আজকের রহমতপূর্ণ দিন

লিখেছেন লিখেছেন দ্য স্লেভ ০৫ নভেম্বর, ২০১৬, ১০:০৪:৫৮ সকাল



আজ জুম্মাহর নামাজে গেলাম,কিন্তু নামাজের ১ ঘন্টা পূর্বে পৌছানোর কারনে এভারগ্রীন নামক এক ভারতীয় রেস্টুরেন্টে ঢুকলাম। দিনটা পুরোপুরি আমার জন্যে রহমতপূর্ণ। এরা হঠাৎ কখনও খাসির গোস্ত রান্না করে অথবা খাসির বিরিয়ানী তৈরী করে। এটা এ কারনে যাতে নিয়মিত আসা লোকেরা কখনও সেটা পেতে পারে অথবা এটার লোভে প্রতিনিয়ত ঢু মারে।

আমি দেখলাম আজ অনেক আইটেমের ভেতর খাসির বিরিয়ানী আছে। সঙ্গে সঙ্গে বললাম আমি খাব...তারা একটা টেবিল নির্দিষ্ট করে দিল।

আযান দিয়ে টানলাম। একটা প্লেটে হাড়গোড় যা জমা হল,তা দেখে লজ্জা পেলাম....আহারে আমার এক ভারতীয় মুসলিম ভায়ের ব্যবসাটা আজ খানিকটা চুরমার হয়ে গেল ! আবশ্য এরা অনেক মুনাফা করে,কারন মাঝে মাঝে দাড়িয়ে থাকতে হয় টেবিল পাওয়ার জন্যে। ....খাওয়ার সময় মনে হচ্ছিলো ঈমামকে বলে যদিনামাজের টাইম আরও ১৫ মিনিট পিছিয়ে দিতে পারতাম তাহলে আরেক পর্বের খেলা দেখাতাম।

নাহ,,,প্রায় মাথা পর্যন্ত খেলাম,,,চুলের নীচে বিরিয়ানীর অস্তিত্ব আচ করলাম যেন.....!! এবার মসজিদে ঢুকে ২ রাকাত দুখুলুল মসজিদ পড়ে বসে পড়লাম এমন একটা স্থানে যেটা বেশ আকাঙ্খিত...মানে উপরে ছাদের কাছে একটা গ্লাসের জানালা দিয়ে রোদ ছোট্ট ও গোলাকারে একটা স্থানে পড়েছিলো,সেখানে বসলাম,,,অর্থাৎ সানবাথ করলাম। শীতে ভিটামিন ডি এর অভাব হয়। আমি ভিটামিন ডি নিতে নিতে কুরআন তিলাওয়াত করতে থাকলাম ঈমামের খুতবা শুরু পর্যন্ত। এতক্ষন ছিলাম পেছনে। তরুন ঈমাম দাড়ানোর সাথে সাথে সকলের মাথার উপর দিয়ে একেবারে সামনের কাতারে গিয়ে বসলাম।...আমার কোনো দোষ নেই...রসূল(সাঃ)বলেছেন সামনের কাতারের সওয়াব যদি মানুষ জানতো তবে তারা একে অপরের সাথে যুদ্ধ করত বা প্রতিযোগী করত...

আলোচনার বিষয় ছিলো আল্লাহর পরিক্ষা। তিনি আমাদের থেকে অনেক কিছু কেড়ে নিয়ে বা প্রদান না করে পরিক্ষা করেন। আইয়ুব(আঃ) কুষ্ঠরোগী ছিলেন কিন্তু তিনি আল্লাহর উপর সন্তুষ্ট ছিলেন যদিও তার সন্তানাদী,স্ত্রীও ছেড়ে গিয়েছিলো...অবশেষে আল্লাহ তাকে মুক্ত করেন। সকল অবস্থায় আল্লাহর উপর সন্তুষ্টা থাকতে হবে এবং হতাশ হওয়া যাবেনা,ধৈর্য হারানো যাবেনা...তাহলে মহা পুরষ্কার এমনভাবে আসবে যে সে লোক অতিরিক্ত বরকতে পাগলপ্রায় হয়ে যাবে।

