সাভার ট্রাজেডি ও একটি তদন্ত কমিটি

লিখেছেন লিখেছেন সত্য প্রিয় বাঙালী ২৫ এপ্রিল, ২০১৩, ০৩:৫৯:৪৯ দুপুর

সাভারে বিল্ডিং ধ্বসে মৃতের সংখ্যা কত, তা এখনো কেউ বলতে পারবেনা। অনেকে লাশ এখনো উদ্ধার করা সম্ভব হয়নি। কিন্তু কেন এত লাশ? এই লাশ নতুন কিছু নয়। প্রায় প্রতিনিয়তই এদেশে বিল্ডিং ভাংছে, পাহাড় ধ্বসে গেছে, বস্তিতে আগুন লাগছে। আমাদের রাজনৈতিকরা এসবে ঘাবড়ে যাননা। তারা এখান থেকেও রাজনৈতিক ফায়দা লুটতে সচেষ্ট। গতকাল তো আমাদের মহামান্য স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, এই বিল্ডিং ধ্বস এর জন্য জামায়াত শিবির দায়ী, তারা নাকি ভবনের পিলার ধরে নাড়া দিয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রীর কথায় অবশ্য আমি মোটেই অবাক হইনি। আমি ভেবেছিলাম স্বরাষ্ট্রমন্ত্রী বলবে এটি জামায়াতের পরিকল্পিত হত্যা, যুদ্ধাপরাধীদের বিচার বানচালের ষড়যন্ত্র।

সাভারে অনেকে মারা গেল, যারা ঝুকিপূর্ণ ভবনে কর্মচারীদের জোর করে হরতালের দিন এনেছিল, তাদের বিচার সবারই কাম্য। যখন শুনলাম, বিচারের জন্য তদন্ত কমিশন ঘঠন করা হল, তখনই বুঝলাম, কাজ এখানেই শেষ। সাগর-রুনি হত্যা, চট্টগ্রামে ব্রীজ ধ্বস কিংবা বিডিআর বিদ্রোহের জন্যও তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। কিন্তু এসব কমিটি চোর ধরতে নয়, চোরকে বাচাতেই সাহায্য করেছে বেশী। তাই, তদন্ত কমিটি ঘঠন করা হলেই, কারোই বুঝতে বাকী থাকেনা যে সব শেষ!

কয়েকদিন টিভিতে টকশোওয়ালারা সাভার নিয়ে ঝড় তুলবে, তারা টকশোর গবেষনার মাধ্যমে প্রমান করবেন যে, খারাপ সিমেন্ট, রড, অপরিকল্পিত পরিকল্পনার অভাবেই এসব ঘটেছে। কিন্তু দোষীদের শাস্তি দেয়া বিষয়ে তাদের মুখ থেকে একটি শব্দও বের হবেনা। সরকার শোক দিবস ঘোষনা করেছে। এইরকম আনুষ্ঠানিকতা বাদ দিয়ে দোষিদের শাস্তি দেয়া হোক, যারা পোশাক শিল্প সহ দরিদ্র মানুষকে নিয়ে খেলতেছে তাদের বিচার হোক, ক্ষতিগ্রস্থদের পরিবারকে সর্বাত্মক সহযোগীতা দেয়া হোক। এক কালীন দশ বিশ হাজার টাকা দেয়া তাদের সাথে দুষ্টামি করা ছাড়া কিছুই নয়। এখানে অনেক শ্রমিক আছে, যাদের মা বাবা, সন্তান, স্ত্রী তাদের ওপর আর্থিকভাবে নির্ভরশীল ছিল। তাদের ব্যাপারে যথাযথ পদক্ষেপ চাই। তাদের ছেলে মেয়েরা যাতে আর্থিক কষ্টে কম ভুগে সেই ব্যপারে ব্যবস্থা সরকারকেই নিতে হবে।

এক মহিলা বিল্ডিংয়ের গর্তে আটকে যায়। তার পা এর ওপর বিল্ডিং এর ভগ্নাংশ পড়েছিল। তিনি নিছ থেকে চিৎকার করতে থাকেন। নিজে চেষ্টা করেও পা সরাতে পারেননি। ফায়ারসার্ভিস কর্মীদের এই বিষয়ে জানানো হলে, তারা বলেন, উদ্ধার কাজ নিছ থেকে চালিয়ে ওপরে যেতে হবে। তাদের কাছে যথেষ্ট উদ্ধার সরঞ্জামাদি নেই। অনেকক্ষন কান্নার শব্দ শোনা গেলেও, শেষে আর কোন শব্দ আসেনি ওদিক থেকে। আমাদের সরকার তো পুলিশের জন্যে বিদেশ থেকে রাইফেল কিনতেই ব্যস্ত, উদ্ধার সরঞ্জামাদি কিনতে তাদের তো তাড়া নেই।

সাভারে যারা নিহত হয়েছে, তাদের পরিজনদের কাছে, এই সব শোক দিবস অর্থহীন। সমবেদনা জানিয়ে বানী দেওয়াও তাদের কোন উপকারে আসবেনা, শুধু আনুষ্ঠানিকতা ছাড়া। কোন দিন রাজনীতিক দের এসব আনুষ্ঠানিকতা থেকে মুক্তি পাব তা সৃষ্টিকর্তাই ভাল জানেনে। হে আল্লাহ্‌, তুমি নিহতদের সকল গুনাহ মাফ করে দাও আর আহতদের সুস্থ করে দাও, নিশ্চয়ই তুমি সর্বশক্তিমান।

বিষয়: বিবিধ

১৫২৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File