ব্লগ বিডিটুডে, ওয়ান ম্যান আর্মি, সফল ব্লগার ও কিছু কথা।

লিখেছেন লিখেছেন মাটিরলাঠি ০৮ সেপ্টেম্বর, ২০১৫, ০৪:২০:২০ রাত

ভূমিকাঃ

@প্যারিস থেকে আমি ভাইয়ের পোষ্টঃ "ব্লগিং করে আমি সফল, আপনি?"

@আব্দুর রহিম ভাইয়ের পোষ্টঃ "দৃষ্টি আকর্ষণঃ- আমার ব্লগিংয়ের বিদায় বেলা। ✔✔✔ আব্দুর রহিম"

ঘটনাঃ

হ্যারি একজন নিবেদিত প্রাণ রাজ-সৈনিক। পাশের দেশের সঙ্গে সীমান্তে যুদ্ধ চলছে। সীমান্তবর্তী দুর্গ যেকোন সময় আক্রান্ত হতে পারে।

রাজ আদেশ নিয়ে হ্যারি চলছে সেই দুর্গে। হ্যারি সে দুর্গে পৌঁছানোর আগেই পাশের দেশের আক্রমণের ভয়ে দুর্গাধিপতি ও সৈন্যরা অস্ত্রশস্ত্র ও রসদ সামগ্রী ফেলে দুর্গ থেকে পালিয়ে গেলো। হ্যারি এসে দেখে দুর্গ একদম ফাঁকা। কিন্তু সে পালিয়ে গেলো না। প্রথমে দুর্গ চুড়ায় জাতীয় পতাকা উড়িয়ে দিয়ে, দুর্গের সব ঘুলঘুলিতে অস্ত্র স্থাপন করলো। কামানগুলো বারুদ ভর্তি করে রেডি করে রাখলো। দুর্গের সব প্রবেশদ্বার ভালো ভাবে বন্ধ করে দিয়ে, তারপর খেয়েদেয়ে দিলো ঘুম।

সকালে উঠে দেখলো শত্রুসেনারা চারিদিক দিয়ে দুর্গ ঘিরে ফেলেছে। হ্যারিই প্রথম আক্রমণ শুরু করলো। তারপর ছুটাছুটি করে কখনো উত্তর দিক থেকে, কখনো দক্ষিণ দিক থেকে, কখনো কামান দিয়ে মুহুর্মুহু গোলা বর্ষণ করে একেবারে শত্রু সেনাদের এই মহাবীর একাই ঠেকিয়ে রাখলো টানা তিন দিন। শত্রুসেনারা এক ইঞ্চিও আগাতে পারলোনা। দুর্গ দখল করা পরের কথা। অবস্থা এমন হলো যে, শত্রু-সেনাপতি আরো সাহায্যের জন্য তার দেশের রাজার কাছে সংবাদ পাঠাতে বাধ্য হলেন। চতুর্থ দিন ভোরে গোলাবারুদ ফুরিয়ে গেলে হ্যারি বাধ্য হয়ে সাদা পতাকা উড়িয়ে আত্মসমর্পণ করলো। শত্রু-সেনাপতি দুর্গে প্রবেশ করে জানতে পারলেন যে, দুর্গে মাত্র একজন সৈন্য ছিল এবং সে একাই একটি সৈন্যদলের সঙ্গে যুদ্ধ করে গেছে ও তিনদিন ধরে ঠেকিয়ে রেখেছে, সেনাপতি বিস্ময়ে বিস্মিত হয়ে গেলেন। "হ্যারি, তুমিতো One Man Army ............", বললেন বিস্মিত সেনাপতি।

