ভারতকে হুঁশিয়ারি চীনের "‘‌ভারতের অর্থনীতির বিরুদ্ধে কড়া পদক্ষেপ করার ক্ষমতা চীনের রয়েছে। সেটা যেন ভারত ভুলে যায় না।’‌

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি ১৩ ডিসেম্বর, ২০১৬, ১১:৫৮:৩০ সকাল



চীনকে হাসিনার মনো হিজড়া ভাবলে ভারত এমন মাসুল দিতে হবে যেটা কখনোই পুরন হবার যোগ্য থাকবে না।

সম্প্রতি মঙ্গোলিয়াকে আর্থিক সাহায্য করেছে ভারত। সেটাকে ‘‌ঘুষ’‌ হিসাবে বর্ণনা করেছে চীনা সংবাদমাধ্যম। ইদানিং নেপালের সঙ্গে রেলপথ বানানোর চেষ্টা করছে চীন। ভারতের জন্য সেই কাজে কোনো বাধা সৃষ্টি হলে অনন্ত দুর্ভোগ অপেক্ষা করছে বলে শাসিয়েছে চীন। মঙ্গোলিয়ার অর্থনীতি চীনের ওপরে গভীরভাবে নির্ভরশীল। সেখানে ভারতের হস্তক্ষেপ বরদাস্ত করা হবে না বলে জানিয়েছে চীন।

এদিকে চীন-‌নেপাল রেলপথের অনেকটাই যাবে ভারতের ‘‌সিল্ক রুট’‌-‌এর ওপর দিয়ে। সেক্ষেত্রে যাতে কোনো সমস্যা না হয়, সেই কারণেই ভারতকে আগাম চাপে ফেলার চেষ্টা বলে মনে করছেন অনেকে। গত শুক্রবার নেপালের উদ্দেশে চীনা পণ্য পরিবহণকারী কয়েকটি ট্রাককে সীমান্তে আটকেছিল ভারতের সীমান্তরক্ষী বাহিনী। এমন ঘটনার পুনরাবৃত্তি ঘটলে চীন কড়া ব্যবস্থা নেবে বলে জানানো হয়েছে।

সংগ্রিহিত

বিষয়: বিবিধ

১০০৩ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

380657
১৩ ডিসেম্বর ২০১৬ দুপুর ০৩:০০
হতভাগা লিখেছেন : বাংলাদেশ ভারতের পাশে থাকলে চীন কিছুই করতে পারবে না । বৈশ্বিক স্ট্র‍্যাটেজিতে বাংলাদেশ যে এতদ অন্চলের বিরাট একটা সুবিধাজনক প্লেস সেটা পরাশক্তিরা ভালই জানে।

বাংলাদেশকে টাইট দিয়ে রাখতে পারলে সেভেন সিস্টার্সও কাব ঝাব করতে পারবে না । মূলত সেভেন সিস্টার্সের এই কাব ঝাবই ছিল ভারতকে বাটে ফেলার মূল হাতিয়ার গণচীনের কাছে ।
380672
১৩ ডিসেম্বর ২০১৬ রাত ০৮:৪৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : নিজেদের দেশের সমস্যার সমাধান না করে মঙ্গোলিয়াকে আর্থিক সাহাজ্য!!! শুধু ক্ষমতার দম্ভে ভুগে ভারত।
১৪ ডিসেম্বর ২০১৬ সকাল ০৬:৫০
314997
দ্য স্লেভ লিখেছেন : ক্ষমতার দম্ভে ভোগে কিন্তু ক্ষমতার অস্থিত্ব খুজতে হারিকেন লাগে....

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File