প্রতিটি সৎকাজই সদাকাহ স্বরূপ

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ১৫ জানুয়ারি, ২০২১, ১১:৫৮:৫৩ রাত

#প্রতিটি_নেককাজই_সদাকাহ

عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ ـ رضى الله عنهما ـ عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ ‏ "‏ كُلُّ مَعْرُوفٍ صَدَقَةٌ ‏"

#বাংলা: জাবির ইবনু ‘আবদুল্লাহ (রা.) হতে বর্ণিত। তিনি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণনা করেছেন। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ "সকল সৎকাজই সদাকাহ স্বরূপ।" (বুখারী:৬০২১)

#আলোচনা: প্রতিটি ভাল কাজই সদাকাহ্ অর্থাৎ দান হিসেবে গণ্য। ইবাদত ছাড়াও পার্থিব বিষয়ে মুসলমান যা ভালো কাজ করবে সবকিছুতেই সে সদাকার মতো সওয়াব লাভ করবে। সুতরাং মানুষের সাথে সদাচার করা, পানাহার করানো, অসহায়- অভাবীদের পাশে দাঁড়ানো, ভালো কথা বলা, রাস্তা থেকে কষ্টদায়ক বস্তু অপসারণ করা, মন্দকাজ ত্যাগ করা, রোগীর সেবা করা সবই সদাকাহ স্বরূপ নেকি লাভ করবে।

যেমন অপর বর্ণনায় হাদীসটিতে রয়েছে, "প্রতিটি ভালকাজই সাদকারূপে গণ্য। তোমার ভাইয়ের সাথে সহাস্য মুখে দেখা-সাক্ষাৎ করা এবং তোমার বালতির পানি দিয়ে তোমার ভাইয়ের পাত্র ভর্তি করে দেয়াও ভাল কাজের অন্তর্ভুক্ত।" (তিরমিযী:১৯৭০)

তাছাড়া অপর হাদীসে এসেছে-

"কোনো মুসলিম যে গাছ লাগায় এবং ফসল বুনে অতঃপর তা থেকে কোনো মানুষ, কোনো জন্তু অথবা অন্য কিছু খায়, তবে তা তার জন্য সাদকাহ হয়ে যায়।" (সহীহ মুসলিম:১৫৫২)

আবু মুসা আশআরী (রা.) থেকে বর্ণিত হাদীসে এসেছে- নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন:

প্রতিটি মুসলিমেরই সদাকাহ করা দরকার। উপস্থিত লোকজন বললঃ যদি সে সদাকাহ করার মত কিছু না পায়। তিনি বললেনঃ তাহলে সে নিজের হাতে কাজ করবে। এতে সে নিজেও উপকৃত হবে এবং সদাকাহ করবে। তারা বললঃ যদি সে সক্ষম না হয় অথবা বলেছেনঃ যদি সে না করে? তিনি বললেনঃ তাহলে সে যেন বিপন্ন মাযলূমের সাহায্য করে। লোকেরা বললঃ সে যদি তা না করে? তিনি বললেনঃ তা হলে সে সৎ কাজের আদেশ করবে, অথবা বলেছেন, সাওয়াবের কাজের নির্দেশ করবে। তারা বললঃ তাও যদি সে না করে? তিনি বললেনঃ তা হলে সে খারাপ কাজ থেকে বেঁচে থাকবে। কারণ, এটাই তার জন্য সদাক্বাহ হবে। (বুখারী:৬০২২, মুসলিম:১০০৮)

#পুনশ্চ: হাদীসটি হুযাইফা রা. সূত্রে সহীহ মুসলিম সহ অন্যান্য গ্রন্থে এবং আব্দুল্লাহ ইবনে ইয়াযিদ রা. সূত্রে বুখারীর আদাবুল মুফরাদে এসেছে।

#বর্ণনাকারী: জাবির ইবনু আব্দুল্লাহ, হুযাইফা ইবনু ইয়ামান (রা.)

#মান:সহীহ

#গ্রন্থ: বুখারী, কিতাবুল আদাব, হা:৬০২১,সহীহ ইবনে হিব্বান:৩৩৭৯, তিরমিযী:১৯৭০, মুসনাদে আহমাদ:১৪২৯৯, ১৪৪৬৩, মুছান্নাফে ইবনে আবী শাইবাহ: ৩৪৯৬/২৫৯৪১, তাবারানীর মু'জামুল আওসাত: ৯০১১,৯০৪০, মু'জামুস সগীর:৬৪৪

হুযাইফা সূত্রে বর্ণিত- সহীহ মুসলিম:১০০৫, আবু দাউদ:৪৯৪৭, সহীহ ইবনে হিব্বান:৩৩৭৮, সহীহুল জামে':৪৫৫৫, বাইহাকীর সুনানুল কুবরা: ৭৬৩১

আব্দুল্লাহ ইবনে ইয়াযিদ আল খাতমী (রা.) সূত্রে- মুছান্নাফে ইবনে আবী শাইবাহ: ২৫৯৪০, আদাবুল মুফরাদ:২৩০

#সংকলন ও সম্পাদনায়: সামসুল আলম

#দরসে_হাদীস

বিষয়: বিবিধ

৪৯০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File