বাংলাদেশ কী আরেক সিরিয়া হওয়ার পথে ২

লিখেছেন লিখেছেন আনিসুর রহমান ২৯ অক্টোবর, ২০১৯, ০৫:২৩:৪৮ বিকাল

এখানে প্রশ্ন ওঠতে পারে বাংলাদেশে বিশৃংখলা সৃষ্টির জন্য কেন ঐ শক্তীশালী হাতটি ইস্কনকে ব্যাবহার না করে হিজবুর হাওহীদ (তাওহীদ পন্থী দল) নামক দলটিকে প্রমোট করে যাচ্ছে? এর উত্তর বুঝতে হলে আমাদেরকে একটু বিশ্ব ঘটনা প্রবাহের দিকে দৃষ্টি দিতে হবে।

আরব বিশ্বে চিন্তাতীত বিপ্লবের ফলে যখন, জাজিরাতুল আরবে ধীরে ধীরে গণতান্ত্রিক হাওয়ার ঢেউ এসে ধাক্কা দিচ্ছিল যার ফলে ইসলামী খেলাফত ( Islamic State) প্রতিষ্ঠিত হওয়ার বিরাট সমম্ভবনা দেখা দেয় ঠিক সেই সময়ে একটি ভয়ংকর সন্ত্রাসী সংগঠনের আবির্ভাব ঘটে যার নাম ছিল Islamic State (ইসলামী খেলাফত) ! চোখ কান বন্ধ করে না থাকলে এই বিষয়ে কম বেশী কারও অজানা থাকার কথা নয়।

বাংলাদেশে ইসলাম প্রতিষ্ঠায় প্রধান বাধাই হল তৌহীদের বিশ্বাসের সাথে শিরকি বিশ্বাসের মিশ্রন। বাংলাদেশের ওলেমারা যখন শিরকী বিশ্বাসকে হাটীয়ে তদস্থলে তৌহীদের বিশ্বাসকে প্রতিষ্ঠিত করার জন্য কাজ করে যাচ্ছে ঠিক তখনেই Islamic State এর সূত্র অনুসরণ করে আবির্ভাব ঘটানো হয় হিজবুর তাওহীদ নামক দলটির! এখন আমরা যদি এই ফেতনার বিরুদ্ধে যথাযথ সতর্ক পদক্ষেপ নিতে ব্যার্থ তবে এই ‘তাওহীদ নামধারী এই দলটি দূর ভবিসতে Islamic State এর ন্যায় ভয়ংস্কর সন্ত্রাসী সংগঠন রূপে নিজেদের প্রকাশ করার সম্ভাবনা প্রবল। যার অবশ্যম্ভাবী ফলাফল হল, বর্তমানে তৌহীদের উপর ভিত্তি করে যে মুভমেন্ট ক্রমেই জনপ্রিয়তা পাচ্ছে তা বন্ধ হয়ে যাবে। শুধু তাই নয় ভয়ংস্কর সন্ত্রাসী কারযকালাপ এবং মিডিয়ার সাহায্য নিয়ে জনতার মাঝে এই ধারনার সৃষ্টি করা হবে যে তৌহীদের পক্ষে থাকা মানে সন্ত্রাসীদের পক্ষে থাকা। বস্তুত ইস্কন দিয়ে এই কাজ করা কোন ভাবেই সম্ভব নয়। সম্ভবত এই উদ্দেশ্যকে সমনে রেখেই তাওহীদের লেবেল এঁটে হিজবুর তাওহীদ (ওলেমাদের মতে হিজবুর শয়তান ) নামক দলটিকে প্রোমট করা হচ্ছে।

এক্ষেত্রে হিসাব পরিষ্কার একবার ইসলামের একত্ববাদকে ভয়ংস্কর সন্ত্রাসের মধ্য দিয়ে প্রশ্ন বিদ্ধ করতে পারলে, ইস্কনকে প্রোমট করে সহজেই মুসলিম সমাজে আবু জেহেলী একত্ববাদকে প্রতিষ্ঠা করার জন্য চেষ্টা চালানো হবে বলে অনুমান করলে তা কোন ভাবেই ভুল হবে না। উল্লেখ্য আবু জাহেল এক আল্লাহতে বিশ্বাস করত এবং মূর্তি পূজা সম্পর্কে বলতে যেয়ে সে বলত, এই গুলোকে আমরা খোদা মানি না কিন্তু এই মূর্তি গুল আমাদের জন্য এক আল্লাহর কাছে সুপারিশ করবে!

বিষয়: বিবিধ

৯৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File