এখানে বেশীরভাগই শাফী,হাম্বলী মাযহাবের লোক এবং সালাফীও আছে। এরা রাফইল ইয়াদাইন করে এবং আমিন উচ্চস্বরে বলে হাদীস অনুযায়ী। কিছু মানুষ এটা করেনা বা আমিন মনে মনে বলে কিন্তু এসবে সমস্যা হয়না। তবে দারুন লাগে নামাজে একাগ্রতা দেখে এবং সুন্নাহর প্রতি ভক্তি দেখে। নামাজ শেষে পাশের ভাই আমার সাথে পরিচিত হল,নাম ইব্রাহিম। বিলিয়ান পিতা-মাতার আমেরিকান সন্তান। অত্যন্ত সুন্দর চেহারা এবং একটু গোস্ত গোস্ত সুঠাম দেহ। আমরা অনেকক্ষন দুনিয়ার নানান সব বিষয় নিয়ে কথা বললাম। তার মুখে রোহিঙ্গা মুসলিমদের একটা কাহিনী শুনলাম। অল্প কিছু রোহিঙ্গা জীবন বাচাতে আমেরিকায় এসেছে আর এখানকার আরব মুসলিমরা তাদেরকে সর্বোচ্চ সহযোগীতা করেছে এমনকি কিছু আফ্রিকান ও সিরিয়ান মুসলিম পরিবারও এসেছে। তো জীবন নিয়ে বেচে আসা এক রোহিঙ্গা মুসলিম বলেছে যে,যখন সরকারী মদদে তাদের গ্রাম ঘেরাও করল কয়েক'শ বৌদ্ধ সৈনিক,তখন মাত্র একজন মুসলিম যুবক যার কাছে একটি মাত্র অস্ত্র ছিলো যা সে কোনোভাবে ম্যানেজ করেছিলো,সেটা নিয়ে সে আল্লাহ আকবার বলে গুলি ছুড়তে থাকে শত শত সৈনিকের দিকে এবং সামনে এগিয়ে যায়। অবাক করা ব্যাপার হল শত শত সৈন্য তাদের অস্ত্র শস্ত্র নিয়ে হঠাৎ পেছন ফিরে দৌড়ে পালায়। এই লোকটি ওই গ্রামেরই লোক।

মুরব্বী ঈমাম আসলে কথা বললাম। এই ঈমাম আমাকে বেশ পছন্দ করে। এরপর বিদায় নিয়ে একটা স্টোর থেকে কেনাকাটা করলাম। তারপর গেলাম লেবানন নামক স্থানে এবং দুটো স্টোর থেকে নানান খাদ্য দ্রব্য কিনে বাসায় ফিরলাম। দিনটা খুব দারুন ।

