আজ কিবলাহ দিবস (Qiblah Days)

লিখেছেন লিখেছেন মাটিরলাঠি ১৬ জুলাই, ২০১৫, ১২:৫২:১৯ রাত

If the distance from the Ka‛ba is small, its direction may be determined by a diligent seeker, but when the distance is great, only the astronomers can determine that direction. -Al-Biruni



কিবলা দিবসঃ

সূর্যের চারদিকে ঘুরে আসার সময় পৃথিবীর বছরের দুটি দিন, মে মাসের ২৭ বা ২৮ তারিখ বাংলাদেশ সময় ৩টা ১৮ মিনিটে ও জুলাই মাসের ১৫ বা ১৬ তারিখ বাংলাদেশ সময় ৩ টা ২৭ মিনিটে সূর্য ঠিক কাবা শরীফের উপরে খাড়া ৯০ ডিগ্রী কোনে অবস্থান করে, ফলে কাবা শরীফের কোন ছায়া থাকে না। এই দুইদিন সূর্যের দিকে মুখ করে দাঁড়ালে, সে দিকই হচ্ছে সঠিক কিবলাহ। সূর্যকে দেখা যায় এরকম পৃথিবীর যে কোন প্রান্ত থেকেই এটা সঠিক। এই ঘটনা কাবাশরীফ থেকে চারিদিকে ১০ হাজার কিলোমিটারের মধ্যে প্রত্যক্ষ করা যায়।

তবে যারা এই ১০ হাজার কিলোমিটারের বাহিরে অবস্থান করছে, অর্থাৎ অন্য হেমিস্ফেয়ারে বা অধিকাংশ উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, অস্ট্রেলইয়া ও এন্টার্কটিকার জন্য ১২ বা ১৩ জানুয়ারী UTC সময় ২১:২৯ মিনিটে ও ২৮শে নভেম্বর UTC সময় ২১:০৯ মিনিটে সূর্যের দিকে মুখ করে দাঁড়ালে, সে দিকই হচ্ছে সঠিক কিবলাহ।

এই সময় মাটিতে একটি লাঠি খাড়া ভাবে পুঁতে দিলে তার সরল ছায়াটি সূর্য যে দিকে আছে, সেইদিকে কিবলাহ নির্দেশ করে। লাঠির পরিবর্তে সূর্যের বিপরীতে দাড়ালে যে ছায়া পড়ে, সূর্য যে দিকে আছে, সেইদিকে সেই ছায়া বরাবর কিবলাহ নির্দেশ করে।

লিপইয়ারের জন্য ও তার পরের বছরের জন্য একদিন এগিয়ে আসে। অর্থাৎ এই বছর গুলোর জন্য ২৭শে মে, ১৫ই জুলাই, ও অন্য হেমিস্ফেয়ারের জন্য লিপইয়ারের পরের বছর হয় ১২ই জানুয়ারী।

বিস্তারিত পাবেন এই ওয়েব লিঙ্কেঃ http://www.staff.science.uu.nl/~gent0113/islam/qibla.htm

(এই ওয়েবে দুটো ম্যাপ দেয়া আছে, ডাউনলোড করে করে রাখতে পারেন যে কোন জায়গায় থেকে কিবলাহ নির্ণয় সহজ হবে এ দুটো ম্যাপ থেকে।)


উইকিপিডিয়ার এই লিঙ্কেও কাবার দিক নির্দেশনা নিয়ে তথ্য পাবেনঃ https://en.wikipedia.org/wiki/Qibla

ডাউনলোড করুন কিবলাহ'র ফিকিহী মতামত নিয়ে লেখা পিডিএফ ফাইলঃ Jurisprudence of Qiblah

কিবলাহ নিয়ে একটি সুন্দর ওয়েব লিঙ্কঃ http://www.goodsamt.com/3.html

ইউটিউবেঃ Sun right above Ka'ba 28th May 2013 12:18 pm

আজ ১৬ই জুলাই কিবলাহ দিবস, এই মহাজাগতিক ঘটনাটি সুযোগ থাকলে দেখার চেষ্টা করুন বাংলাদেশ সময় ৩টা ২৭ মিনিটে।

মাসয়ালাঃ

১। ইসলামী শরীয়াহ্‌ অনুযায়ী পবিত্র কাবা ঘরের স্থানই হইল কিবলাহ। আরব দেশে মক্কাহ নগরীতে অবস্থিত চতুর্ভুজ জমিতে অবস্থিত একটি গৃহের নাম বাইতুল্লাহ বা আল্লাহ্‌’র ঘর। খানায় কাবা, বাইতুল হারাম, মাসজিদুল হারাম, হারাম শরীফ ইত্যাদি নামে পরিচিত।

