রম্য রচনা যম’তা পর্ব ৪

লিখেছেন লিখেছেন আনিসুর রহমান ২৯ মার্চ, ২০১৯, ০৬:৩০:২৩ সন্ধ্যা

সত্য রাম ডাক্তারের চেম্বারে বসে অপেক্ষা করছে। তার সিরিয়াল আসলে ডাক্তারের রুমে প্রবেশ করল, ডাক্তার তাকে দেখে বলল, আরে সত্য রাম যে আপনি আজকে আসবেন তা আমাকে জানালে তো আপনাকে কষ্ট করে অপেক্ষা করতে হত না! সত্য রাম ডাক্তারের কথা শুনে অবাক হল, কেননা তার সাথে ডাক্তারের পরিচয় মাত্র শুক্রতে শুক্রতে সাত দিন।

ডাক্তার সত্য রামকে বলল, কই টেস্টের পেপারগুল দিন। সত্য রাম বলল, ডাক্তার সাহেব, প্যথলজীর লোক বলেছে ‘Specimen’ গুল কোন ভাবে নষ্ট হয়ে গেছে তাই “result” ঊল্টা পাল্টা এসেছে, আরেক বার দিতে হেবে। ডাক্তার বলল, সেই ঊল্টা পাল্টা result টাই দিন! সত্য রাম বলল, প্যথলজীর লোক সেইটা আমাকে দেয়নি। অতঃপর ডাক্তার প্যথলজীর লোককে ফোন করল, অনেক অনুরোধ করে তাদের কমপিউটার থেকে যা জানল তাতে সে বুঝল specimen নষ্ট হয়ে যায়নি বরং সত্য রাম সম্পর্কে তাদের কোন ধরনা না থাকায় specimen সম্পর্কে ভুল সিদ্ধান্তে উপনীত হয়েছে।

ডাক্তার সত্য রামকে নিয়ে তার রুম থেকে বের হয়ে নিকটবতী একটি শিব মন্দীরে যেয়ে সেখানে রাখা অতি প্রাচীণ একটি শিব লিঙ্গ যার ওজন কয়েক টন হবে তা দেখিয়ে সত্য রামকে বলল এটা কী তা জানেন। সত্য রাম অনেকটা বোকা বনে গেল, বলল, এটা কোন প্রশ্ন হল। ডাক্তার বলল, ঠিক আছে, আপনি কী এখন মনে শান্তি অনুভব করছেন। সত্য রাম মাথা নেড়ে না সুচক জবাব দিল। এবার ডাক্তার বলল, রাম বাবু, এই বার ঐ শিব লিঙ্গটা দুই হাত দিয়ে ধরে উপরে তুলুন! সত্য রাম মনে মনে ভাবল আমি নই বরং ডাক্তারের মাথা পরাপুড়ি গেছে, তা না হলে সে কী আমাকে ঐ কয়েক টনি শিব লিঙ্গটা উপরে উত্তলন করতে বলে। ডাক্তার তাকে তাড়া দিয়ে বলল, অত ভাবনা চিন্তা না করে একবার চেষ্টা তো করে দেখেন! ডাক্তারের কথা শুনে সত্য রাম দুই হাত দিয়ে শিব লিঙ্গটা ধরে অতি সহজেই তার মাথার উপরে তুলে ফেলল! সত্য রাম নিজের কাজে নিজেই বোকা বনে গেল। সে ডাক্তারকে বলল, ডাক্তার বাবু এটা কী ভাবে সম্ভব! ডাক্তার বলল, সেই উত্তরটা খুজার জন্যই তো আমার যত চেষ্টা।

মমতা ভক্ত চতুর ডাক্তার বুঝতে পারল এটাই উপযুক্ত সময় মমতা প্রধান মন্ত্রী হওয়ার কোন গায়েবী পথ থাকলে তা জানার। ডাক্তার সত্য রামকে জিজ্ঞাসা করল আপনি কী শিবাজীকে মমতার প্রধান মন্ত্রী সম্পর্কিত আমার প্রশ্ন করে ছিলেন। সত্য বলল আমার প্রশ্নের উত্তরে শীবাজী বলেছে, মমতার প্রধান মন্ত্রী হওয়া তার তার ভাগ্য লিখাতে নেই; তবে সর্বমোট ১৩টি কাজ করলে তার কপালের লিখন পরিবর্তিত হয়ে প্রধান মন্ত্রী হওয়া নিশ্চিত।

ডাক্তার মনে মনে খুশীতে বাগবাগ হয়ে গেল কিন্তু তা প্রকাশ করল না। ভোলা ভালা মোদী ভক্ত সত্য রাম ১৩টি কাজ সম্পর্কে বলতে অস্বীকার করল। চতুর ডাক্তার সত্য রামকে বুঝাইতে সমর্থ হল গুল গুল যে ঐ ১৩টি কাজ শুধু মাত্র তাদের দুজনের মাঝে গোপন থাকবে। ডাক্তার শুধু মাত্র তার রোগ ভাল করার জন্য ঐ ১৩টি বিষয় সম্পর্কে জানবে।

সত্য রাম তার পকেট থেকে একটি কাগজ বের করে তা থেকে পড়তে শুরু করল।

১। বর্তমান প্রধান মন্ত্রীর নাম একটি কাগজে ১৩ বার লিখে তা একটি বোতলে ভরতে হবে। তারপর বোতলটি পানি দ্বারা পূর্ণ করে ছিপি দ্বারা মুখ বদ্ধ করে গভীর জলে ফেলে দিতে হবে।

২। বর্তমান প্রধান মন্ত্রী ও তার দলের অপকর্ম তুলে ধরে ১৩টী গান বাধতে হবে, প্রচার করতে হবে।

৩। মমতা ও তার দলের গুণগান তুলে ধরে ১৩টী গান বাধতে হবে, প্রচার করতে হবে।

৪। মমতাকে তার ভুলের জন্য মহান সৃষ্টি কর্তার কাছে গোপনে ক্ষমা চাইতে হবে

৫। কিন্ত মমতাকে তার ভুল গুল মানুষের কাছ থেকে গোপন রাখতে হবে।

চলবে ---

বিষয়: বিবিধ

৮০৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File