সম্পদ_ফিতনাস্বরূপ

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ১৫ জানুয়ারি, ২০২১, ১২:১৭:৪৬ রাত

#সম্পদ_ফিতনাস্বরূপ

عَنْ كَعْبِ بْنِ عِيَاضٍ، قَالَ سَمِعْتُ النَّبِيَّ صلى الله عليه وسلم يَقُولُ ‏ "‏ إِنَّ لِكُلِّ أُمَّةٍ فِتْنَةً وَفِتْنَةُ أُمَّتِي الْمَالُ ‏"‏

#বাংলা: কাব ইবনু ইয়ায (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছিঃ প্রত্যেক উম্মাতের জন্য কোনো না কোনো ফিতনা রয়েছে। আর আমার উন্মাতের ফিতনা হলো "ধন-সম্পদ"। (তিরমিযী:২৩৩৬)

#আলোচনা: ধন-সম্পদ পরীক্ষাস্বরূপ, (পথভ্রষ্টতায় ও পাপাচারের দিকে ধাবিত করে)। সম্পদ যদি বৈধ পন্থায় উপার্জিত হয়ে আল্লাহর আনুগত্য ও সন্তুষ্টিতে ব্যয় করা হয় তাহলে সেই সম্পদ তার জন্য কল্যাণময় এবং জান্নাতে প্রবেশে সহায়ক। আর যদি সম্পদ অবৈধপন্থায় উপার্জন করে অথবা বৈধ পন্থায় উপার্জন করে আল্লাহর অসন্তুষ্টি ও অবাধ্যতায় ব্যয় করা হয় তাহলে সেই সম্পদ তার জন্য অকল্যাণকর ও অভিশপ্ত। যা তাকে জাহান্নামের পথে ধাবিত করে।

কা‘ব ইবনে মালেক (রা.) সূত্রে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: ‘‘ছাগলের পালে দু’টি ক্ষুধার্ত নেকড়ে বাঘকে ছেড়ে দিলে ছাগলের যতোটা ক্ষতি করে, তার চেয়ে সম্পদ ও সম্মানের প্রতি মানুষের লোভ-লালসা তার দ্বীনের জন্য বেশি ক্ষতিকারক।’’ (তিরমিযী: ২৩৭৬, আহমাদ:১৫৭৯৪, দারেমী:২৭৩০)

মানুষের মাঝে যশ-খ্যাতি, প্রভাব-প্রতিপত্তি ও ক্ষমতার লোভ মানুষকে অবৈধ পন্থায় উপার্জনের প্রতি আকৃষ্ট করে। যারা পরকালকে বাদ দিয়ে শুধু দুনিয়া নিয়েই ব্যস্ত তারাই পার্থিব সম্মান ও সম্পদের প্রতি লালায়িত। আর এই লোভের কারণেই এক সময় সে অবৈধ পথে পা বাড়ায়। এই জন্য সম্পদকে ফিতনা স্বরূপ বলা হয়েছে।

#বর্ণনাকারী: কা'ব ইবনে ইয়ায (রা.)

#মান:সহীহ

#গ্রন্থ: তিরমিযী, যুহদ অধ‌্যায়, হা:২৩৩৬, সহীহ ইবনে হিব্বান: ৩২২৩, মুসনাদে আহমাদ:১৭০১৭, হাকেমের আল মুসতাদরাক:৭৯৬৬, তাবারানীর মু'জামুল কাবীর:৪০৪, মু'জামুল আওসাত:৩৩১৯, সিলসিলাতুস সহীহাহ:৫৯২, সহীহ আত তারগীব:৩২৫৩, সহীহুল জামে':২১৪৮

পুনশ্চ: হাদীসটির ভিন্ন ভাষ্য-

إِنَّ لِكُلِّ أُمَّةٍ فِتْنَةٌ ، وإِنَّ فتنةَ أمتي المالُ (আল মুসতাদরাক:৭৯৬৬, তাবারানী)

لكلِّ أمَّةٍ فتنةٌ وإنَّ فتنةَ أمَّتي المالُ (সহীহ ইবনে হিব্বান: ৩২২৩)

#সংকলন ও সম্পাদনায়: সামসুল আলম

#দরসে_হাদীস

বিষয়: বিবিধ

৫০৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File