আমাদের দেশে হবে সৎ পুলিশ কবে?

লিখেছেন লিখেছেন ইশতিয়াক আহমেদ ১৩ ডিসেম্বর, ২০১৬, ০১:০৬:২৩ দুপুর



আজকের বিষয়ঃ- আমাদের দেশের পুলিশ।

হুম। আমার বিষয় চয়েস করা দেখে অনেকেই হয়তো নাক ছিটকাচ্ছেন। কারণ এদেশে পুলিশ এখন একটি নিকৃষ্ট প্রাণীর নাম এদেশের অধিকাংশ জনতার কাছে। পুলিশ এখন এমনই হয়েছে যে, অনেকেই পুলিশ শব্দটা দেখলেই নাক ছিটকায়। তাই আমার বিষয় কালেক্ট করা দেখেও হয়তো অনেকেই নাক ছিটকাচ্ছেন। কিন্তু আমি ইনাদের নিয়েই কিছু বলতে চাই।

একটা সময় হয়তো ছিল যখন পুলিশের অর্থ ছিল আম জনতার সুরক্ষা কর্তা। আইনশৃঙ্খলা রক্ষাকর্তা। একটা সময় হয়তো ছিল মানুষ বিপদে পড়লেই পুলিশকে পাশে পেতো। অপরাধীরা অপরাধ করতে ভয় পেত পুলিশের ভয়ে। এদেশে এসব কখনো সত্যিই ছিল কিনা আমার জানা নেই।

কারণ আমি জন্মের পর থেকে দেখছি বড় বড় নেতারা অপরাধ যখন করতো তখন কিছু ঘুরপাক খেয়ে হলেও পুলিশকে হাত করতে হতো। কিন্তু সহজে অর্থ্যাৎ অল্পতে মানতো না পুলিশ। বা বড় অপরাধ হলে নেতাকেও শাস্তি পেতে হতো।

যখন বুঝদার হতে শিখলাম তখন দেখলাম পাতি নেতারা নেতাদের পর্যায়ে চলে গেছে। আর নেতারা আরেকটু উপরে। অর্থাৎ নেতারা বড় বড় অপরাধও ঢেকে ফেলে আর পাতি নেতারা ছোট ছোট অপরাধ ঢেকে ফেলে পুলিশের সাহায্যে।

যখন আরেকটু বড় হলাম তখন থেকে দেখলাম আম পাব্লিকও ছোট ছোট অপরাধ ঢেকে ফেলে পুলিশের পকেট একটু ভারি করে। কিন্তু এখনের মতো আমি তো কখনোই দেখিনি এমনকি আগেও ছিলনা।

এখন তো পুলিশকে একটা নির্দিষ্ট দলের চাকরই বুঝা যায়। তারা যে জনগণের সেবক সেটা হয়তো তারা ভুলেই গেছে। আইনশৃঙ্খলা তারা রক্ষস করবে পরের কথা আইন কি তা-ই হয়তো ভুলে গেছে। তাদের মালিক যাহা হুকুম করে তারা তাহাই করে। তাদের মালিকের বিরুদ্ধে কেউ টুঁ শব্দ করলেও রক্ষা নেই।

এখন মানুষ পুলিশকে সামনে দেখলে হিংস্রু জানোয়ারের মতো ভয় পায় আর আড়ালে ঘৃণা করে এবং নাক সিটকায়। কারণ পুলিশ এখন প্রভু ভক্ত কুত্তার ন্যায়।প্রভু বা প্রভুর আশপাশের লোক হাজার অপরাধ করলেও তাদের চোখে লাগেনা কিন্তু কেউ তার প্রভুর ভুল দরতে গেলেই.......

নাহ। আমরা তো এমন পুলিশ চাইনি! আমরা তো সবসময় চেয়েছি পুলিশ অপরাধ দূর করে দেশের আইন রক্ষা করবে। পুলিদশের হিংস্রু নজর থাকবে শুধু অপরাধীদের প্রতি। অপরাধীরা পুলিশের নাম শুনেই কাঁপতে শুরু করবে যেমন আমরা দেখি ফিল্মে নায়ক যখন পুলিশ থাকে।

হ্যাঁ ১-২টা রাবিশ পুলিশ হয়তো থাকবেই কিন্তু সেসব ধর্তব্য না যদি বাকিরা ঠিক থাকে। আমাদের স্বপ্ন আমরা পুলিশকে দেখবো নিরপেক্ষ নিষ্টাবান আর অন্যায়ের বিরুদ্ধে বাঘের ন্যায়। আমরাও পুলিশকে ভালোভাসতে চাই। আমরা চাই দেশে সুন্দর আর সুষ্ট আইন হোম। আমরা চাই দেশ অপরাধী মুক্ত হোক। কিন্তু তার জন্য প্রয়োজন পুলিশদের নিরপেক্ষ আর নিষ্টাবান হওয়া।

পুলিশ ভাইরা! আচ্ছা আপ্নারা কি কোন সম্মানের জীবনযাপন করছেন এভাবে? নিজেরা ঠান্ডা মাথায় ভেবে দেখুন তো আপনারা কতোটা সম্মানে আছেন! যোগ্যতা অনুযায়ী সম্মান পাচ্ছেন কিনা!

