ক্রসফায়ার ও মানবতবিরোধী অপরাধ ট্রাইবুনাল

লিখেছেন লিখেছেন মোহাম্মদ নূর উদ্দীন ০৩ ডিসেম্বর, ২০১৫, ০৮:৩৪:০১ সকাল

বর্তমান ক্ষমতাশীন সরকার ক্ষমতায় আসার পর আন্তর্জাতিক মানবতা বিরোধী অপরাধ ট্রাইবুনাল গঠন করে ১৯৭১ সালে সংঘটিত যুদ্ধের সময়কার মানতবতা বিরোধী কর্মকান্ডের জন্য অভিযুক্ত করে অনেককে বিচারের আওতায় এনেছে । বিচারিক আদালতের রায়ে ইতিমধ্যে জামায়াত ইসলামির ৩জনসহ বিএনপির একজন শীর্ষস্হানীয় নেতাকে ফাসিঁতে ঝুলিয়ে হত্যা করা হয়েছে ।

অভিযোগ, বিচার, তদন্ত, স্বাক্ষী সত্য-মিথ্যা যাই হোক, অভিযুক্ত লোকগুলো অন্তঃত আইনজীবি নিযুক্ত করতে পেরেছে, নিজেদের পক্ষে দাড়ানোর সুযোগ পেয়েছে, সবচেয়ে বড় বিষয় হল - ফাসিঁর আগ মূহূর্ত পর্যন্তও নিজেদেরকে নির্দোষ বলার সূযোগ পেয়েছে, পেয়েছে পরিবারের সাথে স্বাক্ষাতের সূযোগ । নিজ দলের কর্মী ও পরিবারের জন্য দিক নির্দেশনা দেয়ার সূযোগ । বিচারিক হত্যাকান্ড বলা ছাড়া অন্যান্য সুযোগগুলো মোটামুটি সবই পেয়েছে বলেই প্রতীয়মান হয় ।

গত কদিনের মিডিয়ার খবর অনুযায়ী বন্দুকযুদ্ধ নামক নির্মম কাজটি পূর্নোদ্দমে চলছে । একজন মানুষ যাকে রাতের আধাঁরে অত্যন্ত বর্বর ও নির্মম কায়দায় হত্যা করা হল ! তারচেয়েও অত্যন্ত নিষ্ঠুর যে আচরনটি তার সাথে করা হয় তা হল, তাকে হত্যা করার পর সন্ত্রাসী, ডাকাত, নাশকতার পরিকল্পনাকারী হিসেবে চিন্হিত করা হল !! এ লোকটিতো নিজের পক্ষে একটি কথা বলারও কোন সূযোগ পেলোনা । পেলনা পরিবারের প্রিয় মানুষগুলোকে একবার দেখার, মনের একটি কথা বলার ! বিচারিক আদালতের কোন সূযোগই পেলনা ।

বিষয়টি কি মানবতা বিরোধী হয়না ?

যে রাষ্ট্র অর্ধশত বছরের পূরোনো মানবতা বিরোধি অপরাধের বিচার করে , সেই আবার দিব্যি মানবতা বিরোধী অপরাধ করে যাচ্ছে । এ রাষ্ট্রের বিচার করবে কে !!

বিষয়: বিবিধ

৯৭১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File