বিষয়: বিবিধ

১৩১৩ বার পঠিত, ১৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

379466
০৫ নভেম্বর ২০১৬ দুপুর ১২:২৪
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : রাগ করবেন না ভাইয়া, আল্লাহ আপনাকে পেট ভর্তি করে খাওয়ার শারিরিক ও আর্থিক সামর্থ দিয়েছেন আলহামদুলিল্লাহ। কিন্তু সেটা কি প্রচারের বিষয় হওয়া সঠিক? যাদের এই সামর্থ নেই তারা কি এসব দেখে হীনমণ্যতায় ভুগবে না? আপনি হয়ত ধার্মিক মানুষ কিন্তু যে সাধারণ তাকে কি এসব ভোগবাদী হবার ব্যাপারে প্রেরণা যোগায় না? কারণ তার দৃষ্টিতে আপনি বিদেশ থাকেন টাকা কামান, সুখে থাকেন এইতো জীবন-যদি সেও এমন হতে পারে! আহা জীবনে আর কি চাই? মানুষ এভাবে ভাবে। তাই মুসলিম হিসেবে আপনি সমাজে কি দিচ্ছেন আর ককি দেয়া উচিৎ, তা ভাবা উচিত। আল্লাহর রাসুল (সাঃ) কোন দিন পেট ঢেসে খেতেন না, অল্প খাবারে চলতেন। ব্যাপারটা মোটেও এমন না যে, অর্থের অভাব ছিল তাই খাবার কেনার সামর্থ ছিলনা বরং তিনি বলতেন,তোমরা পেট ভরে উদর পুর্তি করে খাবেনা কেননা এতে মন মরে ইবাদতে অনীহা তৈরী হয়, ইবাদতে তৃপ্তি চলে যায়। আশা করি আমার কথায় রাগ করবেন না।
০৫ নভেম্বর ২০১৬ দুপুর ০১:৪৬
314191
গাজী সালাউদ্দিন লিখেছেন : সহমত ঘুমের সাথে। স্লেভ ভাইয়ের অনেক লেখাই এই কেন্দ্রিক।
তবে লেখাগুলোতে মাঝে মাঝে কিছু ভালো উদ্দেশ্য থাকে
০৫ নভেম্বর ২০১৬ দুপুর ০৩:২৩
314193
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সবার খাওয়ার প্রয়োজন একরকম হয়না। সুস্বাদু খাবার খাওয়া বা তার বিবরন দেওয়াতে অপরাধ এর কিছু দেখিনা। সব বিষয়ে বাড়াবাড়ি সঠিক নয়।
০৫ নভেম্বর ২০১৬ বিকাল ০৪:১১
314196
গাজী সালাউদ্দিন লিখেছেন : রিদওয়ান ভাই, আপনার প্রতিমন্তব্যটাও একরকম বাড়াবাড়ি বলেই আমার মনে হচ্ছে, কেননা মন্তব্যকারী বিনয়ের সাথে, এমনকি রাগ না করার অনুরোধ করেই মন্তব্যটি করেছেন। @রিদওয়ান কবি সবুজ
০৫ নভেম্বর ২০১৬ বিকাল ০৪:৫৫
314198
মনসুর আহামেদ লিখেছেন : @ঘুম ভাঙাতে চাই , আপা, চমৎকার
কমেন্ট। একমত। এখানের জীবন খুবই
কঠিন। স্লেভ ভাই, গ্লোবের বিভিন্ন পার্টে
খাওয়ার অভিজ্ঞতা খবর জানিয়েছে।
০৬ নভেম্বর ২০১৬ রাত ১২:০৫
314205
দ্য স্লেভ লিখেছেন : @ ঘুম ভাঙ্গানী: আসলে আমরা কে কোন উদ্দেশ্যে কি কাজ করছি সেটা আল্লাহজানেন। মনের খবর তিনি অবগত। এটা ঠিক যে আমি খাওয়া নিয়ে অনেক লিখি কিন্তু সেটা অন্যকে এভাবে ভাবায় বলে আমার মনে হয়নি। আর এখানে খাবারের বিষয়টি কেবল খাবার হিসেবে আসেনি। আমি গল্পের ভেতর দিয়ে কিছু বিষয় উপস্থাপন করে থাকি,তা হল আল্লাহর প্রতি কৃতজ্ঞতাবোধ। আমি সাধারনত পরিমিত খাই। মাঝে মধ্যে এরকম বেশী খাই । আর আমার উপর আল্লাহ নানাভাবে দয়া করেন,সেসব প্রকাশ করে মানুষ উদ্বুদ্ধ করার চেষ্টা করি যাতে তারা প্রত্যেক ব্যাপারে আল্লাহর উপর নির্ভর করে এবং কৃতজ্ঞ হয়। এটাই আমার উদ্দেশ্য। তবে সকলকে ধন্যবাদ মন্তব্যের জন্যে। আর আমি কিছু মনে করিনি।
০৬ নভেম্বর ২০১৬ রাত ১২:৩০
314210
আফরা লিখেছেন : ঘুম ভাইয়া @ আপনার কথার সাথে একমত হতে পারলাম না । বিডি ব্লগ কয়টা মানুষই বা পড়ে আর আমার মনে হয় না এই বিডি এমন কেউ আছেন যার এক প্লেট খাসির বিরিয়ানি কিনে খাওয়ার সামর্থ্য নেই !! আর একজনের এক প্লেট খাসির বিরিয়ানি খাওয়ার গল্প শুনেই কেউ ভোগবাদী হয়ে যাবে খুবি আশ্চার্য হলেম ।


আমরা একেকজন আলাদা মানুষ আমাদের রুচি , জ্ঞান,ব্যক্তিত্ব সবই আলাদা । একেকজনের লিখার বিষয় আলাদা হবে ।

তাছাড়া ব্লগে সব সময় ওজনদার লিখা ভাল ও লাগে না তাই মাঝে মাঝে উনার এই ধরনের লিখা গুলো ভালই লাগে ।