উপসংহারঃ

আমাদের টুডে ব্লগ মনে হয় তেমনি One Man Army ব্লগ। সম্পাদক সাহেব একের পর এক ডোমেইন যুদ্ধে জয়লাভ করেই চলেছেন। ব্লগাররাও সহযোগিতা করে চলেছেন। জীবন যুদ্ধ ও ডোমেইন যুদ্ধের পাশাপাশি সদা ব্যাস্ত সম্পাদক সাহবেকে একাই মোডারেশনের কাজ, স্টিকি পোস্ট নির্বাচন, পোস্ট পড়ার কাজ, ব্লগ শাসনের কাজ, প্রতিযোগিতা ঘোষণা ও তার নির্বাচন সহ ইত্যাদি ইত্যাদি কাজ করতে হয়। ফলে ব্লগের কিছু কিছু বিষয়ের প্রতি মনোযোগ দিবার আর অবকাশ তাঁর হয় না। রিপোর্টেড পোষ্ট ও কমেন্টের বিরুদ্ধে কোন বিশেষ একশন নিতে দেখা যায় না। দেশের আইন ও ব্লগীয় নীতিমালা বিরোধী পোস্ট এলেও কোন ব্যবস্থা নেয়ার সময় তাঁর হয় না। হলেও অনেক দেরীতে। সর্বোচ্চ মন্তব্যকারী কলামটি মাঝে মাঝে হ্যাং হয়ে থাকে। ডান পাশের উপরে সার্চ বক্সটি কোন সার্চ ইঞ্জিনের সাথে যুক্ত না থাকায় সেটি একটি অকার্যকর অপশন। ডোমেইন যুদ্ধের কারণে হয়তো অতীত পোষ্টের কমেন্টগুলো ব্লগদুর্গ ছেড়ে চলে গেছে, তারা আর ফিরে এলোনা। ডোমেইন পরিবর্তনের সাথে সাথে পোষ্টে এড করা ছবিগুলো অদৃশ্য হয়ে যায়, এই জন্য পোষ্টে এড করা ছবিগুলোর জন্য আলাদা ডোমেইন পাথ ব্যবহার করা উচিত।

সাধারন ব্লগারদের অভিযোগ ধর্ম বিদ্বেষী, গালিবাজ, বানান বিকৃতকারী, কটূক্তি কারী, অন্যের বিশ্বাসে আঘাতকারী, স্বমত চাপিয়ে দেয়ার চেষ্টাকারী নাস্তিক ব্লগারদের বিরুদ্ধে। সাধারন নাস্তিকদের বিরুদ্ধে নয়। এক সময় এদের বিরুদ্ধে কোন কথাই বলা যেত না। যে ভাবেই হোক অবস্থার পরিবর্তন হয়েছে ও হচ্ছে।


ব্লগ, ব্লগ কর্তৃপক্ষ, মোডারেটর, সাধারন ব্লগার ও নাস্তিক।

@আব্দুল মতিন মুন্সি ভাইয়ের পোষ্টঃ দিনকে দিন অপিবাইদান চরমভাবে সিমা লংঘন করেই চলেছে তার বিরুদ্ধে ব্লগের নিয়ম ভঙ্গের শাস্তি দেওয়া যাচ্ছেনা ! কেন !!

দ্রষ্টব্যঃ এই লেখা যখন লিখছি তখন @প্যারিস থেকে আমি ভাইয়ের "ব্লগিং করে আমি সফল, আপনি?" পোষ্টটি স্টিকি হলো। ভালো লাগছে, একটি সুন্দর ও যথার্থ পোষ্ট স্টিকি হয়েছে। ধন্যবাদ সম্পাদক সাহেব।

@আব্দুর রহিম ভাই একজন সম্মানিত ব্লগার, তাঁর সিদ্ধান্তকে অসম্মান করিনা। কিন্তু তাঁর সিদ্ধান্তের সঙ্গে একমত হতে পারছিনা। ব্লগ একটি ভার্চুয়াল প্লাটফর্ম, একই সঙ্গে শিখার, জানার, নিবার, দিবার, জনমত গঠনেরও প্লাটফর্ম, এখানে যথাসম্ভব আবেগ শূন্য থাকা উচিত। সম্প্রতি কয়েকজন ব্লগার হাদীসের উসুল নিয়ে ধারাবাহিক পোষ্ট দিচ্ছেন, কিন্তু এই পোষ্টগুলিতে সেলিব্রেটি মন্তব্যকারীদের কমেন্ট তেমন দেখা যায় না। এমন অনেক বিষয় আছে, তাদের বিষয়ে আগে ব্লগে কন্টেন্ট খুঁজি, তারপর সার্চ ইঞ্জিনে যাই। এখানেই ব্লগের সার্থকতা। কেউ ব্লগ ছেড়ে যাবেন না। সবাই ভালো কমেন্ট না করতে পারি, কিন্তু সবাই ভালো পাঠক হই। সকলকে ধন্যবাদ।

One Man Army

হে ঈমানদারগণ, আল্লাহকে ভয় কর এবং সত্যবাদীদের সাথে থাক। (আল-কুরআন, ৯:১১৯)

