বুদ্ধিমান বালক

লিখেছেন লিখেছেন মানবাধিকার চা্ই ২৩ এপ্রিল, ২০১৮, ১২:০৮:১২ দুপুর

(ছোট গল্পের অনুবাদ)

এক লোক গাধার পিঠে বড় বড় দুবস্তা গম নিয়ে বাজারে যাচ্ছিল । কিছুক্ষন পরে সে ক্লান্ত হয়ে পড়ায় একটু বিশ্রাম নেওয়ার জন্য গাছের নিচে আশ্রয় নিল । জেগে দেখে যে, তার গাধাটা নেই । সে উদ্বিগ্ন হয়ে চারিদিকে গাধাকে খুজতে লাগলো । খুজতে খুজতে পথে তার সাথে এক বালকের দেখা, তারপর তাকে জিজ্ঞাসা করলো, তুমি কি এ পথে একটা গাধা দেখেছ ? বালকটি জানতে চাইলো , আপনার গাধার ডান চোখটি কি অন্ধ ? তার ডান পা কি খোড়া ? এবং সে কি ভারী গমের বস্তা বহন করছিল ? লোকটি খুব আনন্দে বলে উঠলো হ্যা! ঠিক তাই । তুমি কোথায় দেখেছ ? লোকটি ছেলেটির কাছে জানতে চাইলো । বালকটি বললো, আমি তাকে দেখিনি । এই উত্তর শুনে লোকটি খুব রাগান্বিত হলো এবং বালকটিকে ধরে গ্রামের প্রধানের কাছে নিয়ে গেল ,তাকে শাস্তি দেওয়ার জন্য ।

বিচারক বললো, প্রিয় বালক! তুমি যদি গাধাটিকে না দেখে থাকো, তাহলে কিভাবে তার বর্ননা দিয়েছিলে ? বালকটি বললো, আমি গাধার যাতায়াতের রাস্তা দেখছিলাম, সেখানে ডান দিক ও বাম দিকের মধ্যে বড় ধরনের পার্থক্য ছিল, যা দেখে আমি বুঝেছি যে গাধাটি ডান পা খোড়া ছিল । এবং রাস্তার ডান দিকের ঘাস খাওয়া ছিল কিন্তু বাম দিকের ঘাস খাওয়া ছিল না, যা দেখে বুঝেছি গাধাটির বাম চোখ অন্ধ ছিল । আর রাস্তাতে গম ছিটানো ছিল যা দেখে বুঝেছি যে গাধার পিঠে গমের বস্তা ছিল । বিচারক বুদ্ধিমান বালককে চিননে পারলো এবং লোককে ক্ষমা করার জন্য অনুরোধ করলেন ।

বিষয়: বিবিধ

৮৫৮ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

385155
২৩ এপ্রিল ২০১৮ দুপুর ০২:০৯
মোহাম্মদ নূর উদ্দীন লিখেছেন : ধন্যবাদ
385162
২৪ এপ্রিল ২০১৮ রাত ১২:২২
নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা লিখেছেন : আপনার গল্পের শেয়ারিংটা বেশ ভালো লাগে। ভুলে যাওয়া শিক্ষণীয় গল্প গুলো আবার মনে পড়ে যায়। যদি কিছু মনে না করেন ছোট একটি অনুরোধ রেফারেন্স বই বা লেখকের নাম যদি নিচে উল্লেখ করেন কষ্ট করে তাহলে আরো সুন্দর হয়।
385271
০৬ মে ২০১৮ সকাল ১১:১৮
মানবাধিকার চা্ই লিখেছেন : Book Name-100 moral stories

http://ebooks.rahnuma.o/children.html

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File