The Environmental policy of Donald J Trump, President USA

লিখেছেন লিখেছেন আনিসুর রহমান ২৪ জানুয়ারি, ২০১৭, ০২:৩৩:৫৩ দুপুর

জলবায়ু পরিবর্তন উপর প্রধানত দুইটি মত প্রবল। কেউ কেউ মনে করে জলবায়ু পরিবর্তনের জন্য পলিউশন দায়ী। একে কঠর ভাবে নিয়ন্ত্রণ না করলে পৃথিবীতে বিপর্যয় দেখা দিবে। আরেক দল মনে করে পৃথিবীর জলবায়ু সর্বদা পরিবর্তনশীল। আদিতে পৃথিবীর জলবায়ু এবং এখনকার জলবায়ুর মাঝে পার্থক্য আসমান জমিন। জলবায়ু পরিবর্তনকে নিয়ন্ত্রণ করে রোখা অবাস্তব ধারনা। উদাহরণ স্বরূপ বলা যায়, অতীতে আমেরিকা জলবায়ু পরিবর্তনকে রুখার জন্য মিলিয়ন মিলিয়ন ডলার খরচ করেছে কন্তু আজও আমেরিকাকে প্রতি বছর বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় করতে হয় হাড়িকেন, স্ট্রম ইত্যাদি প্রাকৃতিক বিপর্যয়ের জন্য!!! কিংবা বাংলাদেশর কথা বলা যায়, আজ থেকে প্রায় ৫০ বছর আগে environmentalist রা বলে ছিল ৫০ বছর পর বাংলাদেশের অর্ধেক সমুদ্রের পানির নীচে চলে যাবে। কিন্তু বাস্তবতা হল ৫০ বছর পর বাংলাদেশের কোন অংশই সমুদ্রের পানির নীচে যায়নি।

এই অবস্থার পরিপেক্ষিতে Donald J Trump, President USA এবং তার প্রশাসন মনে করছে জলবায়ু পরিবর্তনের পিছে খরচ করা ডলারের অপচয় ভিন্ন আর কিছু নয়। জলবায়ু পরিবর্তন নিয়ন্ত্রণ করার পক্ষে বিভিন্ন দেশে রয়েছে রাজনৈতিক দলসহ শক্তিশালী গ্রুপ। বিরোধ অনিবায।

বিষয়: বিবিধ

৮২৮ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

381456
২৪ জানুয়ারি ২০১৭ রাত ১০:৩৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : জলবায়ু নিয়ন্ত্রন করার সম্ভব নয়। কিন্তু পরিবেশ এর ক্ষতি কমান সম্ভব। সাম্প্রতিক জাপানে সুনামির কারনে ক্ষতিগ্রস্ত এটমিক পাওয়ার প্লান্ট এর ঘটনা একটি উদাহরন। জলবায়ু বিষয়ে একদম গুরুত্ব না দিয়ে ইচ্ছামত পরিবেশ ধ্বংস করা কোনমতেই ঠিক নয়।
২৫ জানুয়ারি ২০১৭ দুপুর ১২:৫৯
315440
আনিসুর রহমান লিখেছেন : আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। আমার কাছে আপনার মন্তব্য পরিষ্কার নয়। ‘সুনামি’ এবং এর ফলে atomic energy plant দুর্ঘটনা দুটা দুই বিষয়। atomic energy plant কতৃক pollution নিয়ন্ত্রনের জন্য WHS Law, Industrial Law সহ বিভিন্ন আইন রয়েছে।
381459
২৫ জানুয়ারি ২০১৭ সকাল ০৬:৪৭
মনসুর আহামেদ লিখেছেন : এয়ার পলিউশন দায়ী , এর পক্ষ্যে যথেষ্ট দলিল রয়েছে। Environmental policy বড় বিষয়। এয়ার পলিউশনের সাথে ,
Hazardous Waste, Solid Waste ,Hydrology/hydro-geology , Air Pollution Control, Medical, Radioactive, and Other Waste, Hazardous Waste, Water and sewer
Temperature,সংযুক্ত। এ গুলোর উপর অনেক মডেলিং software রয়েছে। আপনি নিজেও Model simulation করেও দেখতে পারেন। Donald J Trump ঠিক কিনা। উনি EPA কে বিলুপ্ত ।সেই সাথে পরিবেশ ধ্বংস করতে যাচ্ছে। বাংলাদেশের মত, Waste পথে ঘাটে পড়ে থাকবে ।
২৫ জানুয়ারি ২০১৭ দুপুর ১২:৫০
315439
আনিসুর রহমান লিখেছেন : আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। আমি এখানে আমি উভয় পক্ষের মতামদ তুলে ধরেছি। কোন পক্ষকে সমর্থন করিনি। তবে এখানে আমাদের মনে রাখতে হবে, এক Environmental pollution প্রতিরোধে সব উন্নত দেশেই WHS Law, Industrial Law সহ বিভিন্ন আইন রয়েছে এবং এ বিষয়ে কারো কোন দ্বিমত নেই। কিন্তু প্রশ্ন হ’ল জলবায়ু পরিবর্তন নিয়ন্ত্রনের জন্য কারিকারি অর্থ ব্যায় করা নিয়ে।
381495
২৫ জানুয়ারি ২০১৭ রাত ০৯:১৮
হতভাগা লিখেছেন : জলবায়ু পরিবর্তন তথা বৈশ্বিক উষ্ণায়নে গ্রিন হাউজ গ্যাস বহুলাংশে দায়ী যেটা আমেরিকা কর্তৃকই নির্গমন হয় বেশী ।

