শিশু চিৎকার না করলে জানাযা নেই, ওয়ারিস ও মীরাস সাব্যস্ত হয় না

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ১৪ জানুয়ারি, ২০২১, ০২:৩১:২০ রাত

#শিশু_চিৎকার_না_করলে_জানাযা_নেই

عَنْ جَابِرٍ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ ‏ "‏ الطِّفْلُ لاَ يُصَلَّى عَلَيْهِ وَلاَ يَرِثُ وَلاَ يُورَثُ حَتَّى يَسْتَهِلَّ ‏"‏ ‏

#বাংলা: জাবির (রাঃ) হতে বর্ণিত আছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কোনো শিশু যদি জন্মগ্রহণ করার পরে চিৎকার না করে তবে তার জানাযার নামায আদায় করতে হবে না, সে কোনো ব্যক্তির ওয়ারিস হবে না এবং তারও কেউ ওয়ারিস হবে না। (তিরমিযী: ১০৩২)

বাইহাকীর সুনানুল কুবরাতে এসেছে-

" إذا استهل المولود صلي عليه وورث وورث" (যখন শিশু ভূমিষ্ঠ হয়ে কান্নার শব্দ করে মারা গেলে তার জানাযা পড়বে, কারো ওয়ারিস হবে এবং তারও কেউ ওয়ারিস গণ্য হবে।) দ্রষ্টব্য: সুনানুল কুবরা:৬৬৫২, ৬৬৫৩

" إذا استهل الصبي ورث وصلي عليه (শিশু চিৎকার করলে তার উত্তরাধিকার প্রতিষ্ঠিত হবে এবং তার জানাযা পড়তে হবে।) দ্রষ্টব্য: সুনানুল কুবরা:৬৬৫১, ইবনে মাজাহ:১৫০৮

#আলোচনা: শিশু ভূমিষ্ঠ হওয়ার পর যদি চিৎকার বা কান্না না করে অর্থ্যাৎ তার মাঝে যদি প্রাণের সঞ্চার না ঘটে বা জীবনের চিহ্ন প্রকাশিত না হয় তাহলে তার জানাযা পড়তে হবে না, তার ওয়ারিসও সাব্যস্ত হবে না। (اسْتَهَلَّ) শব্দের অর্থ হলো- কান্না করা, হাঁচি দেয়া বা চিৎকার করা। (তাবারানীর মু'জামুল আওসাত:৪৫৯৬) যার মাধ্যমে প্রাণের উপস্থিতি প্রমাণিত হয়। যদি ভূমিষ্ট শিশুর মাঝে প্রাণের উপস্থিতি প্রমাণের আগেই মারা যায় তাহলে তার জানাযা পড়তে হবে না। এটাই অধিকাংশ ইমামদের অভিমত।

তবে ইমাম আহমাদ ও ইসহাক (রহ.) এর মতে, পূর্ণাঙ্গ দেহ বিশিষ্ট বাচ্চা জন্মানোর পর চিৎকার না করলেও তার জানাযার নামায আদায় করতে হবে। (দ্রষ্টব্য: তিরমিযী:১০৩১)

আবূ হুরাইরাহ (রাঃ) সূত্রে বর্ণিত। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ শিশু ভূমিষ্ঠ হয়ে কান্নার শব্দ করে মারা গেলে তাকে ওয়ারিস গণ্য করবে। (আবু দাউদ:২৯২০)

সুনানে ইবনে মাজাহতে জাবির ইবনে আবদুল্লাহ ও মিসওয়ার ইবনে মাখরামা (রাঃ) থেকে বর্ণিত আছে। তারা বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সদ্যজাত শিশু সশব্দে চীৎকার না দেয়া পর্যন্ত ওয়ারিস হবে না। বর্ণনাকারী বলেন, তার সশব্দে চীৎকারের অর্থ হলোঃ ক্রন্দন করা, চিল্লানো বা হাঁচি দেয়া। (দ্রষ্টব্য: সুনানে ইবনে মাজাহ:২৭৫১, তাবারানীর মু'জামুল কাবীর:২৩)

বি.দ্র.: ভূমিষ্ট শিশু মৃত হলে বা মৃত অবস্থায় মায়ের পেট থেকে বের করা সন্তানের নাম রাখতে হবে এবং কাপড় ঝড়িয়ে দাফন করতে হবে।

#বর্ণনাকারী: জাবির (রা.)

#মান: হাসান, সহীহ

#গ্রন্থ: তিরমিযী: ১০৩২, হাকেমের "আল মুসতাদরাক":১৩৮৫, ৮০৮৭, ৮০৮৮, মিশকাত:১৬৩৩, সুয়ূতীর "জামিউস সগীর":৫৩২২, নাসাঈর সুনানুল কুবরা:৬৩৫৮, সহীহাহ:১৫২

#সংকলন ও সম্পাদনায়: সামসুল আলম (নীল_মুসাফির)

#দরসে_হাদীস

বিষয়: বিবিধ

৪৯৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File