৪৫ বছর পর চেতনা উথলে উঠার একটি বিশেষ দিক

লিখেছেন লিখেছেন মোহাম্মদ নূর উদ্দীন ১৪ মে, ২০১৬, ০২:২১:১৫ দুপুর

প্রিয় ব্লগার ও পাঠক বন্ধুরা চলুন দুই- একটি পরিচিত ছবি দেখি এবং বাংলাদেশের জন্মের ৪৫ বছর হঠাৎ করে চেতনা উথলে উঠার একটি সম্ভাব্য কারন অনুসন্ধান করি ।



ছবিটি ১৯৭৪ সালে জুলফিকার আলী ভূট্টোর বাংলাদেশ সফরের সময় কালীন ।



ছবিটি শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির সমসাময়িক কালের ।

শেখ মুজিবের সাথে ইন্দ্রিরা গান্ধীর অসংখ্য ছবিও নেট জগতে রয়েছে । কিন্তু যাকে বাংলাদেশের স্বাধীনতার স্হপতি বলা হচ্ছে সেই মহানায়কের সাথে ১৯৭১ সালে পূর্ব পাকিস্তানের লোকজনের উপর গনহত্যা চালানোর মূল কারিগরের হাস্যোজ্জল ছবি বা তাকে লাল গালিচা সংবর্ধনা ( নেট জগতে অনেক ভিডিও রয়েছে ) দেয়ার সময় কি আমাদের স্বাধীনতার চেতনা ঘুমিয়ে ছিল !!!!

https://www.youtube.com/watch?v=TYdhHnrnVP4

চলুন এবার আরেকটি পরিচিত ছবি দেখি



শেখ মুবিবর রহমানের ওআইসি সম্মেলনে যোগ দিতে লাহোর সফরের সময় । ১৯৭৪ সন তাও আবার লাহোর তাও কিনা ইসলামি দেশগুলোর সম্মেলন !!

আরেকটি ছবিও আমরা আশা করেছিলাম, কিন্তু উনিতো সদ্য সমাপ্ত ওআইসি সম্মেলনে যেতে পারলেননা !!!

অত বিচার-বিশ্লেষন আলোচনা-সমালোচনা বাদ দিয়ে একটি মূল্যায়নে হয়ত আমরা পৌঁছাতে পারি - যে কারনে শেষের ছবিটি নেই, ১৯৭১ সালের প্রায় তিন যুগ পর হঠাৎ করে চেতনা বেড়ে যাবার মূল কারনটা সেখানেই খুঁজে পাওয়া যাবে ।

যারা শেখ মুজিবর রহমানের অসমাপ্ত আত্মজীবনীর কিছু অংশ পড়ার সূযোগ হয়েছে, তারা জানবেন মুজিব কলকাতায় থাকতে হিন্দু-মুসলিম দাংগার ভয়াবহ রুপ দেখেছিলেন যার কারনে মুসলিম জাতিস্বত্বার একটি একটি পরিচয় অন্তরে হয়ত লালন করতেন ।

আর বর্তমানে মানবতা বিরোধী বলে যাদের বিচার হচ্ছে তাদের ভাবাদর্শের সাথে শেখ মুজিবের একটি ভাবাদর্শ মিল রয়েছে তা হয়তবা বর্তমানের চেতনাধারীরা স্বীকার করতে চায়না । উভয়েই পাকিস্তান ভেংগে যাক তা কামনা করেনি ।

বিষয়: বিবিধ

১৩০১ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

369001
১৪ মে ২০১৬ দুপুর ০৩:১৩
কুয়েত থেকে লিখেছেন : ঘরে শত্রু থাকলে অন্যরাতো সুযোগ নেবেই। ভালো লাগলো ধন্যবাদ
369010
১৪ মে ২০১৬ বিকাল ০৪:৫৭
নজরুল ইসলাম টিপু লিখেছেন : শেখ মুজিবুর রহমান সহ আওয়ামীলীগের প্রথম দিকের নেতারা হিন্দুদের চরিত্র সম্পর্কে সম্যক ওয়াকিবহাল ছিলেন। সে জন্য তারা হিন্দুদের সাথে ভিড়ার ক্ষেত্রে হুশিয়ার থাকতেন। ফলে শেখ মুজিবুর রহমান সে ধরণের সিদ্ধান্ত নিতে পেরেছিলেন। বর্তমানের আওয়ামী নেতা আর ভারতের কংগ্রেসী হিন্দুদর মাঝে কোন তফাত নাই। তারা এক ও একাকার হয়ে পড়েছে। অনেক ধন্যবাদ
369020
১৪ মে ২০১৬ রাত ০৮:০১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চেতনা এখন দাদাদের কোলে!!
369055
১৪ মে ২০১৬ রাত ১০:১৭
হতভাগা লিখেছেন : কারও সঙ্গ শত্রুতা নয় , সবার সাথে বন্ধুত্যতা

পাকিস্তান এখন ঝামেলা শুরু করে দিয়েছে ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File