যামিনদার হিসেবে আল্লাহই যথেষ্ট (ছোটদের হাদীসের গল্প)

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ১০ ফেব্রুয়ারি, ২০২১, ১১:২৭:০৫ রাত



বনী ইসরাঈলের একলোক বনী ইসরাঈলের অপর ব্যক্তির কাছে এক হাজার দ্বীনার ঋণ চাইলো। তখন ঋণদাতা বললো-

কয়েকজন সাক্ষী আনো, আমি যাদেরকে সাক্ষী রাখবো।

লোকটি বললো- 'সাক্ষী হিসাবে আল্লাহই যথেষ্ট।'

ঋণদাতা বললো- তাহলে একজন যামিনদার উপস্থিত করো।

লোকটি বললো- 'যামিনদার হিসাবে আল্লাহই যথেষ্ট'।

ঋণদাতা বললো- তুমি সত্যই বলেছ।

নির্ধারিত সময়ে পরিশোধের শর্তে তাকে এক হাজার দ্বীনার দিয়ে দিল। তারপর ঋণ গ্রহীতা সামুদ্রিক সফর করে এবং তার প্রয়োজনীয় কাজ সমাধা করে। তারপর সে নির্ধারিত সময়ের দিন ঋণ পরিশোধের জন্য সমুদ্র তীরে এসে যানবাহন খুঁজতে লাগলো। কিন্তু সে কোনো বাহন খুজে পেলো না। তখন সে এক টুকরো কাঠ নিয়ে তা ছিদ্র করে এবং ঋণদাতার নামে একখানা চিঠি ও এক হাজার দ্বীনার তার মধ্যে ভরে ছিদ্রটি বন্ধ করে দেয়। সমুদ্র তীরে এসে সে বললো-

"হে আল্লাহ! তুমি তো জানো আমি অমুকের কাছে এক হাজার দ্বীনার ঋণ চাইলে সে আমার কাছে যামিনদার চেয়েছিল। আমি বলেছিলাম, আল্লাহই যামিন হিসাবে যথেষ্ট। এতে সে রাজী হয়। তারপর সে আমার কাছে সাক্ষী চেয়েছিল, আমি তাকে বলেছিলাম সাক্ষী হিসাবে আল্লাহই যথেষ্ট, তাতে সে রাজী হয়ে যায়। আমি তার ঋণ যথাসময়ে পরিশোধের উদ্দেশে যানবাহনের জন্য যথাসাধ্য চেষ্টা করেছি, কিন্তু পাই নি। তাই আমি তোমার নিকট সোপর্দ করলাম"

এই বলে লোকটি কাঠের খন্ডটি সমুদ্রে নিক্ষেপ করলো। আর কাঠের খন্ডটি সমুদ্রে প্রবেশ করে। তারপর লোকটি নিজের শহরে যাওয়ার জন্য আবারো যানবাহন খুঁজতে লাগে।

ওদিকে ঋণদাতা নির্ধারিত দিন সমুদ্রের তীরে এসে অপেক্ষা করতে থাকে, ঋণগ্রহীতার জন্য। অনেকক্ষণ অপেক্ষার পর, এক সময় তার দৃষ্টি একটা কাঠের টুকরোর উপর পড়ে। সে ঋণগ্রহীতাকে না পেয়ে বাড়ি ফেরার সময় কাঠের খন্ডটি তার পরিবারের জ্বালানীর জন্য বাড়ী নিয়ে আসে। যখন সে কাঠটি চিরলো, তখন সে তাতে দিনার ও চিঠিটি পেয়ে গেলো।

কিছুদিন পর ঋণগ্রহীতা এক হাজার দ্বীনার নিয়ে এসে লোকটির কাছে হাযির হলো। সে বলল-

আল্লাহর কসম! আমি আপনার পাওনা যথাসময়ে পৌঁছিয়ে দেয়ার উদ্দেশে যানবাহনের খোঁজে ছিলাম। কিন্তু আমি কোনো নৌযান পাই নি। তারপর বাহন পেয়েই আপনার কাছে চলে এসেছি। ঋণদাতা বলল-

তুমি কি আমার কাছে কিছু পাঠিয়েছিলে?

লোকটি বলল- আমি তো তোমাকে বললামই যে, এর আগে আর কোনো নৌযান আমি পাই নি।

পাওনাদার বলল- তুমি কাঠের টুকরোর ভিতরে যা পাঠিয়েছিলে, তা আল্লাহ আমার কাছে তোমার পক্ষ থেকে পৌছে দিয়েছেন। লোকটি তখন আনন্দচিত্তে এক হাজার দ্বীনার নিয়ে ফিরে চলে এলো।

টিকা: এই কাহিনিটি আবূ হুরাইরাহ্ (রা.) হতে বর্ণিত, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন। দ্রষ্টব্য: বুখারী, যামিন অধ্যায়, হা: ২২৯১

#শিক্ষা: ১. পাওনাদারের টাকা বা জিনিস যথাসময়ে ফেরত দিতে হবে। ঠিক সময়ে ফেরত দিতে না পারলে সুন্দরভাবে পাওনাদারকে বুঝিয়ে সময় চাইতে হবে।

২. ঋণ বা ধারের সময় নিরাপত্তা ও শান্তির জন্য সাক্ষী ও যামিন রাখা ভালো।

৩. আল্লাহর উপর ভরসা করলে আল্লাহ তার জন্য হয়ে যান, তার সমস্যা সমাধান করে দেন।

৪. আল্লাহর উপর ভরসাকারীদের আল্লাহ উত্তম পুরষ্কার দিয়ে থাকেন।

৫. ঋণগ্রস্থ ও ঋণদাতা উভয়ের সহনশীলতা ও নম্রতার সাথে লেনদেন করতে হবে।

#সংকলন ও সম্পাদনায়: সামসুল আলম

#হাদীসের_গল্প

বিষয়: বিবিধ

৭০৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File