ধন্যবাদ ।
০৬ নভেম্বর ২০১৬ রাত ১২:৩৯
314211
দ্য স্লেভ লিখেছেন : @ আফরা, আপনি সত্য উপলব্ধী করেছেন। ধন্যবাদ
379474
০৫ নভেম্বর ২০১৬ দুপুর ০৩:২২
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু! ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৬ নভেম্বর ২০১৬ রাত ১২:০৮
314206
দ্য স্লেভ লিখেছেন : ওয়া আলাইকুম আস সালাম। মন্তব্যের জন্যে খাসির বিরিয়ানীHappy
379475
০৫ নভেম্বর ২০১৬ দুপুর ০৩:২২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : বেচারা দোকানদার আপনাকে আরেকবার দেখলে হার্ট এটাক করতে পারে!
সাহস করে একজন দাড়ালেও অত্যাচারিরা ভয় পায় এটা সত্য। আবার কবে খেতে যাচ্ছেন সেই দোকানে???
০৬ নভেম্বর ২০১৬ রাত ১২:০৯
314207
দ্য স্লেভ লিখেছেন : হেহেহেহে...জিনিসটা বেশ মজার ,,,মাইর দিলেও সমস্যা নেই Happy

আবার পরের সপ্তাহে নিয়ত আছে। তবে অন্য রেস্টুরেন্টে যাব Happy সেখানে নিয়মিত ভেড়ার গোস্ত থাকে Happy
379484
০৫ নভেম্বর ২০১৬ বিকাল ০৫:০৩
মনসুর আহামেদ লিখেছেন : আপনি আমাদের রেখে খাচ্ছেন।
আমেরিকার গরু,ছাগল, মুরগী, গ্রোথ
হরমান দেওয়া। অরগ্রার্নিক নয়। তাই
সাবধান।
০৬ নভেম্বর ২০১৬ রাত ১২:১০
314208
দ্য স্লেভ লিখেছেন : এত ভয় পেলে কি খাওয়া হয়?? হেহেহেহে....যা পারে দিক, পেটে গেলে সব ঠিক Happy
379487
০৫ নভেম্বর ২০১৬ রাত ০৯:০৯
তবুওআশাবা্দী লিখেছেন : নাম স্লেভ রেখেছেন বলেই মনিবের মতো খেতে পারবেন না!এটা কোনো কথা হলো?বিদেশে পুটির মা নেই যে রান্না করে খাওয়াবে|এটাতো বুঝতে হবে সবার তাই না?স্লেভের মতো নয়,মনিবের মতো খেয়ে যান কোনো অসুবিধা নেই|খাবার দাবার আমাদের না পাঠালেও তার বিবরণ যে আমাদের দিচ্ছেন তাই বা কম কি! ধন্যবাদ|
০৬ নভেম্বর ২০১৬ রাত ১২:১১
314209
দ্য স্লেভ লিখেছেন : কথায় বলে ঘ্রানে অর্ধ ভোজন,,,আর বর্ননায় অন্তত সিকিভাগ হওয়ার কথা। তাও বা মন্দ কি ! মনিবের মত খাওয়া যাবেনা,,কারন মনিব খায়না...তিনি খাওয়ান Happy
379499
০৬ নভেম্বর ২০১৬ রাত ১২:৩৪
আফরা লিখেছেন : তরুন ঈমাম দাড়ানোর সাথে সাথে সকলের মাথার উপর দিয়ে একেবারে
সামনের কাতারে গিয়ে বসলাম।...আমার কোনো দোষ নেই...রসূল(সাঃ)বলেছেন সামনের কাতারের সওয়াব যদি মানুষ জানতো তবে তারা একে অপরের সাথে যুদ্ধ করত বা প্রতিযোগী করত..


হুজুর তার মানে এটা নয় যে আপনি মানুষের মাথার উপর বা ধাক্কা-ঠেলে পিছনে ফেলে প্রথম লাইনে গিয়ে দাড়াবেন !!!!!

পাঁজি হুজুর ধন্যবাদ ।
০৬ নভেম্বর ২০১৬ রাত ১২:৪০
314212
দ্য স্লেভ লিখেছেন : হেহেহেহেহেহে...এর মানে এটাও না যে তাদের মাথার উপর দিয়ে লাফ দিয়েছি....মানে ফাক ফোকর দিয়ে দ্রুত গমন আর কি হেহেহেহেহে

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File