জামাতে ইসলাম কি আসলেই অস্তিত্ব সংকটে ?

লিখেছেন লিখেছেন মোহাম্মদ নূর উদ্দীন ২২ জানুয়ারি, ২০১৪, ১০:০৩:৩৩ সকাল

মানুষের ধর্মীয় বিশ্বাস কখনো বিলুপ্ত হয়না যদিনা সে ধর্মীয় রীতিতে বিশ্বাসী হয় ।

১৯৪৩সনে দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন ইংরেজ শাসিত ভারতের বংগীয় অংশে দূর্ভিক্ষে বেশ ক'লাখ মানুষ মারা যায় । আমাদের বাড়ীতে একজন অভাবী হিন্দু আশ্রয় নিয়েছিলেন, যিনি তার ধর্মত্যাগ করে মুসলমান হয়েছিলেন । পরবর্তীতে যখন দূর্ভিক্ষ কেটে যায়, সে ধর্মান্তরিত লোকটি গোপনে আমাদের বাড়ী ছেড়ে চলে গিয়েছিলেন ( আব্বার কাছ থেকে শোনা ইতিহাস) ।

মানুষের ধর্ম-বিশ্বাস মহামারী বা দূর্ভিক্ষের কারনে ক্ষনস্হায়ীভাবে অপ্রকাশিত থাকতে পারে, কিন্তু বিলুপ্ত হয়ে যায়না । বাংলাদেশে রাজনৈতিক দল সমুহের ভিতর জামাত ইসলামকে শুধু একটি রাজনৈতিক দল হিসেবে যারা বিবেচনা করেন, আমি মনেকরি তারা ভুল চিন্তাই করেন । জামাত যারা করেন, তারা শুধুমাত্র এবং একমাত্র ধর্মবিশ্বাস থেকেই জামাত সাপোর্ট করেন । জামাতের লোকদের কাছে আল্লাহর এ জমিনে আল্লাহর পাঠানো মহানগ্রন্হ আল-কোরানে বর্নিত বিধিবিধান সমুহই হবে আইন। আল্লাহ যেভাবে বলেছেন আর রাসুলুল্লাহ মুহাম্মদ সাঃ যেভাবে দেখিয়েছেন, সেভাবেই সমাজ-রাষ্ট্র সবি পরিচালিত হবে । আর এর মাধ্যমেই আল্লাহর সার্বভৌমত্বকে স্বীকার করা হবে ।

বাংলাদেশে এমন ক'টি রাজনৈতিক দল রয়েছে যারা পকেটের টাকা খরচ করে রাজনীতি করে !! কিন্তু জামাতের লোকদের সবাই তার সামর্থ অনুসারে একটি অংশ জামাতের জন্য ব্যায় করে ।আর জামাত যদি দেশের শাসন ক্ষমতা পায়, তাহলে রাজনৈতিক সুবিধা নিয়ে কারো একটাকা লাভ হবে এ চিন্তা কেউ করেনা । সুতরাং জামাতের কর্মীদেরকে শুধু একটি গতানুগতিক রাজনৈতিক দলের মত না ভেবে জামাত সাপোর্টকে তাদের একটি ধর্মীয় বিশ্বাস হিসেবেই বিবেচনায় আনতে হবে ।

আর শুরুতেই উল্লেখ করেছি, দূর্ভিক্ষেও স্হায়ীভাবে মানুষের ধর্মীয় বিশ্বাস কেড়ে নিতে পারেনা । জামাতকেও অত্যাচার নির্যাতন, জুলুমের মাধ্যমে সাময়িকভাবে হয়ত কোনঠাসা করা যাবে। কিন্তু তাদের বিশ্বাসকে কখনই মুছে ফেলা যাবেনা । তাই যারা জামাতকে নিয়ে অস্তিত্বের সংকটের কথা বলেন , তারা জামাতকে সঠিকভাবে মূল্যায়ন করতে ব্যর্থ বলতে হবে

