খাঁচায় বন্দি পাখিটির পলায়ন

লিখেছেন লিখেছেন মানবাধিকার চা্ই ২২ এপ্রিল, ২০১৮, ১১:২০:৪৩ সকাল

(ছোট গল্পের অনুবাদ)

একদা, খাঁচার মধ্যে বন্দি একটি পাখি ,তার বণিক মালিকের জন্য গান করত। ব্যবসায়ী রাত-দিন মুগ্ধ হয়ে তার গান শুনত এবং সে তাকে এত ভালবাসত যে, তার জন্য খাবার দিত সোনার পাত্রে । একবার ব্যবসার উদ্দেশ্যে সফরে বের হওয়ার আগে, পাখিকে জিজ্ঞাসা করল, তুমি যদি চাও তাহলে আমি সেই বনে যাব ,যে বনে তুমি থাকতে,যেখানে তোমার সঙ্গীরা ছিল । যদি অমি সেখানে যাই, তুমি কি তাদের উদ্দেশ্যে কিছু বলতে চাও ?

পাখিটি বলল, তাদেরকে বলো- খাচার ভিতর বন্দি জীবনে গান গাওয়া আমার জন্য খুবই দুর্বিসহ , রাত দিন আমি দু:খ ভারাক্রান্ত থাকি । সাথীদের দেখা ও বনের মধ্যে অবাধ উড়ে যাওয়া ছাড়া আমার মনে হয় আমি আর এভাবে বাচতে পারবো না ।

প্রিয় বন থেকে আমাকে একটি বার্তা এনে দাও,যা আমার হৃদয় শান্ত করবে। ওহ! আমি আমার প্রিয়জনদের জন্য পাগল হয়ে আছি, তাদের সাথে পাখা মেলে আকাশে উড়তে না পারা পর্যন্ত আমার জীবনে কোন আনন্দ নেই, সব সুখ থেকে আমি বিচ্ছিন্ন ।

লোকটি গাধায় চড়ে বনের সেই গভীরে গেল, যেখানে পাখিটা থাকত । সে পাখিদের মধুর গান শুনতে পেল । সেখানে নামল এবং তার পাখির পক্ষ থেকে শুভেচ্ছা, ভালোবাসা এবং তার মনের আকুতি তাদের কাছে পেীছে দিল ।

পাখিরা এসব কথা মন দিয়ে শুনলো ।এরপর হঠাৎ একটা পাখি বিকট শব্দ করে গাছ থেকে মাটিতে পড়ে গেল। বনিক তো দেখে হতভম্ব চোখের সামনে একটি পাখি এভাবে মারা

গেল !

ব্যবসায়ী তার কেনাকেটা শেষ করে বাড়ীতে ফিরে আসলো কিন্তু সে পাখির জন্য কোন বার্তা আনতে পারেনি । কিভাবে সে এ কথা জানাবে তা ভেবে উদ্বিগ্ন হয়ে গেলেন । সে খাচার কাছে এসে বললো তোমার বন্ধুরা তোমার উদ্দেশ্যে কিছু বলেনি । এ কথা শুনে পাখিটা হতাশ হয়ে না! না! বলে চিৎকার করতে লাগলো ।

সে বললো আমি তোমার কথাগুলো তাদের শুনিয়েছিলাম কিন্তু কি হলো জানিনা হঠাৎ একটা পাখি পড়ে মারা গেল । একথা শুনে লোকটির প্রিয় পাখিটি বিকট চিৎকার করে খাচার মধ্যে চিৎ হয়ে পড়ে গেল । লোকটি উদ্বিগ্ন হয়ে বলতে লাগলো হায় ! হায়! আমি এটা কি করলাম ! আমি এটা কি করলাম ! সে কাদতে কাদতে বলতে লাগলো আমার সব কিছু শেষ হয়ে গেল । আমার প্রানের পাখিটি আজ মৃত !

সে খাচা খুলে পাখিটাকে বের করে তার হাতের উপর আলতো করে রাখলো । হায়! তোমাকে এখন মাটির নিচে রেখে আসতে হবে !

হঠাৎ পাখিটি হাত থেকে উড়ে গেল এবং দুরে এক ছাদের উপর গিয়ে বসলো । পাখিটি আনন্দে লোকটিকে ধন্যবাদ জানালো , তাকে পাখিদের বার্তা পেীছে দেওয়ার জন্য । পাখিরা তাকে স্বাধীনতা অর্জনে মৃতের ভান করার গাইড করেছিল । পাখিটি বললো, আমি স্বাধীনতা অর্জন করেছি, যখন মৃত্যুকে পছন্দ করেছিলাম ।

বিদায়! বিদায়! আমার বন্ধুদের কাছে চলে যাচ্ছি তারা আমার জন্য অপেক্ষা করছে । লোকটি বললো আমার পাখিটি ছিলা খুবই বুদ্ধিমান সে আমাকে শিক্ষা দিল স্বাধীনতার রহস্য ।

বিষয়: বিবিধ

৬৮৩ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

385148
২৩ এপ্রিল ২০১৮ রাত ১২:১৪
নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা লিখেছেন : ভালো লাগলো। এই গল্পটি ছোটবেলায় পড়েছিলাম।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File