আরে ভাই চাকরের জীবন কোন জীবন? আপনাদের কি ভালো লাগে এসব? আরে আমাদেরই তো কষ্ট লাগে যখন দেখি আপনারা রাস্তাঘাটে অপমানিত হন। আমাদেরই রাগ হয় যখন দেখি আপনাদের থানা ভাংচুরে আপনারা নীরব দর্শক। ছিঃ! কোথায় থাকার কথা আপনাদের আর কোথায় আছেন! এ অবস্থানের জন্য আপ্নারা নিজেরাই দায়ী।

নিজেরা নিজেদের সম্মান ঠিক রাখার চেস্টা করুন। নিজেদের ক্ষমতা আর সাহসকে ন্যায়ের পথে ব্যয় করুন। নিজেদের ক্ষমতা নিজেদের কাছে রাখুন। নিষ্টাবান আর সচ্ছ হোন। তাহলে দেখবেন আপনাদের সম্মানও বাড়বে আর দেশটাও সুন্দর হবে।

বিষয়: বিবিধ

১৪২৮ বার পঠিত, ১৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

380656
১৩ ডিসেম্বর ২০১৬ দুপুর ০২:৪২
হতভাগা লিখেছেন : সৎ মানুষ যে পুলিশে নেই সেটা বলা যাবে না । তবে পুলিশ বাহিনীর সিস্টেম তাদেরকে সৎ থাকতে দেয় না ।
১৪ ডিসেম্বর ২০১৬ দুপুর ০২:৫৮
315001
ইশতিয়াক আহমেদ লিখেছেন : জ্বী। ঠিক বলেছেন।
380663
১৩ ডিসেম্বর ২০১৬ সন্ধ্যা ০৬:১১
স্বপন২ লিখেছেন :
ভালো লাগলো / অনেক ধন্যবাদ
১৪ ডিসেম্বর ২০১৬ দুপুর ০২:৫৮
315002
ইশতিয়াক আহমেদ লিখেছেন : শুকরিয়া
380673
১৩ ডিসেম্বর ২০১৬ রাত ০৯:০০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : পুলিশ কখনও ভাল ছিলনা। বাংলা সাহিত্যের অন্যতম প্রাচিন নিদর্শন "হুতুম প্যাঁচার নকশা" এর একটি লাইন হলো " দারোগা ভাল মানুষ ছিলেন(অতি কম পাওয়া যায়!)"। পুলিশ এ যারা যোগ দেয় এখন তারা দুর্ণিতির জন্যই যোগ দেয়। আইজি থেকে কনষ্টেবল পর্যন্ত এটাই সত্য।
১৪ ডিসেম্বর ২০১৬ দুপুর ০৩:০০
315003
ইশতিয়াক আহমেদ লিখেছেন : আমিও জানি এটা। তবুও স্বপ্ন দেখে যাই মনের প্রশান্তির জন্য।
380686
১৪ ডিসেম্বর ২০১৬ সকাল ০৭:২৯
সত্যের বিজয় লিখেছেন : ভাল ও সৎ হতে গেলে তার দশা বাবুল আক্তারের মত হবে
১৪ ডিসেম্বর ২০১৬ দুপুর ০৩:০০
315004
ইশতিয়াক আহমেদ লিখেছেন : বাবুল আক্তার সৎ ছিল!
380698
১৪ ডিসেম্বর ২০১৬ বিকাল ০৫:০৯
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : একজন পুলিশ চাকরী নিতে লক্ষ লক্ষ টাকা বিনিয়োগ করতে হচ্ছে। ফলে সেটা ব্যবসার মতই ওরা মনে করছে। পুঁজি তোলার ধান্ধায় থাকে পুলিশ। এভাবেই দূর্নীতিতে জড়িয়ে পড়ছে পুলিশ। সিস্টেম বদল করতে হবে।
১৪ ডিসেম্বর ২০১৬ রাত ০৯:২৭
315017
ইশতিয়াক আহমেদ লিখেছেন : মনে হয়না সিস্টেম বদলাবে। কারণ সেটা ডিফেন্ড করে সরকারের উপর।
380749
১৭ ডিসেম্বর ২০১৬ বিকাল ০৪:২৩
নাবীল লিখেছেন : পুলিশ ভাল হয়ে যাবে যদি ওদের কপাল হাছিনার নৌকা পেলে দেওয়া হয়।
টুপি থেকে।
এই নৌকাই তাদের খারাপ হতে বাধ্য করছে।
১৭ ডিসেম্বর ২০১৬ রাত ১১:০৬
315053
ইশতিয়াক আহমেদ লিখেছেন : তাও ঠিক বলেছেন। কিন্তু তারা কমবেশি আগে থেকেই খারাপ
381423
২৪ জানুয়ারি ২০১৭ দুপুর ১২:৩৪
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : ঐটা পিউচার ইম্পোসিবল টেনস।
আমাদের দেশের পুলিশ জনগনের নয়, যেইদল পাওয়ারে থাকে সেই দলের। ধন্যবাদ আপনাকে

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File