২। সালাতে কিবলাহমুখী হওয়া ফরজ। সালাত সহীহ্‌ হওয়ার জন্য অন্যতম শর্ত।

৩। মক্কাহ নগরীর লোক কাবা দেখে কাবার দিকে মুখ করবে, আর যারা দেখতে পায়না,তারা জিহাতে কাবার (কাবা অভিমুখে) দিকে মুখ করবে। অর্থাৎ মক্কাহ’র লোকেরা আইনে কিবলাহ (হুবহু কিবলাহ’র দিকে) মুখ করবে।

৪। শুধু কিবলাহ মুখী হওয়াই যথেষ্ট। নিয়ত করার প্রয়োজন নাই অর্থাৎ শর্ত নয়।

৫। কিবলামুখী হওয়া অর্থ খানায় কাবা যে মাটিতে আছে সেই দিকে মুখ করা।

(সুত্রঃ কুরআন ও হাদীসের আলোকে নামায – আব্দুল হাফিজ খান, পৃষ্ঠা নং- ৪১, প্রকাশকাল - ২০১২)

আর যে স্থান থেকে তুমি বের হও, নিজের মুখ মসজিদে হারামের দিকে ফেরাও-নিঃসন্দেহে এটাই হলো তোমার পালনকর্তার পক্ষ থেকে নির্ধারিত বাস্তব সত্য। বস্তুতঃ তোমার পালনকর্তা তোমাদের কার্যকলাপ সম্পর্কে অনবহিত নন।

আর তোমরা যেখান থেকেই বেরিয়ে আস এবং যেখানেই অবস্থান কর, সেদিকেই মুখ ফেরাও, যাতে করে মানুষের জন্য তোমাদের সাথে ঝগড়া করার অবকাশ না থাকে। অবশ্য যারা অবিবেচক, তাদের কথা আলাদা। কাজেই তাদের আপত্তিতে ভীত হয়ো না। আমাকেই ভয় কর। যাতে আমি তোমাদের জন্যে আমার অনুগ্রহ সমূহ পূর্ণ করে দেই এবং তাতে যেন তোমরা সরলপথ প্রাপ্ত হও। (আলকুরআন-২, আয়াত-১৪৯, ১৫০)


বিষয়: বিবিধ

১৫১০ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

330148
১৬ জুলাই ২০১৫ রাত ০১:০৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
আগে কিবলা নির্ধারনে এই হিসাব বেশ জরুরি ছিল।
১৭ জুলাই ২০১৫ রাত ০২:০৪
272540
মাটিরলাঠি লিখেছেন : বর্তমানে কিবলাহ নির্দেশে দুটি পদ্ধতি দেখা যাচ্ছে। একটি Great Great Circle Path, অন্যটি Rhumb Line. যার কিছু আলোচনা পোস্টে দেয়া লিঙ্কের পিডিএফ ফাইলটিতে আছে। এই দুই পদ্ধতি নিয়ে বিতর্কও আছে। এ ছাড়াও যে কোন দুরবর্তী বিন্দু থেকে কাবাঘর পর্যন্ত একই দিকে কমপক্ষে দুটো পাথ পাওয়া যায়, একটি ভূপৃষ্ঠের উপর দিয়ে বক্র পথে, অন্যটি সরাসরি দুই বিন্দুকে সরল রেখা দ্বারা যোগ করে। আমার মনে হয়, সৌর পদ্ধতি দিয়ে এই বিতর্ক দূর করা যেতে পারে। অনেক অনেক ধন্যবাদ আপনাকে ও আপনার মূল্যবান মতামতের জন্য। Good Luck Good Luck

Great Circle: https://en.wikipedia.org/wiki/Great_circle

Rhumb Line: https://en.wikipedia.org/wiki/Rhumb_line

330188
১৬ জুলাই ২০১৫ সকাল ০৬:৫৯
ছালসাবিল লিখেছেন : খুউব ভালো লাগলো ভাইয়া Day Dreaming
১৬ জুলাই ২০১৫ বিকাল ০৫:৩৮
272464
মাটিরলাঠি লিখেছেন : ধন্যবাদ ভালো লেগেছে জেনে। Good Luck Good Luck
330229
১৬ জুলাই ২০১৫ দুপুর ০১:০৮
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন :

অনেক অনেক ধন্যবাদ আপনাকে..
১৬ জুলাই ২০১৫ বিকাল ০৫:৪২
272465
মাটিরলাঠি লিখেছেন : আপনাকেও অনেক অনেক ধন্যবাদ। আপনার কমেন্টটিও অসাধারণ। Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File