টুডে ব্লগের সমস্যাসমূহ

লিখেছেন লিখেছেন ওবাদা বিন সামেত ২৪ জানুয়ারি, ২০১৭, ০৪:২৩:০০ বিকাল

টুডে ব্লগ ভিজিট করতে গিয়ে বা এই ব্লগে লিখতে গিয়ে অনেক সময় আমরা অনেক রকমের সমস্যার সম্মুখীন হয়ে থাকি। যার মধ্যে কয়েকটি উল্লেখযোগ্য সমস্যা নিম্নরূপ:-

(১) ব্রাউজার Hang করা: টুডে ব্লগে মাঝে মাঝে একটি সমস্যা দেখা যায়, তাহল এ ওয়েবসাইটটি ভিজিট করার সময় ব্রাউজার Hang করে, অর্থাৎ অচল ও স্থবির হয়ে যায়। সবচেয়ে বিরক্তিকর হয়, যখন এমনটি ঘটে ব্লগে লেখার সময়। যেমন- আমার ঠিক এই পোস্টেরই প্রথম বাক্যটি লেখার পর হ্যাঙ্গ-এর সম্মুখীন হয়েছি। সম্ভবত ব্লগের সার্ভার ও ডোমেইন পরিবর্তনের সময় এ সমস্যাটি বেশি ঘটে থাকে। এর সঠিক কারণ ঠিক বুঝতে পারছি না। তবে আমার কাছে মনে হয়, সাইটের মেমোরির আধিক্যও এর একটা সম্ভাব্য কারণ হতে পারে। যেমন- অন্য কোন ব্লগ বা নিউজ সাইটে গেলে Memory সর্বপ্রথম ৫০ হাজারের নিচে থাকে, ক্রমে লাখের উপর গিয়ে সর্বোচ্চ দেড় লক্ষে গিয়ে ঠেকে, এর বেশি অতিক্রম করে না। অথচ টুডে ব্লগ ভিজিট করা শু্রুই হয় লাখের উপর Memory নিয়ে। সহজেই যা দেড় লাখ স্পর্শরে এবং ক্রমে দুই আড়াই লাখ ছাড়িয়ে যায়। কোন কোন সময় চার-পাঁচ লাখেও পৌঁছায়, এমনকি মিলিয়ন অতিক্রম হবার অভিজ্ঞতাও আছে। এইতো এই পর্যন্ত লেখার পর এইমাত্র আবার হ্যাঙ্গের মুখে পড়লাম- আড়াই লাখ মেমোরিতে পৌঁতে না পৌঁছতেই হ্যাঙ্গ করে বসলো এবং তা ৯ লাখ পর্যন্ত গিয়ে আবার ৮ লাখে গিয়ে নামার পর টাস্ক ম্যানেজার দিয়ে ব্রাউজার বন্ধ করে নতুন করে চালু করলাম।

আমার মনে হয়, অতিরিক্ত বিজ্ঞাপন ও প্রয়োজনাতিরিক্ত চিত্র বাদ দেবার মাধ্যমে এ সমস্যার সমাধান হয়ে থাকতে পারে। এছাড়া সার্ভারে এন্টিভাইরাস সংযুক্ত করারও জোর সুপারিশ করছি। আর ব্লগারদের প্রতি পরামর্শ হলো, কোন জরুরী লেখা সেভ বা পাবলিশ করবার পূর্বেই এরূপ পরিস্থিতির মধ্যে পড়লে Alt+Ctrl+Del চেপে Task Manager ওপেন করে আপনার ব্রাউজারকে End Process করুন এবং তারপর আবার ব্রাউজার ওপেন করলেই ড্রাফট পেজটি আবার দেখতে পাবেন এবং সেটি তাৎক্ষণিকভাবে সেভ করে নেবেন।

(২) Redirect Virus: সম্প্রতি টুডে ব্লগ ভিজিট করতে এসে অজ্ঞাত বিভিন্ন ওয়েবসাইটে (যেমন- http://makeagif.com) রিডাইরেক্ট হয়ে যাচ্ছে। কখনো এসব Redirect হওয়া সাইট শেষ পর্যন্ত সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের ফেসবুক অ্যাকাউন্টে গিয়ে ঠেকে, কখনো বা কোন অফার বা ম্যাসেজ প্রদর্শন করে। এটি সম্ভবত একধরনের Adware-এর কারণে ঘটছে। তবে এই ভাইরাসের সংক্রমণটা টুডে ব্লগের সার্ভারে ঘটেছে, নাকি আমার নিজের কম্পিউটারেই ঘটেছে, বুঝতে পারছি না। অন্য কেউ এ সমস্যার সম্মুখীন হয়ে থাকলে শেয়ার করবেন। এ ব্যাপারে সম্পাদকের বিশেষ দৃষ্টি আকর্ষণ করছি। পাশাপাশি বিজ্ঞাপনদাতা নির্বাচনে আরো সতর্কতা অবলম্বনের পরামর্শ রইল। কারণ, কিছু কিছু বিজ্ঞাপন স্বয়ং ওয়েবসাইটের জন্যই যম হয়ে দাড়াতে পরে, ওয়েবসাইটের ট্রাফিকই কেড়ে নিতে পারে।