বিষয়: বিবিধ

১৪৪৭ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

165705
২২ জানুয়ারি ২০১৪ সকাল ১০:৫৪
সালাম বাংলাদেশ লিখেছেন : আমাদের কাছে বিশ্বটা আমাদের বাংলাদেশ এবং আমদের জিবনকাল টুকু মনে হলেও আল্লাহর কাছে বিশ্বটা অনেক বড় তাই আল্লাহ বিশাল গেমের শত্রু পক্ষের বড়ের কাছে নিজদলের মন্ত্রী খোয়া যাচ্ছে কিনা তা নিয়ে হয়ত ভাবেনা, চূড়ান্ত ফলাফল ই তার কাছে মুখ্য , তাই আপনার আমার কাজ আমি আপনি ঠিকমত করতে পারলেই আপনি আমি পাস হব নইলে নয়।
জামাত বন্ধ হতে পারে, লাখ লাখ মানুষ মারা যেতে পারে, বাংলাদেশ তথা এদেশের মুসলিমরা চূড়ান্ত পরাধীন হতে পারে, কোন কিছুই অসম্ভব নয়, কাশ্মীর দেখুন, চেচনিয়া দেখুন ফিলিস্তিন দেখুন, মিয়ানমার দেখুন, উইঘুর প্রদেশ দেখুন, ইরাক, আফগান, মিশর যেদিকে চোখ যায় সব দিকে দেখুন একই চিত্র শুধু একই চিত্র।
২২ জানুয়ারি ২০১৪ সকাল ১১:০৭
119827
মোহাম্মদ নূর উদ্দীন লিখেছেন : মিশরে দেখুন ইখওয়ান তার জন্মের পর থেকেই প্রায় পুরোভাগ সময়ই নিষিদ্ধ রয়েছে । কিন্তু তাদের কাজ কি থেমে ছিল কখনো !! সত্যি হল যারা একবার এ তরীতে উঠে বসে, ঝড়-তুফান যাই আসুক - সর্বোত্তম প্রচেষ্টা দিয়েই বন্দরে পৌছাবার চেষ্টা করে । ধন্যবাদ আপনাকে ।
165707
২২ জানুয়ারি ২০১৪ সকাল ১১:০৩
আবদুজ জাওয়াদ লিখেছেন : সহমত।
জামায়াতের হয়তো সময় খারাপ হয়ে থাকতে পারে কিন্তু তাদের অস্তিত্তের সংকট কখনই হয় নি। দলটি যখন খুব ছোট ছিল, তখন অনেক বড় আঘাত এসেছে। দল বড় হবার সাথে সাথে আঘাতও আরও বড় হয়েছে। তারপরও জামায়াত তার ঐতিহ্য সহকারেই টিকে আছে। সুতরাং অস্তিত্তের সংকট বলা অমুলক।
লক্ষণীয়ঃ ‘জামায়াত’ লিখতে হবে, “জামাতে ইসলামী” নামে কোন দল বাংলাদেশে নেই।
২২ জানুয়ারি ২০১৪ সকাল ১১:০৮
119832
মোহাম্মদ নূর উদ্দীন লিখেছেন : ধন্যবাদ আপনাকে । জামাতের জায়গায় জামায়াত ইসলাম পড়ার অনুরোধ রইল ।
২৩ জানুয়ারি ২০১৪ সকাল ১১:৪৮
120333
আয়নাশাহ লিখেছেন : 'জামায়াত ইসলাম'না বাংলাদেশ জামায়াতে ইসলামী বা জামায়াতে ইসলামী বা জামায়াত বলা যায়।
165709
২২ জানুয়ারি ২০১৪ সকাল ১১:২২
ইক্লিপ্স লিখেছেন : আসলে পৃথিবীর বুক থেকে কোন কিছুর অস্তিত্বই এত সহজে মেটে না। শুধু মিটে যায় মানুষেরা! অনেক মায়ের বুক খালি হবে! বিচারের বানী নিভৃতে কাঁদবে! দুঃখ শুধু সেখানেই!
২২ জানুয়ারি ২০১৪ সকাল ১১:২৭
119852
মোহাম্মদ নূর উদ্দীন লিখেছেন : সফলতার মাপকাঠি বিবেচনায় খালেস নিয়তে চেষ্টাটাই মূখ্য । বিজয় দানের মালিক মহান আল্লাহ নিজেই । ধন্যবাদ ।
165712
২২ জানুয়ারি ২০১৪ সকাল ১১:৪৫
165720
২২ জানুয়ারি ২০১৪ সকাল ১১:৫০
আমি মুসাফির লিখেছেন : সুন্দর ও সাবলীলভাবে জামায়াতের কথা বুঝাবার জন্য আপনাকে
166114
২৩ জানুয়ারি ২০১৪ সকাল ০৮:৫১
মনসুর আহামেদ লিখেছেন : ইসলামী আন্দোলনের একই অবস্থা সারা বিশ্বে। এতে বিচলিত হওয়ার কোন কারন নেই। ৭১ পরে জামাত বেন ছিল। তারপর ইসলামী আন্দোলনের কর্মীরা বসে ছিল না। তাদের কর্মীর সংখ্যা বেড়েছে। এভাবে রক্ত ঝড়া পথে হাটতে হবে, জামাত শিবিরকে। এটাই ঈমানের পরীক্ষা। হেকমতের সাথে এগিয়ে যেতে হবে। আল্লাহ আমাদের সাহায্য
করবেন।

