চলমান ফ্যেসিইজম বিরোধী ও গনতন্ত্র পুনঃরুদ্ধার আন্দোলন ও দলগত আওয়ামী লীগের অবস্থান

লিখেছেন লিখেছেন আনিসুর রহমান ২০ জানুয়ারি, ২০১৫, ০৪:০৮:৩৩ বিকাল

এক কথায় বলতে গেলে দলগত ভাবে আওয়ামী লীগের অবস্থান মোটেও খারাপ নয়। আমি মনে করি এই মুহুতে আওয়ামী লীগের বড় সমস্যা হল দলের ভিতরে ঘাপটি মেরে লুকিয়ে থাকা ব্লাডী ফ্যাসিস্ট মতবাদে বিশ্বাসী লোকেরা। বর্তমান বিরোধী দল যতটা না আওয়ামী লীগের জন্য ক্ষতি কারক তার চেয়ে বেশী এরা। বর্তমান আওয়ামী লীগ যদি তড়িঘড়ি করে বিরোধী পক্ষের দাবী মেনে নিয়ে নিরপেক্ষ নির্বাচনের ব্যাবস্থা করে তবে অগোছালো বিরোধী দলের জন্য হিতে বিপরীত হতে পারে। তার কারন---

১। আওয়ামী লীগ ঐতিয্যবাহী বড় দল। তার রুট লেবেল(Root Level) পযন্ত কর্মী আছে, যারা দলের জন্য নিবেদিত।

২। বিভিন্ন করনে বাংলাদেশ অর্থনৈতিক ভাবে ভাল অবস্থানে চলে যাচ্ছে, এতে আওয়ামী লীগের তেমন কোন অবদান না থকলেও তারা এর পুরা ফায়দা পাবে।

৩। যাদের জন্য আমরা স্বাধীন বাংলাদেশ পেলাম তারা যত খারাপই হোক না কেন, তাদের প্রতি দেশবাসীর একটি ভালবাসা (Soft corner) সব দেশেই থাকে। আওয়ামী লীগ বিভিন্ন (Myth) মীথ তৈরি করে, মুক্তিযদ্ধের পুরা ক্রেডিত তাদের থলিতে ভরেছে। অথচ মুক্তিযদ্ধের শুরু থেকে শেষ পযন্ত তেমন কোন ভমিকা নেই তাদের। তারেকের ভাষায় লাল সালু সুভিদা(Profit)। কিন্তু তারেকের এই ম্যাসেজকে আওয়ামী লীগ সাফ্যলের সাথে আটকে দিতে পেরেছে। ফলে খুব অল্প সংখ্যক লোকই তারেকের ম্যাসেজ জানতে পারছে।

৩। বিরোধী দলের তুলনায় আওয়ামী লীগের রয়েছে বিরাট বিশাল ইলেকক্ট্রনিক ও প্রিন্ট সমথক মিডিয়া। যাও বা হাতে গুনা দুই চারটি মিডিয়া বিরোধী দল সমথক, তাদেরকেও তার আওয়ামী লীগ বিরোধী প্রচারণা থেকে বিরত রাখতে পেরেছে সাফ্যলের সাথে। নির্বাচনে জিতার ক্ষেত্রে মিডিয়ার ভুমিকার কথাকে কে না বুঝে।

