এ অবস্থার জন্য দায়ী কারা?

লিখেছেন লিখেছেন ইশতিয়াক আহমেদ ১৯ মার্চ, ২০১৭, ০৬:৪১:১৪ সন্ধ্যা

গীতা পাঠে মুসলিম ছাত্রীর শিরোপা।।

- বাংলাদেশ প্রতিদিন।

জাতীয় দৈনিক বাংলাদেশ প্রতিদিনে আজ এই নিউজটি দেখলাম। দেখে অবাক হলাম, ভাবলাম। কোথায় গিয়ে পৌছেছি আমরা মুসলিমরা। মুসলিমদের কর্মকাণ্ড দেখলে রাগ, দুঃখ, কষ্ট সব একসাথে এসে ভিড় জমায় মনের ভিতর। গণনার হিসেবে নামে মুসলিমের অভাব নেই। কিন্তু বাস্তবে হিসেব করলে দেখা যাবে শতকরা ৭০% এর কর্মকাণ্ড অনেক আগেই তাদের মুসলিম থেকে খারিজ করে দিয়েছে।

নামেই শুধু মুসলিম হলে হয়না। নিজেকে মুসলিম বলে দাবী করলেই মুসলিম হওয়া যায়না। আফসোস হয় বর্তমানে আমাদের অবস্থান দেখে। লজ্জা লাগে মুসলিম নামক কিছু বেঈমানদের কর্মকাণ্ড দেখে। তারা মুসলিম হিসেবে পরিচিত অথচ কার্যকলাপ সবকিছু অমুসলিমদের।

মাত্র ৬ বছরের ১টা মুসলিম মেয়ে গীতা পাঠ করে শিরোপা পাওয়া কতোটা লজ্জাজনক বুঝেছেন? অথচ গিয়ে দেখেন হয়তো সে "সূরা ফাতেহা"ই ভালো করে বলতে পারবেনা। এর জন্য কাকে দায়ী করবো? বাচ্চাটার মা-বাবা নাকি আধুনিকতা নাকি ইসলাম শিক্ষার সিস্টেমকে? এই প্রশ্নের উত্তর অনেক খুঁজলাম। পরিশেষে হিসেব করে দেখলাম শুধু একটাকে দায়ী করলে হবেনা। দায়ী সবগুলিই।

প্রথমত- মা-বাবা, তারা তাদের বাচ্চাকে যদি এ পরিস্থিতিতে না নিতেন তাহলে বাচ্চাটা যেতো না। দোষ মা-বাবারও আছে তাদের বাচ্চাকে ইসলামি শিক্ষা না দিয়ে অন্য ধর্মের ধর্মগ্রন্থ শিক্ষা দেয়ায়। গীতা পাঠ করে পুরস্কৃত হওয়া সামান্য কোন বিষয় নয়।

দ্বিতীয়ত- আধুনিকতা, মা-বাবা অতি আধুনিক হওয়ার ফলেই অসাম্প্রদায়িকতার নাম করে তাদের বাচ্চাকে কোরআন শিক্ষা না দিয়ে গীতা শিক্ষা দিয়েছেন। আজকাল মুসলিমদের মাঝে আধুনিকতা নামক বিষফোঁড়াটা বাসা বেঁধেছে মজবুত করে। তাই মুসলিমরা এমন কার্যকলাপে লিপ্ত।

তৃতীয়ত- ইসলামি শিক্ষার সিস্টেম, বর্তমান সময়ে ইসলাম শিক্ষাটা কিছু গন্ডির ভিতরে সীমাবদ্ধ। যার ধরুন সমস্ত মুসলিমদের কাছে ইসলাম শিক্ষা পৌছায়না। আর তাই তারা ইসলাম শিক্ষার অভাবে বিধর্মীমনা হয়ে যায়। কারণ ইসলাম শিক্ষা তাদের কাছে না পৌছালেও বিধর্মী শিক্ষা ঠিকই পৌছে যায়।আফসোস.....

প্রতিটা মুসলিম মা-বাবাকে সতর্ক হতে হবে। অতি আধুনিক না হয়ে ইসলামের ভিতরে থেকে আধুনিক হোন। এমন আধুনিক হবেননা যার দ্বারা ইমানই চলেলে যায়। প্রতিটা মুসলিমকে অতি আধুনিকতা বর্জন করতে হবে। আর ইসলামের দ্বায়ীদের উচিত ইসলাম শিক্ষার সিস্টেমকে বদলিয়ে প্রতিটা মুসলিমের কাছে ইসলাম শিক্ষা পৌছে দেয়ার ব্যবস্থা করা।

আল্লাহ সবাইকে সঠিক বুঝ দান করুন। আমিন

বিষয়: বিবিধ

১২৩৮ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

382337
১৯ মার্চ ২০১৭ রাত ০৯:৪৮
হতভাগা লিখেছেন : আজকালকার আধুনিক বাবা মায়েরা চায় তাদের সন্তানদেরকে অল রাউন্ডার বানাতে । এতে যদি শরিয়ত চুলোয় যায় তো যাক।
২০ মার্চ ২০১৭ রাত ১২:০৫
316037
ইশতিয়াক আহমেদ লিখেছেন : এইতো সমস্যা। দুনিয়া পেতে গিয়ে আখেরাত হারায়।
382344
২০ মার্চ ২০১৭ বিকাল ০৪:১২
কুয়েত থেকে লিখেছেন : ইসলামই বিশ্ববাসীকে আধুনিকতা শিকিয়েছে যারা অতি আধুনিক সেজে ইসলাম ছেড়েছে তারা না ইসলাম বুজেছে না দুনিয়ার সভ্যতা শিখেছে। পৃথিবী বাসির জন্য সর্ব কালের সর্ব স্রেষ্ট শিক্ষক হলো নবী মুহাম্মাদুর রাসুলুল্লাহ(সাঃ)আপনাকে ধন্যবাদ
382345
২০ মার্চ ২০১৭ বিকাল ০৪:১৬
কুয়েত থেকে লিখেছেন : ইসলামই বিশ্ববাসীকে আধুনিকতা শিকিয়েছে যারা অতি আধুনিক সেজে ইসলাম ছেড়েছে তারা না ইসলাম বুজেছে না দুনিয়ার সভ্যতা শিখেছে। পৃথিবী বাসির জন্য সর্ব কালের সর্ব স্রেষ্ট শিক্ষক হলো নবী মুহাম্মাদুর রাসুলুল্লাহ(সাঃ)আপনাকে ধন্যবাদ
382451
২৮ মার্চ ২০১৭ সন্ধ্যা ০৭:৪৮
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : এই জাতিয় মুসলিম ৯০% নয়, ১০০% হলেও বাংলার জমিনে ইসলাম লান্ছিত হবে।
প্রকৃত মুসলিম ৪০-৫০% হলে সেখানে ইসলামি বিপ্লব ১০০% সম্ভব।
ধন্যবাদ আপনাকে

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File