জংগী রুখতে গিয়ে কি জিহাদ নিষিদ্ধ করতে হবে ?

লিখেছেন লিখেছেন মোহাম্মদ নূর উদ্দীন ০৪ আগস্ট, ২০১৬, ১০:৪৫:০৭ সকাল

ইদানিং জিহাদি বই উদ্ধারের কথা বলে কাউকে গ্রেফতারের ব্যপকতা বেশ বেড়েছে ! কিন্তু জংগী রুখতে গিয়ে জিহাদি বই উদ্ধারের সাফল্য বাংলাদেশ পুলিশ এমনভাবে প্রচার করে, যেন নিষিদ্ধ কোন বিষয়ের (জিহাদ) বই উদ্ধার করল !!!!! একই সাথে দেশের আলেম সমাজের অস্বাভাবিক নিরবতাও লক্ষ্য করা যায় !!

জংগীপনা ও জিহাদ কোন অবস্হাতেই এক বিষয় নয় । বাছ-বিচার ছাড়া কাউকে হত্যা করা যেমন হারাম, আবার অন্যদিকে জিহাদ মুসলমানদের অস্তিত্ব । মহান আল্লাহই জিহাদকে ফরজ করেছেন । " তোমাদের উপর যুদ্ধ ফরজ করা হয়েছে, অথচ তোমাদের কাছে তা অপছন্দনীয় । পক্ষান্তরে তোমাদের কাছে হয়ত কোন একটি বিষয় পছন্দসই নয়, অথচ তা তোমাদের জন্য কল্যানকর । আর হয়তবা কোন একটি বিষয় তোমাদের কাছে পছন্দনীয় অথচ তোমাদের জন্য কল্যানকর । বস্তুত আল্লাহই জানেন, তোমরা জান না"। (বাকারা -২১৬)

ইসলাম প্রতিষ্ঠা ও প্রসারের লক্ষ্যে মোহাম্মাদুর রাসুলুল্লাহ সাঃ নিজেও জিহাদ করেছেন ।

আর মহাগ্রন্হ আল কোরানে শুধু জিহাদ ফরজের কথা বলা হয়নি । জিহাদ কখন ও কার বিরুদ্ধে ফরজ, জিহাদকালীন সতর্কতা, জিহাদে না যাবার পরিনাম, জিহাদ হতে পলায়নকারীর শাস্তি বা পরিনাম, জিহাদে শহীদদের মর্যাদা, জিহাদে বন্দিদের সাথে ব্যবহার, প্রাপ্ত গনিমতের বন্টন, জিহাদের সৈনিকদের মর্যাদা ও পুরষ্কার ইত্যাদি বিষয় সমুহের পরিষ্কার বর্ননা দেয়া হয়েছে । একি সাথে হাদিসে রাসুলুল্লাহ সাঃ থেকেও বিস্তারিত বর্ননা এসেছে ।

এত কিছুর পর কিভাবে একজন মুসলমান জিহাদি বই থাকার কথা বলে অন্যকে হেনস্তা করতে পারে । আর যেভাবে গ্রেফতার কার্য চলছে, তাতেতো কোরান রাখার দায়েও যে কেউ গ্রেফতার হতে পারে । কারন কোরানেতো জিহাদের ব্যাপক বর্ননা রয়েছে । তাহলে কি অনারব মুসলমানরা শুধুই না বুঝে কোরান তিলাওয়াৎ করে তা পরিষ্কার কাপড়ে মুড়িয়ে চুমু দিয়ে তাকে সাজিয়ে রাখবে । কোরানে আল্লাহ কি বলেছেন তা বুঝার বা জানার চেষ্টা করবেনা । কোরানে অনুবাদ বা তাফসীর পরা বন্ধ করে দিবে !!

দেশের আলেম সমাজ কি মনে করেন জিহাদ শুধু নবিজি সাঃ ও তার সাহাবাদের সময় ফরজ ছিল, এখন আর ফরজ নেই !!!!! নতুবা তারা এ বিষয়ে নীরব কেন !!!!! জিহাদকে (যা আল্লাহ ফরজ করেছেন) অস্বীকার করে কি কেউ মুসলমান থাকতে পারে ??

সুতরাং জিহাদি বই নিষিদ্ধ নয় । বরং জিহাদের বই আরো বেশী করে পাঠ্যসূচীতে অন্তর্ভুক্ত করতে হবে । যাতে সবাই জিহাদ ও জংগীপনার মাঝে পার্থক্য বুঝতে পারে ।

বাংলাদেশের সরকার ঈমান ধ্বংসকারী এ হটকারিতা থেকে সরে আসবে আশাকরি । আর আলেম সমাজের ভূমিকাও আরো স্পষ্ট হওয়াটা করুরী ।

বিষয়: বিবিধ

১৪৪৮ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

375885
০৪ আগস্ট ২০১৬ রাত ১০:৫৬
কুয়েত থেকে লিখেছেন : জংগীপনা বা জিহাদ কোন অবস্হাতেই এক নয়। বাছ-বিচার ছাড়া কাউকে হত্যা করা যেমন হারাম আবার অন্যদিকে জিহাদ মুসলমানদের অস্তিত্ব। মহান আল্লাহই জিহাদকে ফরজ করেছেন ভালো লাগলো ধন্যবাদ
375888
০৪ আগস্ট ২০১৬ রাত ১১:০৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : জিহাদ কে বিকৃত করাই তো এদের কাজ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File