কেবলমাত্র বাংলাদেশীদের জন্য প্রযোজ্য ভারতীয় কোন যানবাহনের জন্য এটা প্রযোজ্য হবে না বলেই ধারণা করা যায় ।

অধমের একটা প্রশ্নঃ ভারতের নিকট থেকে কোন ধরণের ট্রানজিট ফি চাওয়াকে এক উপদেষ্টা অসভ্যতা বলে মন্তব্য করেছিলেন ।অথচ নিজ দেশের মানুষের উপর সড়কে চলাচলের জন্য টোল আরোপের সিদ্ধান্ত সভ্যতার কোন সংজ্ঞায় পড়ে ?

এক সময় জানতাম নাগরিকের অবাধ চলাচলের অধিকার সাংবিধানিক ও স্বাধীনদেশের মানুষের প্রাথমিক অধিকারগুলোর মধ্যে অন্যতম, তাহলে এই অধিকারখানা কি এখন আর সংবিধানে নেই?

এই টোল আরোপকে সরকারের তরফ থেকে ২০১৪ সালের স্বাধীনতা দিবসের তোওফা হিসেবে গ্রহণ করে সকল বাংলাদেশীকে একান্ত অনুগত থাকার আহবান জানানো হয়েছে ।

বিষয়: বিবিধ

১১৮৫ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

197620
২৫ মার্চ ২০১৪ দুপুর ০২:১৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : রাস্তায় চলতে টোল দিতে হবে....
এরপর বোধ হয় শুনব বাচতে হলে ট্যাক্স দিতে হবে।
197659
২৫ মার্চ ২০১৪ দুপুর ০৩:০২
নূর আল আমিন লিখেছেন : এর পরে হয়তো শুনবো মরার পরও ট্যাক্স দিতে হবে
197705
২৫ মার্চ ২০১৪ বিকাল ০৪:১৩
প্যরাপিন লিখেছেন : জনগণের ভোট ছাড়া ক্ষমতায় গেলে , জনগণের সুবিধা–অসুবিধার কথা চিন্তা না-করাটায় স্বাভাবিক।
197767
২৫ মার্চ ২০১৪ বিকাল ০৫:৪৬
আল্লাহর সন্তুষ্টি লিখেছেন : অধমের একটা প্রশ্নঃ ভারতের নিকট থেকে কোন ধরণের ট্রানজিট ফি চাওয়াকে এক উপদেষ্টা অসভ্যতা বলে মন্তব্য করেছিলেন ।অথচ নিজ দেশের মানুষের উপর সড়কে চলাচলের জন্য টোল আরোপের সিদ্ধান্ত সভ্যতার কোন সংজ্ঞায় পড়ে ?

197826
২৫ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৬:৫৩
নীল জোছনা লিখেছেন : একটি সেতু বানিয়ে যদি সেটার উপর থেকে টোল আদায় করা যায় তাহলে সড়ক থেকে কেন করা যাবে না সেটা মালুম হৈলো না।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File