ধর্মই হোক কর্ম

লিখেছেন লিখেছেন ইশতিয়াক আহমেদ ১২ জুলাই, ২০১৭, ১২:৪৭:১৬ দুপুর



"সুকুমার রায়" বাংলা সাহিত্যের অবিচ্ছেদ্য একটি নাম। বলা যায় বাংলা সাহিত্যের একটা অংশ। তার কবিতাগুলি স্থান করেছে পাঠ্য বইয়েও। অনেক বড় একজন কবি এবং সাহিত্যিক। কিন্তু আপনি জানেন কি এই "সুকুমার রায়ও" ছিলেন কট্টরপন্থী একজন হিন্দু। তিনি কবিতার মধ্য দিয়েও প্রচার করেছেন তার ধর্মের।

শুধু তাই নয়, কৌশলে কবিতার ভাষায় গালি দিয়েছেন মুসলিমদেরও। সব মিলিয়ে সে তার ধর্মকে প্রাধান্য দিয়ে নিজের জীবন অতিবাহিত করেছে। এমনকি তার জ্ঞানকে কাজে লাগিয়ে নিজ ধর্মের প্রচারও করেছে। কিন্তু কিছু মুসলিম কুলাঙ্গার পথভ্রষ্ট হয়ে যায় অল্প জ্ঞান আহরণ করেই। নিজ ধর্ম মেনে তা প্রচার করবে তো দূরের কথা, উল্টো ধর্ম নিয়ে বিদ্বেষ ছড়ায়।

আজ যখন কবিতা পড়ার জন্য "সুকুমার রায়ে"র বই কেউ কিনে তখন শেষের দিকে গিয়ে পড়তে হয় হিন্দুত্ববাদ নিয়ে লিখা কবিতা। অথচ সে সেটা পড়ার জন্য কিন্তু বইটা কিনেনি। তার ভালো ভালো কবিতাগুলি পড়ার জন্য কিনেছে। কিন্তু যেহেতু টাকা দিয়ে কিনেছে সেহেতু সম্পূর্ণ বইটা পড়ছে।

লাইব্রেরী তে গিয়ে বইটা হাতে নিয়ে কয়েক পৃষ্টা উল্টিয়ে বইটা কিনেছে, শেষ দেখেনি। আর কেউ তো শেষ বা মধ্যখান দেখে বই কিনেনা। শুরু দেখেই কিনে যদি শুরুটা ভালো লাগে।

ধর্মের ভিতরে থেকেও অনেক কিছু হওয়া যায়। যেকোনো অবস্থান থেকে নিজ যোগ্যতায় ধর্মের প্রচারও করা যায়। এটা বুঝানোই আমার মূল উদ্দেশ্য।

বিষয়: বিবিধ

৯৬৭ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

383539
১২ জুলাই ২০১৭ বিকাল ০৪:২৮
Ruman লিখেছেন : আমরা আমাদের চিন্তা চেতনাকে কাজে লাগাতে পারিনা।
এইদিক দিয়ে আমরা অনেকটা পিছিয়ে।
১৩ জুলাই ২০১৭ রাত ০৮:৪৩
316603
ইশতিয়াক আহমেদ লিখেছেন : সত্য বলেছেন
383622
২৪ জুলাই ২০১৭ দুপুর ১২:৪৮
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : সুন্দর লিখাটির জন্য আপনাকে ধন্যবাদ। আসলে আমাদের মুসলিমদের ঈমানী কমজুরীর কারণেই আমরাই ঐ হিন্দু লেখকদের জনপ্রিয় করে তুলি!
০৮ আগস্ট ২০১৭ বিকাল ০৪:০০
316688
ইশতিয়াক আহমেদ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File