বিষয়: বিবিধ

১৬৯৮ বার পঠিত, ৩১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

340265
০৮ সেপ্টেম্বর ২০১৫ সকাল ০৭:৩০
শেখের পোলা লিখেছেন : সহমত৷
০৮ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ১২:৪৭
281685
মাটিরলাঠি লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ।Good Luck Good Luck
340268
০৮ সেপ্টেম্বর ২০১৫ সকাল ০৭:৪৮
নাবিক লিখেছেন : ভালো পাঠক হওয়ার চেষ্টায় আছি, ধন্যবাদ।
০৮ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ১২:৪৯
281686
মাটিরলাঠি লিখেছেন : সাথে আছি! অনেক অনেক ধন্যবাদ।Good Luck Good Luck
340272
০৮ সেপ্টেম্বর ২০১৫ সকাল ০৮:১৩
জ্ঞানের কথা লিখেছেন : ছোট বিষয় কিন্তু অনেক কথা খরচ করছেন।
১০ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ১২:১৪
282252
মাটিরলাঠি লিখেছেন : আপনার কমেন্টটি খুবই সুন্দর, একবারে জ্ঞানের কথা।
340276
০৮ সেপ্টেম্বর ২০১৫ সকাল ১০:৫২
নজরুল ইসলাম টিপু লিখেছেন : সুন্দর উপস্থাপনা ও গঠন মূলক আলোচনা। আমি আপনার সাথে একমত পোষণ করছি। ব্লগ ছেড়ে যাবার মাধ্যমে কোন সমস্যা দূর হবেনা।

তবে সকল ধর্ম বিদ্ধেষকারী ব্লগার, দেশ বিরোধী প্রচারণা, উত্তেজনা মূলক পোষ্ট, আক্রমন কারী পোষ্ট গুলো কড়া হাতে দমন করাই উত্তম।

গঠনমূলক নাস্তিকতায় কারো আপত্তি থাকতে পারেনা। তবে গায়ে পড়ে কারো ধর্ম বিশ্বাসে আঘাত করার অধিকারও তার থাকতে পারেনা। কারো পাকা ধানের উপরে, মই চালিয়ে যাবার নাম বাক স্বাধীনতা নয়।
০৮ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০২:০৮
281726
মাটিরলাঠি লিখেছেন : অসাধারণ কমেন্ট!! আপনি যথার্থ ভাবে সারাংশটি করে দিয়েছেনঃ "গঠনমূলক নাস্তিকতায় কারো আপত্তি থাকতে পারেনা। তবে গায়ে পড়ে কারো ধর্ম বিশ্বাসে আঘাত করার অধিকারও তার থাকতে পারেনা। কারো পাকা ধানের উপরে, মই চালিয়ে যাবার নাম বাক স্বাধীনতা নয়।" -মোডারেটর প্যানেল যেন এটা বুঝেন। ব্লগ ছেড়ে যাওয়া সমাধান নয়, অন্যায্য ও অতি প্রতিক্রিয়াশীল আক্রমণকারী পোষ্ট দমন করতে হবে। অনেক অনেক ধন্যবাদ টিপু ভাই।
340281
০৮ সেপ্টেম্বর ২০১৫ সকাল ১১:১৯
প্যারিস থেকে আমি লিখেছেন : আসুন সকলে মিলে আরো সরব হই,পড়ি,কমেন্ট করি।
০৮ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০২:০৯
281727
মাটিরলাঠি লিখেছেন : "আসুন সকলে মিলে আরো সরব হই,পড়ি,কমেন্ট করি।" অনেক অনেক ধন্যবাদ।Good Luck Good Luck
340282
০৮ সেপ্টেম্বর ২০১৫ সকাল ১১:৩২
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..



যথার্থ বলেছেন, সহমত

সত্যের বিজয় অনিবার্য,
মিথ্যার বিণাশ অবশ্যম্ভাবী
*
সত্যের সাথে আছি,
আপনিও থাকুন, অন্যকে ডাকুন