৪। তাছারাও আছে অন্যানয় অনেক অনেক সুভিদা, সংগত কারনেই তা এখানে উল্লেখ করা হল না।

৫। বিরোধী দলের ব্যাথতা গুলর ক্রেডিট পাচ্ছে আওয়ামী লীগ।

বিরোধী দলের ব্যাথতা

তারা শুধু মাত্র নিরপেক্ষ নির্বাচনের জন্য আন্দোলন করছে কিন্তু আন্দোলন সাথে সাথে আওয়ামী লীগে ফ্যাসিস্ট দিকটি তুলে ধরছে না। এমন কী তারা আওয়ামী লীগের তৈরি করা বিভিন্ন মীথ(Myth) গুল ভুল প্রমান করতে ব্যথ হচ্ছে। তারেক রহমান এর থেকে বের হয়ে আসতে চেস্টা করলেও দেশবাসীর কাছে তার ম্যাসেজ পৌছাইতে ব্যাথ। বিরোধী জোটের যৌক্তিক আন্দোলন প্রতি জনগণের পূর্ণ সমথন থাকা মানে এই নয় যে জনগণ তাদেরকেই নির্বাচিত করবে। আওয়ামী লীগের মাঝে ঘাপটি মেরে থাকা ফ্যাসিস্ট লবিটির জন্য বিরোধী জোট যে সুভিদা পাচ্ছে তা, আওয়ামী লীগের তাদের যৌক্তিক দাবীকে মেনে নেওয়ার আগেই কাজে লাগানো উচিত। সময় অত্যন্ত কম কেননা অচিরেই হয়ত আওয়ামী লীগের বুঝতে পারবে যে, যারা বিশেষ উদ্দেশে তাদের মাঝে এই ভয় ঢুকিয়ে ফায়দা লুটতে চাছে যে, “আওমিলীগ ক্ষমতা হারালেই শেষ হয়ে যাবে বা নির্যাতনের সস্মুখীন হবে” তাদের সেই ধারনা ভুল ছাড়া আড় কিছুই নয়। কেননা জামাত দল হিসাবে আওয়ামী লীগের থেকে অনেক ছোট হওয়া সত্বেও এবং যুদ্ধাপরাধের ন্যায় ঘোরতর অপরাধে তাদেরকে ফাসিয়ে এবং সরকারে তদের অবস্থান নিরুস্কস হওয়া সত্বেও জামাতের তেমন কোন ক্ষতি করতে পারে নাই বরং তাদের জনপ্রিয়তা বৃদ্ধিতে সহায়তা করেছে। সেক্ষত্রে আওয়ামী লীগ নির্বাচনে হেরে গেলেও থাকবে শক্তিশালী বিরোধী দল হিসাবে, সুতরাং তদের দিকে হাত বাড়ানোর যে বোকামি পুনকাজ তা বুঝতে রাজনীতি করার দরকার পড়ে না। তাই সময় থাকতেই যে ভাবেই হোক তাদের একই সাথে আন্দোলন ও আওয়ামী লীগের ফ্যাসিস্ট দিকটি তুলে ধরতে হবে জনগণের মাঝে। বিশেষ ভাবে তারেক রহমানের ম্যাসেজকে, সকল বাধাকে ভেঙ্গে জনগণের মাঝে পৌঁছে দিতে হবে। কেননা একবার নির্বাচনী প্রচারনা শুরু হয়ে গেলে তারেকের ব্যাত্রা জনগণকে বিশ্বস করানো কঠিন হয়ে পরবে। কেননা নির্বাচন মানেই জনগণের কাছে মিথ্যার ফুলঝুরি।।

বিষয়: বিবিধ

১২৪৬ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

300944
২০ জানুয়ারি ২০১৫ বিকাল ০৫:২৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আওয়ামি লিগ এর ঐতিহ্যই ফ্যাসিষ্টিক। আওয়ামি লিগ এর নিবেদিত প্রান কর্মি মানেই অন্ধ সমর্থক। সেই কারনে আওয়ামি লিগ এর সুবিধা হলেও প্রকৃত পক্ষে দেশের ক্ষতি হচ্ছে।
২১ জানুয়ারি ২০১৫ সকাল ০৫:৫২
243514
আনিসুর রহমান লিখেছেন : Tongue Tongue Tongue
300955
২০ জানুয়ারি ২০১৫ সন্ধ্যা ০৬:১০
মোতাহারুল ইসলাম লিখেছেন : ভালো এবং আওয়ামী লীগ এবং ফ্যাসিস্ট সমার্থক শব্দ, অভিধানে হয়ত একদিন স্থান পাবে। ঝোঁপের আশে-পাশে খোজা-খুঁজি করে, এই দলের কিছু নেতাকে দোষারোপ করে লাভ নেই, আসল সমস্যা তো মূলে।
২১ জানুয়ারি ২০১৫ সকাল ০৫:৫৭
243515
আনিসুর রহমান লিখেছেন : Yes I am agree with you but we can't get taht without hard labour and effort.In order to acieve that we must put our hard lobour and effort. Thanks for your comment.
301004
২০ জানুয়ারি ২০১৫ রাত ০৯:৫৫
মাটিরলাঠি লিখেছেন : আওয়ামীলীগ আওয়ামীলীই, মানুষ নয়।
301052
২১ জানুয়ারি ২০১৫ সকাল ০৬:০৮
আনিসুর রহমান লিখেছেন : I do not understand what do mean by the words "মানুষ নয়"
In fact at the end of day the bottom line is AL is a political party which run by HUMAN BEING. I think you want to tell us tht AL people are follow the foot step of SATAN or crupted by Satan. as a result they convey all the bad hahities like cheating, lieing, killing innocent human being, show marcy less brutality etc.
If you mean this then I think you are right but to established that we should put our hard labour and effort. Thanks.

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File