রম্য রচনা সংবাদিক আক্কেল আলী, বিষয়ঃ লাঠির মাথায় গণতন্ত্র পর্ব ১

লিখেছেন লিখেছেন আনিসুর রহমান ০২ জানুয়ারি, ২০১৯, ০৭:১৮:০৯ সন্ধ্যা

আক্কেল আলী হাসপাতালের বিছানায় বসা। তার বন্ধু খেজুর আলী এসে আক্কেলকে বলল, কী অবস্থা। আক্কেল বলল এখন আনেক ভাল ফিল করছি। খেজুর বলল দোস্ত চিন্তা করো না, ডাক্তারের সাথে কথা হয়েছে, সে বলেছে, আর কিছুদিন বিশ্রামে থাকলে তোমার উল্টাপাল্টা হয়ে যাওয়া Short term memory ঠিক হয়ে যাবে। আক্কেল বলল দোস্ত আমার কী হয়েছিল, আমার কোন কিছু মনে নেই। খেজুর বলল দোস্ত তুমি ছেলছাবিলের নির্বাচনী মিটিং যোগ দেওয়ার পর আক্রমনের শিকার হও। তোমার মাথায় লাঠির আঘাতের ফলে তোমার long term memory ঠিক থাকলেও Short term memory উল্টাপাল্টা হয়ে যায়। যেমন ধর গত নির্বাচনে আম্বাশাহী দলের প্রতীক ছিল পেট্রোল বোমা কিন্ত এবারের নির্বাচনে তাদের জোটের প্রতীক হল বিশেষ এক ধরনের লাঠি, যে লাঠিতে বিভিন্ন বাহিনীর প্রতীকের নকসা অংকন করা আছে। অথচ তুমি শুক্রবার সকালে ঘুম থেকে জেগে টেলিভিশনের বিভিন্ন চ্যানের ঘুরাছিলা আর পাগলের মত লাফালাফি করতে করতে বলতে ছিলা গণতন্ত্রের জয় হয়েছে। তার কারন তুমি পেট্রোল বোমা প্রতীক না দেখে---- আক্কেল খেজুরকে থামিয়ে দিয়ে বলল দোস্ত এখন আমার সব কিছু মনে পরেছে, গণতন্ত্রের জন্য মিটিং এ – তারপর তিন ব্যাক্তি আমাকে আক্রমণ করল – বাসা--। এই সময়ে ডক্তার আসলে আক্কেলের সাথে কথা বলে বুঝল তার সাময়িক ভাবে বন্ধ হয়ে যাওয়া Short term memory আবার কাজ শুরু করেছে। সে আক্কেলকে বলল এখন আপনি সম্পূর্ণ সুস্থ, বাড়ীতে চলে যেয়ে বিশ্রাম নিন।

আক্কেল তার বাড়ীতে পৌছার কিছুক্ষণের মধ্য তার বস তার সাথে দেখা করতে এসে বলল, আক্কেল তুমি কী জান, যে ব্যাক্তি তোমার মাথায় লাঠির দ্বারা আঘাত করেছিল তার নাম খারাবী এবং সে নির্বাচনের আগের রাত্রে অজ্ঞাত ব্যাক্তির গুলীর আঘাতে মারা গেছে। আক্কেল বলল, দেখছেন স্যার দেখছেন, যেরকম নাম সেরকম কাম, সে যদি গুলী খেয়ে না মরে তো আর মরবে কে? আমার মাথায় লাঠির বারি, আক্কেলের মাথায় বারী, মর এইবার গুলী খাইয়া মর। হারামজাদা কোহানকার। কিন্তু স্যার স্যর! গুলী করল কে? তার স্যার কোন মতে হাসি চেপে রেখে বলল, ঘটনা যতদূর যানতে পেরেছি বিভিন্ন বাহিনীর সহায়তায় ভোটের আগের রাত্রে লাঠি মার্কায় ছিল মারতে যেয়ে বিপত্তির সৃষ্টি হয়। খারাবী এবং তার দুই চেলা অতিরিক্ত নিশা জাতীয় মাদক গ্রহণ করার ফলে দিশা হাড়িয়ে নিশার ঘোরে কাউকেই লাঠি মার্কায় বাহিরে অন্য কোন মার্কায় ছিল মারতে দিচ্ছিল না, অথচ নির্বাচনকে বিশ্বাস যোগ্য করার জন্য অন্য মার্কায় ছিল মারা ভিন্ন অন্য কোন বিকল্প পথ ছিল না। শুনা যায় তাকে থামানোর সকল চেষ্টা ব্যর্থ হওয়ার পর উপরের নির্দেশে অনস্পট গুলী করে মেরে ফেলা হয়।

কেউ কেউ বলছে নির্বাচনের আগের রাত্রে বস্তুত লাঠি মার্কায় ছিল মেরে আম্বা জোটের বিজয়কে ১০০% নিশ্চিত করা হয়। নির্বাচনের দিন ভোট গ্রহণ শুধু তামশ ছাড়া আর কিছু ছিল না।

আমি তোমাকে এই নির্বাচনের ফলাফল বিশ্লেষণ করে তার উপর একটি রিপোর্ট তৈরি করার জন্য নতুন দায়িত্ব দিলাম। কী পারবে তো। আক্কেল বলল, স্যার অবশ্যই আমাকে পারতে হবে। যে গণতন্ত্রর জন্য মাথায় লাঠির আঘাত পেলাম তার গোমর অবশ্যই আমাকে বের করে দেশবাসীকে জানাতে হবে।

বিষয়: বিবিধ

৫৩৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File