(৩) PHP Error: বিডিটুডে ব্লগে PHP Error নামে একটা সমস্যা পরিলক্ষিত হয়। অত্র ওয়েব পোর্টাল ও এর ব্লগে বিভিন্ন লেখকের বিভিন্ন পোস্ট ওপেন করলে PHP Error মেসেজ প্রদর্শিত হয়। তবে এটি সবচেয়ে বেশি প্রদর্শিত হয়, যখন কোন নতুন ব্লগার যিনি এখনো প্রথম পেজে লেখা প্রকাশের সুযোগ পাননি, তার কোন একটি লেখা পড়ার সময় লেখার পাশে প্রদর্শিত অন্যান্য সর্বশেষ ১০টি লেখার পূর্ববর্তী আরো লেখা দেখবার জন্য "আরো" বাটনে ক্লিক করবেন। মেসেজটি হলো: "PHP Error was encountered; Severity: Notice; Message: Undefined offset: 0; Filename: ..."

এককথায়, পূর্ণাঙ্গ সদস্যপদ লাভের আগ পর্যন্ত কোন ব্লগার নিজের কোন লেখার পাশে ১০টির বেশি লেখা প্রদর্শন করতে পারবেন না। সম্ভবত এটি নিশ্চিত করবার জন্যই এই ব্যবস্থা।

(৪) ব্লগ টেমপ্লেটে সীমাবদ্ধতা: বিডি-টুডে একটি জনপ্রিয় ব্লগ। কিন্তু এর চাইতে তুলনামূলক অনেক ভিজিটরবিহীন ও ব্লগারবিহীন ব্লগেও লেখার পদ্ধতি খুবই সহজ। সেসব স্থানে সহজেই বোল্ড, ইটালিক, জাস্টিফাই করা যায়; এম এস ওয়ার্ড থেকে লেখা পূর্ণ ফরমেটিং ও সেটিংসহ কপি করে পোস্ট করা যায়। এমএসওয়ার্ডের মতই ঐ সমস্ত ব্লগে কন্ট্রোল-এফ বাটন চেপে ফাইন্ড দিয়ে নির্দিষ্ট শব্দ খোঁজ করে ব্লগের নির্দিষ্ট স্থানে পৌঁছানো যায়- হোম দিয়ে শুরুতে যাওয়া যায়, এন্ড দিয়ে শেষে যাওয়া যায়। কিন্তু আমাদের এই বিডিটুডে-তে এসব কোন সুবিধা তো নেই-ই, বরং অভ্যাস মত এগুলো ব্যবহার করতে গেলে উল্টো আরো লেখা মুছে যায়। এমনকি "অ্যারো কী" বাটন, যা কিনা এমএস ওয়ার্ড সহ সকল কম্পিউটার প্রোগ্রাম ও অনলাইন টেমপ্লেটে কেবল এক স্থান থেকে আরেক স্থানে যাবার জন্য ব্যবহৃত হয়, সেটা টিপলেও এখানে অক্ষর ডিলেট হয়ে যায়। বিশেষ করে ব্লগের এডিট অপশন ওপেন করে ব্লগের যে স্থানেই লেখা শুরু করতে চান না কেন, প্রথম কী-টি (তা কম্পিউটার কী-বোর্ডের যে কী-ই হোক না কেন) যেকোন একটা না একটা অক্ষর মুছে দেবেই। তাই আমাকে যেকোন পুরাতন লেখা এডিট করবার সময় স্পেস বাটনটা চাপার কথা সর্বদা স্মরণ ও অভ্যাস রাখতে হয়। আমার মতে, ব্লগ টেমপ্লেট আপডেট করার সুযোগ থাকলে ব্লগস্পট বা ওয়ার্ডপ্রেসের টেমপ্লেট সর্বাধিক উপযোগী হতে পারে।

(৫) Alt ও Ctrl কী-গুলো আপনাআপনি চেপে থাকা: অনেক সময় ব্লগে লিখতে গিয়ে এক অদ্ভূত সমস্যার সম্মুখীন হই। তাহল, লেখার কার্সর লেখার জায়গাতে না থেকে পেজের উপর নিচ যেখানে সেখানে গিয়ে যেই সেই কাজ করতে শুরু করে, এমনকি কখনো কখনো পোস্ট ডিলেট করে দেবার উপক্রম করে। অর্থাত, কম্পিউটারের Alt বা Ctrl কী-গুলোর মধ্যে কোন একটা key আপনাআপনি press হয়ে থাকে, যার ফলে এরূপ অনাকাঙ্ক্ষিত সমস্যার উদ্ভব ঘটে। অবশ্য এ সমস্যাটি টুডে ব্লগের সাথে সম্পর্কিত নাও হতে পারে; কারণ, আমি এমএসওয়ার্ডে অভ্রতে কাজ করতে গিয়েও একই সমস্যার মুখে পড়েছি।

বিষয়: বিবিধ

৭৪১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File