অনেক ধন্যবাদ, জাযাকাল্লাহ..
০৮ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০৩:১৮
281737
মাটিরলাঠি লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ। আল্লাহ আমাদের সত্যের সাথে থাকার তৌফিক দান করন। শুকরিয়া। জাজাকাল্লাহু খাইরান।Good Luck Good Luck
340286
০৮ সেপ্টেম্বর ২০১৫ সকাল ১১:৩৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
ওই পোষ্টদাতা দের প্রতিরোধ এর দায়িত্ব ব্লগারদেরও। তাদের পোষ্টে মন্তব্য না করা আর তাদের কমেন্ট ব্লক করাই উত্তম কাজ।
০৮ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০৩:৪৬
281739
মাটিরলাঠি লিখেছেন : তাদের পোষ্টে মন্তব্য না করার ব্যাপারে আপনার সাথে একমত। তাদের বিপরীতে পোষ্ট দেয়া যেতে পারে, যাতে অন্যরা বিভ্রান্ত না হয়। তবে তাদের কমেন্ট ব্লকের ব্যাপারে সামান্য দ্বিমত পোষণ করছি। তাদের কমেন্টের একটি যুক্তিমূলক ও গঠন মূলক প্রতি উত্তর দেয়া উচিত যাতে তাদের কমেন্টে অন্যরা বিভ্রান্ত না হয়। আর তা সম্ভব না তাদের স্রেফ ইগ্নোর করা। সব শেষে ব্লক। অনেক অনেক ধন্যবাদ সবুজ ভাই। Good Luck Good Luck
340304
০৮ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ১২:৪৫
সিকদারর লিখেছেন : আস্-সালামু-আলাইকুম ওয়া রহমতুল্লাহ।প্যারিস থেকে আমি ভাইয়ের "ব্লগিং করে আমি সফল, আপনি?" পোষ্টটি স্টিকি হলো। ভালো লাগছে, একটি সুন্দর ও যথার্থ পোষ্ট স্টিকি হয়েছে। ধন্যবাদ সম্পাদক সাহেব।
সহমত।
০৮ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০৩:৫৩
281741
মাটিরলাঠি লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ। ব্লগ পাঠের জন্য ও সহমত প্রকাশের জন্য অনেক অনেক ধন্যবাদ @সিকদারর ভাই।Good Luck Good Luck
340341
০৮ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০৩:৪১
আবু জান্নাত লিখেছেন : ডান পাশ্বের চার্চ অপশনটি ঠিকই কাজ করছে, একটু চেষ্টা করলে দেখবে পাবেন। তবে হ্যাঁ সর্বোচ্চ মন্তব্যকারীর অপশনটি মাঝে মাঝে সচল মাঝে মাঝে অচল গয়ে যায়।

আরেকটি কথা সুন্দর বলেছেন যে, ব্লগে আবেগবে শূণ্যের কোঠায় রাখতে হবে। একেবারে দারুন কথা।

রহীম ভাই একটু আবেগী মানুষ তো! তাই হয়তো মনে অনেকটা ব্যথা নিয়ে বিদায় নিতে চাচ্ছেন। কিন্তু আমি উনার কাছে অনুরোধ করেছি, যেন ফিরিয়ে আসেন।
ধন্যবাদ আপনাকে।

০৮ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:১১
281792
মাটিরলাঠি লিখেছেন : সার্চ বক্সে তিনটি অপশন আছে, ব্লগ, বিষয়বস্তু ও ব্লগার। এখানে ব্লগার ছাড়া বাকী দুটো অপশন কাজ করে না। উদাহারন স্বরূপ আপনার গত ৩১শে আগস্টের পোষ্ট "পরিচ্ছন্নতা ও জাপানি জ্ঞান" কে সার্চ দিলে এরকম রেজাল্ট আসছেঃ Your search - site:http://www.bd-monitor.net/blog/ পরিচ্ছন্নতা - did not match any document.

ধন্যবাদ ব্লগ পাঠ ও মন্তব্যের জন্য। আপনার প্রোপিকটি সুন্দর লাগে, দেখলেই জান্নাতের কথা মনে হয়।Praying
১০
340450
০৮ সেপ্টেম্বর ২০১৫ রাত ০৯:১১
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : আস্সালামু আলাইকুম ওয়া রাহামাতুল্লাহি ওবারাকাতুহু। আমার চলে যাওয়ার অনুভূতির প্রতিক্রিয়ায় আপনার লেখাটিতে কয়েকটি বিষয় তুলে এনেছেন যা সময় উপযোগী, আমার বিষয়টি বাদ দিলেও আপনার পোস্টটির গুরুত্ব অনেক আপনার সুন্দর লেখাটির জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
১০ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ১২:৪৫
282254
মাটিরলাঠি লিখেছেন : আমার ব্লগে আপনাকে পেয়ে খুবই ভালো লাগছে।অনেক অনেক শুকরিয়া।

