প্রতিবেশীর অধিকার

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ২৬ ডিসেম্বর, ২০২০, ১২:৫৯:৩৮ রাত

বিসমিল্লাহির রাহমানির রাহীম

عَنِ ابْنِ عَبَّاسٍ رَضِىَ اللهُ عَنْهُ قال سَمِعْتُ رَسُولَ اللهِ ﷺ يَقُولُ لَيْسَ الْمُؤْمِنُ الَّذِى يَشْبَعُ وَجَارُهُ جَائِعٌ إِلَى جَنْبِهِ

#বাংলা: ইবনু ‘আব্বাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আমি রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছি যে, সে ব্যক্তি পূর্ণ মু’মিন নয়, যে উদরপূর্তি করে খায় অথচ তার পাশেই তার প্রতিবেশী ক্ষুধার্ত থাকে। (আদাবুল মুফরাদ:১১২)

হাদীসটির ভিন্ন ভাষ্য-

ليس المؤمنُ الذي يبيتُ شبعانًا وجارُه جائعٌ إلى جنبِه (সহীহ তারগীব:২৫৬৩)

#আলোচনা: ইসলামে প্রতিবেশীর অধিকার ও গুরুত্ব সুরক্ষিত। মানুষ সামাজিক জীব এবং সবাইকে সাথে নিয়েই বসবাস করতে হয়। সুন্দর ও সঠিক পন্থায় সামাজিক বন্ধন দৃঢ় রাখতে এবং মানবজীবনের গতিধারা ঠিক রাখতে প্রতিবেশীর অধিকারকে সমুন্নত রাখতে হয়। হাদীসের ভাষ্যমতে, প্রকৃত মুমিন হতে হলে প্রতিবেশীর হক যথাযথ আদায় করতে হয়। যেমন আনাস (রা.) থেকে বর্ণিত হাদীসেও এসেছে-রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন:

সে আমার প্রতি ঈমান আনে নি, যে ব্যক্তি পরিতৃপ্ত হয়ে রাত্রিযাপন করে, অথচ তার পাশে তার প্রতিবেশী ক্ষুধার্ত থাকে এবং এ কথা সে জানে। (তাবারানী:৭৫১,সহীহুল জামে':৫৫০৫)

প্রতিবেশীর হকের গুরুত্ব সম্পর্কে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আমাকে জিবরীল (আঃ) সর্বদা প্রতিবেশীর ব্যাপারে অসীয়ত করতে থাকেন। এমনকি, আমার ধারণা হয়, শীঘ্রই তিনি প্রতিবেশীকে ওয়ারিস করে দিবেন। (বুখারী:৬০১৪, মুসলিম:২৬২৪)

আবূ হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি আল্লাহ ও আখিরাতের দিনে বিশ্বাস রাখে, সে যেন তার মেহমানকে সম্মান করে। যে আল্লাহ ও শেষ দিনে বিশ্বাস রাখে, সে যেন তার প্রতিবেশীকে জ্বালাতন না করে। যে লোক আল্লাহ ও শেষ দিনে বিশ্বাস রাখে, সে যেন ভাল কথা বলে, অথবা চুপ থাকে। (বুখারী:৬০১৮, মুসলিম:৪৭)

আব্দুর রহমান বিন আবী কুরাদ কর্তৃক বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: যদি তোমরা চাও যে, আল্লাহ ও তাঁর রসূল তোমাদেরকে ভালোবাসবেন, তাহলে তোমরা আমানত তার মালিককে প্রত্যর্পণ করো, সত্য কথা বলো এবং তোমাদের প্রতিবেশীর সাথে সদ্ব্যবহার করো।(সহীহুল জামে':১৪০৯)

সাওবান রা. বলতেন- যে প্রতিবেশী তার অপর প্রতিবেশীকে নির্যাতন করে বা তার সাথে হীন আচরণ করে, ফলে তাতে সে নিজ বাড়ি ত্যাগ করতে বাধ্য হয়, সে ধ্বংস হলো। (আদাবুল মুফরাদ:১২৭)

#সর্বোত্তম প্রতিবেশী

আব্দুল্লাহ ইবনে উমার (রাঃ) হতে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, আল্লাহর নিকট সর্বোত্তম সঙ্গী সে, যে তার সঙ্গীর কাছে উত্তম। আল্লাহর নিকট সেই প্রতিবেশী সর্বোত্তম, যে তার প্রতিবেশীর দৃষ্টিতে সর্বাধিক উত্তম।

(তিরমিযী:১৯৪৪, সিলসিলাতুস্ সহীহাহ্: ১০৩০, দারিমী: ২৪৩৭, সহীহুল জামি‘: ৫৫৮১, সহীহ আত্ তারগীব: ২৫৬৮)

#নেক_প্রতিবেশী_সৌভাগ্যের_নিদর্শন

নাফে ইবনুল হারিস (রাঃ) থেকে বর্ণিত। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ একজন মুসলমানের জন্য প্রশস্ত বাসভবন, সৎ প্রতিবেশী ও আরামদায়ক বাহন সৌভাগ্যের নিদর্শন (আহমাদ:১৪৯৪৭, আদাবুল মুফরাদ:১১৬, হাকিম:৭৩৮৬, সহীহুল জামে':৩০২৯, সহীহ আততারগীব:২৫৭৫) অপর বর্ণনায় এসেছে চারটি বিষয় সৌভাগ্যের নিদর্শন, অপরটি হলো সৎ স্ত্রী/সঙ্গী (দ্রষ্টব্য: সহীহাহ:২৮২)

একজন মুমিনের কর্তব্য হলো, প্রতিবেশীর (মুসলিম-অমুসলিম) খোঁজ-খবর রাখা, তাদের বিপদাপদে পাশে থাকা এবং তাদের ক্ষতির কারণ না হওয়া। হাসান (রহঃ)কে প্রতিবেশী সম্পর্কে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, "নিজের ঘর থেকে সামনের চল্লিশ ঘর, পেছনের চল্লিশ ঘর, ডানের চল্লিশ ঘর এবং বামের চল্লিশ ঘর তোমাদের প্রতিবেশী।" (আদাবুল মুফরাদ:১০৮)

#বর্ণনাকারী: আব্দুল্লাহ ইবনে আব্বাস (রা.)

#মান: সহীহ

#গ্রন্থ: বাইহাকীর সুনানুল কুবরা: ১৯০৪৯, হাকেমের "আলমুসতাদরাক":৭৩৮৭, আল মু‘জামুল কাবীর লিত্ব ত্ববারানী: ১২৭৪১, সহীহ আত্ তারগীব: ২৫৬১, মুসনাদে আবূ ইয়া‘লা: ২৬৯৯, বুখারীর আদাবুল মুফরাদ:১১২, মাজমাউয যাওয়ায়েদ: ১৩৫৫৫, সহীহুল জামে': ৫৩৮২, মিশকাত: ৪৯৯১, শু‘আবুল ঈমান: ৩৩৮৯ মুছান্নাফে ইবনে আবী শাইবাহ: ৪৪৪৪, সহীহাহ:১৪৯, সহীহ আততারগীব: ২৫৬২, সহীহ আদাবুল মুফরাদ:৮২, জামিউস সগীর: ৭৫৬৫

#সংকলন ও সম্পাদনায়: সামসুল আলম (নীল মুসাফির)

#দরসে_হাদীস

বিষয়: বিবিধ

৫২২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File