কত উদার, কত মানবিক, মানবতার অমুল্য সম্পদ !

লিখেছেন লিখেছেন মানবাধিকার চা্ই ০২ মার্চ, ২০১৫, ০২:৪৩:৩৫ দুপুর



জনাব জাফর ইকবাল লিখেছেন, ঠিক কী কারণ জানা নেই, কোনো ভয়ংকর খবর পড়লে নিজের অজান্তেই আমি নিজেকে সে অবস্থানে কল্পনা করতে শুরু করি। যখন একটা বাসে পেট্রোল বোমা দিয়ে আগুন ধরিয়ে দেওয়ার খবর পড়ি, তখন কল্পনায় দেখতে পাই আমি বাসের ভেতর আটকা পড়েছি, দাউ দাউ করে আগুন জ্বলছে আর আমি তার ভেতর দিয়ে ছুটে বের হওয়ার চেষ্টা করছি; আমার সারা শরীরে আগুন জ্বলছে।

কল্পনায় দেখেছি, আমার মাথায় আঘাতের পর আঘাত পড়ছে, আমার স্ত্রী আমাকে বাঁচাতে গিয়ে ছিন্নভিন্ন হয়ে যাচ্ছে। কাছে, খুব কাছেই পুলিশ নিস্পৃহভাবে দাঁড়িয়ে আছে, তাকিয়ে তাকিয়ে ঘটনাটা দেখছে, কিন্তু কিছু করছে না।(জনাব জাফর ইকবাল)

হায়রে কল্পনা শক্তি তুই কি শুধু এগুলোই দেখিস, দেখিস না তোকে ধরে নিয়ে, নির্মমভাবে গুলি করে মেরে ফেলে গনপিটুনি বলে চালায় ? তুই কি দেখিস না শতশত মেধাবী ছা্ত্রকে ধরে রিমান্ডের নামে বর্বরভাবে কিভাবে সারা জীবনের মত পঙ্গু বানিয়ে দিয়েছে ? তোর কল্পনা শক্তি কি এতই সীমাবদ্ধ যে,তোর চোখেই পড়লো না যখন এস এস সি পরিক্ষার্থীকে হল থেকে তুলে নিয়ে রিমান্ডে নিয়ে যাওয়া হয় শুধুমাত্র ভিন্ন চিন্তা করার কারণে ? তোর একটুও কি অনুভুততে নাড়া দেয়না যখন একজন মেধাবী ডাক্তারকে ছাদ থেকে ফেলে দিয়ে মৃত্যু নিশ্চিত করার জন্য আবার গুলি চালায় ?

কল্পনায় আসবে কিভাবে, তারা যে জাফর ইকবালদের মত চিন্তা করতে পারে না, পারে না তাদের মত উদার হতে ।

বিষয়: বিবিধ

১২৯৮ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

306861
০২ মার্চ ২০১৫ বিকাল ০৫:৩৪
হতভাগা লিখেছেন : উনাদের দৌড় ঐ লেফট রাইট করা পর্যন্তই । এটা করেই উনারা কত বড় চেতনা ধারী !
306867
০২ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৭:০৩
মানবাধিকার চা্ই লিখেছেন : চেতনা দিয়ে দেশকে পরিশুদ্ধ করে ছাড়বে, তাতে কিছু বিশ্বসীদের রক্তের বন্যাতেও কোন প্রবলেম নেই ।
306896
০২ মার্চ ২০১৫ রাত ১০:২৬
আবু জান্নাত লিখেছেন : এদের অন্তরে মোহর এঁটে দেওয়া হয়েছে, সারা জীবন বক্র পখেই চলবে, এটাই ওদের নিয়তি।
307010
০৩ মার্চ ২০১৫ সকাল ১০:২৮
মানবাধিকার চা্ই লিখেছেন : এরাই আমাদের জাতির মহাপুরুষ, দু:খটা আসলে এখানে । আমরা যারা ধর্মের কথা বলি তাদের শুধু এদের সমালোচনা করলেই হবে না, এরা কেন এবং কিভাবে এই অবস্থানে এসে পৌছেছে তা ভালোভাবে চিন্তা করে দেখতে হবে । ইসলাম আমাদের কি হতে বলে, আর আমরা কি করছি এগুলো আমাদের আত্নসমালোচনা করা আবশ্যক হয়ে পড়েছে ।
307065
০৩ মার্চ ২০১৫ বিকাল ০৪:০৪
ইবনে আহমাদ লিখেছেন : আমরা আমাদের শিক্ষা ব্যবস্থাকে এমন একজায়গায় নিয়ে যেতে সাহায্য করেছি যার চুড়ায় বসে আছেন এই সমস্ত শিক্ষক।
আমি জাফর সাহেবের কলামটা পড়েছি। বলার কিছু নেই।শুধু করুণা হয়।
307172
০৪ মার্চ ২০১৫ সকাল ১১:৪৭
মানবাধিকার চা্ই লিখেছেন : দীর্ঘমেয়াদী পরিবর্তনের জন্য, শিক্ষা ব্যবস্থার আমুল পরিবর্তন দরকার । পরকালীন চিন্তা ও বিশ্বাসের ছাপ থাকতে হবে শিক্ষা ব্যবস্থায় ।
ইসলামী শিক্ষা আর মাদ্রাসা শিক্ষা এক হতে পারে না, মাদ্রাসা শিক্ষা যদি ইসলামী শিক্ষা হয় তাহলে এই ইসলাম মানুষের কাছে হাস্যকর হবে । ইসলাম যে সারা বিশ্বের মানুষের শ্রেষ্ঠ সম্পদ তা প্রমান করার মত শিক্ষা ব্যবস্থা তৈরির যোগ্যতা সম্পন্ন মুসলীম চিন্তাবিদ খুবই প্রয়োজন ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File