দেব দাদাদের কথা কি অমান্য করা যায় !

লিখেছেন লিখেছেন মানবাধিকার চা্ই ২২ ফেব্রুয়ারি, ২০১৫, ০২:৩৬:০৯ দুপুর



পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় এর সফরকে নিয়ে কত হুলুস্থুল কান্ড, যেন এবার সব সমস্যার সমাধান রাতারাতি হয়ে যাবে, তিস্তা চুক্তি, সীমান্ত চুক্তি সহ আরও যত আঞ্চলিক অমিমাংসিত ইস্যু আছে এবং বন্ধ হবে ফেলানীর মত নিরিহ বাংলাদেশির লাশ হওয়া । কিন্তু না কিছুই হলনা শুধুমাত্র ভালবাসার বন্যায় বাংলাদেশের মানুষকে ভাসিয়ে দিয়ে গেলেন তারা ।

তারা কেন এ সফরে এসেছেন তা মমতার সফর সঙ্গীদের দেখেই বোঝা গেছে । অভিনেতা, পরিচালক, শিল্পী সহ সাংস্কৃতিক ব্যক্তিত্বে ভরা ছিল এ সফর, আর আমরা বোকারা ভেবেছি অন্যকিছু হায়রে বাংলাদেশি তোদের দেখে অনেক মায়া হয়, তোরা এত নিরিহ, এত সহজ সরল যেন বর্তমান পৃথিবীতে বিরল ।

অভিনেতা দেব তো বলেই ফেললেন তাদের আসার উদ্দেশ্য । পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বাংলাদেশের সাংস্কৃতিক ব্যক্তিত্বদের মতবিনিময় সভার আয়োজন করে ঢাকার ভারতীয় হাইকমিশন, যার নাম দেয়া হয়েছিল ‘বৈঠকি বাংলা’। অনুষ্ঠানে আবেগাপ্লুত দেব বলেন, আমাদের ভাষাটা (বাংলা) পৃথিবীতে পঞ্চম স্থানে। আমি জানি, আমরা কেউ এটা আমাদের জন্য করছি না। আমাদের জীবনটা খুব ভাল কেটেছে বা কেটেও যাবে। কিন্তু সমাজে আমরা যে স্থানটাতে আছি, এটা আমাদের দায়িত্ব, এ ভাষাটাকে নিয়ে আমাদের কিছু বলা উচিত। সে কারণে হয়তো আমরা এখানে এসেছি। আমাদের স্বপ্ন এক, আমাদের ইচ্ছেটাও। সবকিছুই যখন এক, তাহলে আমরা দুই সরকারকে বলি যে প্লিজ, এপার বাংলা, ওপার বাংলাকে এক বাংলা করে দাও (মানবজমিন) ।

দেবের এ বক্তব্যের প্রতিক্রিয়ায় পরিচালক ফারুকী ফেসবুকে লিখেছেন, আশা করি বাংলাদেশের প্রতি এই প্রেম কলকাতায় ফিরেও অব্যাহত রাখবেন।

আমরাও ফারুকীর সাথে একমত, কি দরকার এত সব চুক্তিটুত্তি , এত সব ঝামেলা তার চেয়ে বরং দুই বাংলা এক হয়ে গেলে সব সমস্যার অবসান হয়ে যেত, আমরা মমতার মত একজন বলিষ্ঠ নেত্রী পেতাম, কতনা ভাল হত !

বিষয়: বিবিধ

১২৬৭ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

305568
২২ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৪:০২
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : এসব মুখরোচক কথা বলাই যায় কিন্তু বাস্তবে হয় না।
305574
২২ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৪:২০
হতভাগা লিখেছেন : শুধু বাংলাদেশের চ্যানেলগুলো কলিকাতায় বাংলাদেশের মত চালানো শুরু করলেই হবে ।

তখন দেখা যাবে এত পিরীতি কোথায় যায় ?
305587
২২ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৫:২৬
মানবাধিকার চা্ই লিখেছেন : পিরীতির জালায় মরুভুমি করতে চায়, হোক সেটা নদী কিংবা সংস্কৃতি। জালা যত বাড়বে ততই আমাদের জন্য বিপদ, এ জালা আমরা আর দেখতে চায় না ।
305646
২২ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:৪৩
শেখের পোলা লিখেছেন : শুধুকি মমতাময়ী মমতা? সাথে পাবেন তেত্রিশ কোটি দেবতা, বারো মাসে তের পার্বণ, দিল্লী কা লাড্ডু, আরও কত কি৷
305730
২৩ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০২:১০
মানবাধিকার চা্ই লিখেছেন : ধন্য হবো আমরা, তখন সবাই বলবে ধর্ম যার যার উত্সব সবার ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File