166236
২৩ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:০৯
আয়নাশাহ লিখেছেন : একবিংশ শতাব্দির এই সময়ে যখন দুনিয়া জুড়ে চলছে ভোগাবাদের চরম উল্লম্ফন, যখন সমকামিতা পাচ্ছে আইনগত বৈধতা, যখন বিশ্বাসীদেরকে জীবন দিয়ে বার বার প্রমান করতে হচ্ছে নিজেদের বিশ্বাসের সত্যতা, সখন সারা মুসলিম বিশ্ব ইচ্ছায় বা অনিচ্ছায় নিজেদের বিশ্বাসকে বিসর্জন দিয়ে ভোগবাদে আত্নসমর্পন করছে অথচ তাদের আত্ন সমর্পন করার কথা ছিল নিখিল মহাবিশ্বের একমাত্র প্রভুর কাছে, যখন জনসমর্থন পেয়েও আল্লাহর বান্দারা আল্লাহর আদেশ নির্দেশ কায়েম করতে পারছেনা বরং এক শ্রেণির মুসলমানই তাদেরকে মিসমার করে দিতে ইয়াহুদী নাসারাদের সাথে গাঁটছড়া বেঁধে সব ধরণের সাহায্য সহযোগিতা করে আল্লাহর খলিফাদেরকে নির্মুল করছে তখন বাংলাদেশের মতো অশিক্ষিত, কুশিক্ষিত, ভুল শিক্ষিত, তাবলিগি, মাজার পুজারি আর পীর পুজারী দের দেশে প্রকৃত ইসলাম পন্থীদের জন্য এমন একটা কঠিন সময় আসবে এটা খুবই স্বাভাবিক ছিল। এমনটা না হও্য়াই ছিল বরং অস্বাভাবিক। এটাই মহান আল্লাহর তরফ থেকে লোক বাছাই করার পদ্বতি।
এই বাছাই এর পরই হয়তো চুড়ান্ত কর্মসুচী শুরু হবে যদি তারা উত্তীর্ণ হতে পারেন।
শুধু উত্তীর্ণ হলেই চলবে না বরং মান সম্মত নাম্বার পেয়ে উত্তীর্ণ হলেই তবে জাগতিক বিচারে বিজয় আসবে।
তবে আমার মতে জামায়াতের লোকেরা বেশ ভাল মানেই উত্তীর্ণ হচছেন। আর এটাই তাদের বিজয় এবং সাফল্য। আল্লাহ কুরাআনে এদেরকেই সফল বা উলাঈকা হুমুল মুফলিহুন বলেছেন।
আমরা সবাই তাদের সাথে থেকে সব রকমের সাহায্য করতে থাকি। হয়তো আল্লাহ আমাদেরকেও সেই সফল দের সাথে রাখবেন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File