প্রয়োজন দীর্ঘস্হায়ী গতিশীল বাজার

লিখেছেন লিখেছেন সিকদারমোহাম্মদ ১৩ জুন, ২০১৩, ১১:১০:১৩ সকাল

শেয়ারবাজারের কাংখিত গতিশীল ধারা অব্যাহত রাখার ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী সহ সর্বস্তরের বিনিয়োগকারীদের দায়িত্বশীল ভূমিকার বিকল্প নেই বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। তাদের মতে, যখনই বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা সক্রিয় হয়ে ওঠে তখনই সাধারণ বিনিয়োগকারীরা উৎসাহিত হন। আবার যখন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা সুযোগ বুঝে পিছু হঠতে শুরু করেন তখন সাধারণ বিনিয়োগকারীরাও একই রাস্তা অনুসরণ করতে গিয়ে মহা লোকসানের কবলে পড়েন। ফলে বাজারের প্রতি অন্য বিনিয়োগকারীদের আস্থাহীনতা তৈরি হয়। এ অবস্থায় সবকিছুর ঊর্ধ্বে বাজারের স্থিতিশীলতা এবং সব শ্রেনীর বিনিয়োগকারীর আস্থার প্রতি সমান গুরুত্ব দিয়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বিচক্ষণতার পরিচয় দিতে হবে বলে বাজার সংশ্লিষ্টরা মনে করছেন।

মূলত বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা সক্রিয় না থাকলে লেনদেন বাড়ে না। আর লেনদেন না বাড়লে ক্ষুদ্র ও বড় পুঁজির ব্যক্তি বিনিয়োগকারীরা বাজারের আসার সাহস পান না আর একটি বিষয় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের মনে রাখা দরকার সেটা হচ্ছে তাদের তো বিনিয়োগের থাকাই মূলকাজ আর এ উদ্দেশ্যেই তাদের প্রতিষ্ঠা। অথচ বিগত সময়ে দেখা গেছে আমাদের দেশের শেয়ারবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের যে ধরনের কার্যক্রম থাকার কথা সেটি তারাকরেন না। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের মধ্যে মূলত: সমন্বয়ের অভাব কাজ করে। তারা কে কার আগে মুনাফা করবে, কে বাজারে সক্রিয় সাপোর্ট দিবে কে দিবে না তা নিয়ে প্রতিযোগিতা করে। এতে বাজারের স্বাভাবিক গতি নষ্ট হয়। ফলে বিনিয়োগকারীদেরও আস্থার জায়গা নড়বড়ে হয়ে পড়ে। আর এতে ক্ষতিগ্রস্হ হয় বাজার, তাই বাজারের স্থিতিশীলতা ধরে রাখতে সিকিউিরিটিজ আইন মেনে সঠিক কাজটি করতে হবে বলে বিনিয়োগকারীরা মনে করেন। এ অবস্থায় বাজারের স্থিতিশীলতা এবং সব শ্রেনীর বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের মধ্যে সমন্বয় গড়ে তোলাও বড় চ্যালেঞ্জ।

অপরদিকে, কোনো ধরনের অনিয়মের মাধ্যমে বাজারের উত্থান পতন যাতে কেউ নিয়ন্ত্রন করতে না পারে সেদিকে নজরদারি করতে হবে সংশ্লিষ্ট রেগুলেটর প্রতিষ্ঠানগুলোকে।

বর্তমান বাজারের গতি প্রকৃতি বুঝতে সাধারণ বিনিয়োগকারীদের বেগ পেতে হচ্ছে তার চেয়ে বড় কথা, যে ক্ষতির মুখোমুখি তারা হয়েছেন তা কাটাতে ধারাবাহিক গতিশীল বাজার দরকার। তবেই আস্হা ও আত্নবিশ্বাস ফিরে আসবে। বাজেট পূর্ববর্তী সময়ে যেভাবে লেনদেন ধীরে ধীরে বাড়তে শুরু করেছিল সেটি স্বাভাবিক ছিল। কিন্ত বাজেট ঘোষণার পর প্রথম দিনের লেনদেন ছিল হতাসাজনক এবং প্রশ্নবিদ্ধ। এজন্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের বাজারের স্বাভাবিক অবস্থান ঠিক রাখতে সমন্বয়ের মাধ্যমে কাজ করা জরুরী বলে সবাই মনে করেন।

বিষয়: বিবিধ

১০৬৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File