আমরা যে অল্পে সুখী - যদি তারা বুঝত?

লিখেছেন লিখেছেন মাটিরলাঠি ০৫ জুলাই, ২০১৫, ০৮:২৯:৪৪ রাত



ট্রেন চলছে, ঢাকা থেকে উত্তরবঙ্গের দিকে। পথে ইঞ্জীন বিকল হয়ে গেলো। নতুন ইঞ্জিন এসে ট্রেন পুনরায় চালু হলো আট ঘণ্টা পর। অর্থাৎ ট্রেনের লেট আট ঘণ্টা। এই আট ঘণ্টায় যাত্রীদের অবস্থা বর্ণনা করার মতো নয়। বিশেষ করে মহিলা ও শিশু যাত্রীদের।

ট্রেন আবার চলছে। কয়েক ঘণ্টা পর, কোন এক জায়াগায় লাইন মেরামতের কাজ চলছিল, ফলে রেল কর্মীরা লাল ফ্লাগ দেখিয়ে ট্রেনটিকে দাড় করিয়ে দিল।

এসময় এক লোক দুই হাত উপরে তুলে নাচতে নাচতে বলছে, “আই এম লাকী, আই এম লাকী” (আমি সৌভাগ্যবান, আমি সৌভাগ্যবান) বলতে বলতে ও তার ব্যাগ-সামান নামাতে লাগলো।

লোকজন তাকে ধরে জিজ্ঞাসা করলো, “কি কারনে আপনি লাকী?”

“ভাই আমার বাড়ীর সামনে ট্রেন দাড়িয়েছে, আমি নেমে যাচ্ছি।” -লোকটির উত্তর।

আট ঘণ্টা ট্রেন লেটে পড়ে থাকলেন, তখন কিছু বললেন না, এখন বাড়ীর কাছে ট্রেন থামাতে আপনি লাকী হয়ে গেলেন?

দেখুন আমরা কত অল্পে সুখী হই। সামান্য কিছু অর্জন করলেই পিছনের বড় বড় দুঃখ কষ্ট ভুলে যাই। একটি জাতি কখন অল্প অর্জনে সুখী হয়?

যখন হয় সে জাতি চরমভাবে নৈতিক অথবা চরমভাবে অনৈতিক।

প্রত্যেক জাতির একটা বৈশিষ্ট থাকে, যেমন জাপানীরা পরিশ্রমী, ব্রিটিশরা চতুর, কুর্দিরা যোদ্ধা । কিন্তু বাঙ্গালী-বাংলাদেশীদের বৈশিষ্ট কি?


"মানুষের জন্য তার সম্মুখে ও পশ্চাতে একের পর এক প্রহরী থাকে, তারা আল্লাহর আদেশে তার রক্ষণাবেক্ষণ করে। আল্লাহ অবশ্যই কোন সম্প্রদায়ের অবস্থা পরিবর্তন করেন না যতক্ষণ না তারা নিজ অবস্থা নিজে পরিবর্তন করে। কোন সম্প্রদায় সম্পর্কে আল্লাহ যদি অশুভ কিছু ইচ্ছা করেন তবে তা রদ করার কেউ নেই। এবং তিনি ব্যতীত তাদের কোন অভিভাবক নেই।" (আল-কুরআন, ১৩:১১)

বিষয়: বিবিধ

১৫০৫ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

328800
০৫ জুলাই ২০১৫ রাত ১১:৪৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৬ জুলাই ২০১৫ রাত ১২:২৩
271029
মাটিরলাঠি লিখেছেন : ধন্যবাদ ভালো লেগেছে জেনে। তবে আমরা যে অল্পে তুষ্ট এটা বুঝেনা আমাদের দুই মহাকন্যা। Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File