না ভাই, আপনার বিষয়টি বাদ দেয়া যাচ্ছে না। বিডিটুডে একটি সুস্থ ধারার প্লাটফর্ম হিসাবে গড়ে উঠেছে। যা সম্ভব হয়েছে আপনাদের মতো অসাধারণ মন মানসিকতায় ভরা ব্লগারদের জন্য। তাই আপনাদের বিদায় কাম্য নয়। জাজাকাল্লাহু খাইরান।
১০ সেপ্টেম্বর ২০১৫ বিকাল ০৪:৫৩
282312
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন : প্লাটফর্মটি যদিও মাঝেমধ্যে দায়িত্বহীনতার পরিচয় দেয়, সব মিলিয়ে সুস্থ সাহিত্য চর্চা হচ্ছে..... ধন্যবাদ আবারো।আমার প্রিয়জনদের ভালোবাসা উপেক্ষা করার মত কঠিন পথর নই আমি..!
১১
340473
০৮ সেপ্টেম্বর ২০১৫ রাত ১০:০০
আব্দুল গাফফার লিখেছেন : যথার্থ সুন্দর বলেছেন , অনেক ধন্যবাদ
১০ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০১:১২
282261
মাটিরলাঠি লিখেছেন : অনেক অনেক ধন্যবাদ আব্দুল গাফফার ভাই।Good Luck Good Luck
১২
340656
০৯ সেপ্টেম্বর ২০১৫ বিকাল ০৫:১৩
আবু তাহের মিয়াজী লিখেছেন : আপনার সাথে একমত নাহয়ে পারলামনা।
সুন্দর প্রকাশ
ইন শা আল্লাহ্‌ চেস্টা থাকবে।
ধন্যবাদনিন
১০ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০১:২১
282264
মাটিরলাঠি লিখেছেন : আন্তরিকতার সাথে আপনার ধন্যবাদ নিলাম। আপনাকেও অনেক অনেক ধন্যবাদ মিয়াজী ভাই।Good Luck Good Luck
১৩
351018
২৩ নভেম্বর ২০১৫ দুপুর ০১:৫৯
নকীব কম্পিউটার লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ পিলাচ অনেক ধন্যবাদ স্বাগতম
৩০ নভেম্বর ২০১৫ দুপুর ০৩:৪১
292357
মাটিরলাঠি লিখেছেন : আপনাকেও ধন্যবাদ ও স্বাগতম।Good Luck Good Luck
১৪
353999
১৪ ডিসেম্বর ২০১৫ দুপুর ০১:১৩
গাজী সালাউদ্দিন লিখেছেন : এক বোনের মন্তব্য, "ভাইয়া, আমার কাছে মনে হয়, এই ব্লগটা এখন অর্ধ মৃত"। তিনি যথার্থই বলেছেন, আপনাদের সম্মিলিত অনুস্পস্থিতি বিডিটুডের ভবিষ্যৎ নিয়ে পাঠকদের খুব ভাবাচ্ছে। আগের সেই সরগরম অবস্থা এখন আর নেই, এ আসেনা, ও আসেনা, সে আসেনা, তাই আমারও আসতে ভালো লাগে না, অতঃপর নিরুত্তাপ... এমন প্রবণতা থেকে বেরিয়ে আসা উচিৎ।
প্লিজ, কারো দিকে আর তাকিয়ে থাকা নয়, কেউ আসুক অথবা নাই আসুক, আপনি আসছেন, লিখছেন, ভালো কিছু উপহার দেয়ার চেষ্টা করছেন, এটাই নিশ্চিত করুন!
০৩ জানুয়ারি ২০১৬ সকাল ১০:১৫
295670
মাটিরলাঠি লিখেছেন : শ্রদ্ধেয়া বোনের মন্তব্যটি উড়িয়ে দেয়ার মতো নয়। এর বহুবিধ কারণও আছে, যা ব্লগাররা বিভিন্নভাবে সম্পাদকের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেছেন, কিন্তু ফল শুন্য। তবে ব্লগটিকে অর্ধমৃত বলা যাবে না। ধন্যবাদ @গাজী সালাউদ্দিন ভাই।Good Luck Good Luck
১৫
384365
০২ নভেম্বর ২০১৭ দুপুর ০৩:৩৭
আবু জারীর লিখেছেন : এখনও মন পরে থাকে ব্লগেই কিন্তু বিভিন্ন সময়ে লগইন-এ সমস্যা হয় বলে মনটা খারাপ হয়ে যায়। সুন্দর লিখেছেন ওয়ান ম্যান আর্মি আর এই আর্মির চিফ বিডিটুডে সম্পাদকের বৌ। না হলে ওনাকে এতদিন ঘর ছাড়া বাড়ি ছাড়া হয়ে বৃন্দাবনে যেত হত। তাকে স্যালুট।
০৪ নভেম্বর ২০১৭ রাত ১০:২৬
317056
মাটিরলাঠি লিখেছেন : ধন্যবাদ @আবু জারীর ভাই আমার ব্লগে।Good Luck Good Luck

ইদানিং ব্লগে আসা তেমন হয় না, অনেকগুলো কারনের মধ্যে লগইন সমস্যা একটি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File