আমরা জানি যে বরফের আয়তন পানির আয়তনের চেয়ে বেশী । তাই বরফ গলে পানি হয়ে গেলে সেটাতে পানির লেভেল কমারই কথা ।

ঝামেলা হচ্ছে আমরা কিন্তু মেরু অন্চলে জমে থাকা গ্লসিয়ার্সগুলোর কথা ভুলে যেতে চাচ্ছি । যেরকম আলাক্সা ,গ্রীনল্যান্ডে আছে ।

ইউরোপ ও আমেরিকা যারা গ্রিন হাউজ গ্যাস নির্গমনের জন্য দায়ী তাদের দেশের অনেক জায়গা এখনও বরফ/গ্লসিয়ার্স আচ্ছাদিত হয়ে আছে , যেটা বৈশ্বিক উষ্ণায়নে গলে গিয়ে ফ্রেস ল্যান্ড হয়ে ফুটে উঠবে । এসব জায়গায় প্রচুর প্রাকৃতিক সম্পদের সম্ভাব্যতা উড়িয়ে দেওয়া যায় না । পশ্চিমারা যারা ৩য় বিশ্বের উপর শাসন করেছে তারা খুবই দূরদর্শী সম্পন্ন । আমেরিকা ১৯০০ সালের শুরুর দিকে রাশিয়ার কাছ থেকে আলাক্সা কিনেছিল প্রতি একর এক সেন্ট দিয়ে।

পৃথিবীর জন্য আমরা যতটা চিন্তা করি ততটা ট্রাম্পরা করে না । তারা লক্ষ কোটি আলোকবর্ষ দূরে নতুন পৃথিবীর সন্ধান পেয়েছে । পৃথিবী বসবাস অযোগ্য হয়ে গেলে তারা সেখানে চলে যাবে ।
২৬ জানুয়ারি ২০১৭ সকাল ০৫:৪০
315454
আনিসুর রহমান লিখেছেন : 97 percent of climate scientists agree that humans have changed Earth's atmosphere in dramatic ways over the past two centuries, resulting in global warming.
American Meteorological Society
"It is clear from extensive scientific evidence that the dominant cause of the rapid change in climate of the past half century is human-induced increases in the amount of atmospheric greenhouse gases, including carbon dioxide (CO2), chlorofluorocarbons, methane, and nitrous oxide." (2012)
U.S. Global Change Research Program
"The global warming of the past 50 years is due primarily to human-induced increases in heat-trapping gases. Human 'fingerprints' also have been identified in many other aspects of the climate system, including changes in ocean heat content, precipitation, atmospheric moisture, and Arctic sea ice." (2009, 13 U.S. government departments and agencies)12
২৬ জানুয়ারি ২০১৭ সকাল ০৬:০৫
315455
আনিসুর রহমান লিখেছেন : That mean 97% climate change scientists view and your view/comment are same.
But still 3% scientists hold the opposite view, like the view of Donald Trump, President USA. Thanks

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File