বেশি বেশি হাসি-কৌতুক অন্তরের মৃত্যু ঘটায়

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ০৭ জানুয়ারি, ২০২১, ০৬:৪৩:১৬ সন্ধ্যা

#অধিক_হাসিতে_অন্তরের_মৃত্যু

عَنْ أَبِي هُرَيْرَةَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ‏:‏ لاَ تُكْثِرُوا الضَّحِكَ، فَإِنَّ كَثْرَةَ الضَّحِكِ تُمِيتُ الْقَلْبَ‏.‏

বাংলা: আবু হুরাইরা (রা.) বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: তোমরা বেশি হাসবে না। কেননা অধিক হাসি অন্তরের মৃত্যু ঘটায়। (আদাবুল মুফরাদ:২৫৬)

হাদীসটির ভিন্ন ভাষ্য:

أَقِلَّ الضَّحِكَ، فَإِنَّ كَثْرَةَ الضَّحِكِ تُمِيتُ الْقَلْبَ‏ (আদাবুল মুফরাদ, ইবনে মাজাহ:৪২১৭)

#আলোচনা: "বেশি হাসি" বলতে অনর্থক অধিক পরিমাণে হাসা উদ্দেশ্য। কেননা সব হাসি খারাপ নয়, রাসূলুল্লাহ সা. প্রায় সময় মুচকি হাসতেন। মানুষের সাথে হাসিমুখে কথা বলা, সব সময় হাসি মুখে থাকা উত্তম চরিত্রের প্রকাশ। নিষিদ্ধ হাসি হলো উচ্চস্বরে হাহ্ হাহ্ শব্দে হাসা এবং অনর্থক হাসা। অধিক হাসি অন্তরকে ধ্বংস করে দেয়, ফলে আল্লাহর ভয় চলে যায়, মানুষ যা খুশি তাই করে।

হাদীসটির বিস্তারিত এসেছে ইবনে মাজাহ ও তিরমিযী সহ অন্যান্য গ্রন্থে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ এমন কে আছে যে আমার নিকট হতে এ কথাগুলো গ্রহণ করবে এবং সে মুতাবিক নিজেও আমল করবে অথবা এমন কাউকে শিক্ষা দিবে যে অনুরূপ আমল করবে? আবূ হুরাইরা (রাঃ) বলেন, আমি বললাম, হে আল্লাহর রাসূল! আমি আছি। অতঃপর তিনি আমার হাত ধরলেন এবং গুনে গুনে এ পাঁচটি কথা বললেনঃ

তুমি হারাম সমুহ হতে বিরত থাকলে লোকদের মধ্যে সর্বাপেক্ষা বড় আবিদ বলে গণ্য হবে; তোমার ভাগ্যে আল্লাহ তা'আলা যা নির্ধারিত করে রেখেছেন তাতে খুশি থাকলে লোকদের মধ্যে সর্বাপেক্ষা স্বনির্ভর বলে গণ্য হবে; প্রতিবেশীর সাথে ভদ্র আচরণ করলে প্রকৃত মুমিন হতে পারবে; যা নিজের জন্য পছন্দ করো তা-ই অন্যের জন্যও পছন্দ করতে পারলে প্রকৃত মুসলমান হতে পারবে এবং অধিক হাসা থেকে বিরত থাকো, কেননা অতিরিক্ত হাস্য-কৌতুক হৃদয়কে মৃতবৎ করে দেয়। (তিরমিযী:২৩০৫)

#বর্ণনাকারী: আবু হুরাইরা (রা.)

#মান: হাসান, সহীহ লিগাইরিহী

#গ্রন্থ: সহীহহুল জামে':৭৪৩৫, সহীহ আদাবুল মুফরাদ:১৯০, সিলসিলাতুস সহীহাহ:৫০৬

#সংকলন ও সম্পাদনায়: সামসুল আলম (#নীলমুসাফির)

#দরসে_হাদীস

বিষয়: বিবিধ

৬৪৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File