সুন্নাহর গুরুত্ব

লিখেছেন লিখেছেন সামসুল আলম দোয়েল ২৪ ডিসেম্বর, ২০২০, ১২:৪১:৩০ রাত

বিসমিল্লাহির রাহমানির রাহীম

হাদীস:

عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ ﷺ كُلُّ أُمَّتي يَدْخُلُونَ الجَنَّةَ إِلَّا مَن أَبَى، قالوا: يا رَسُولَ اللَّهِ، وَمَن يَأْبَى؟ قالَ: مَن أَطَاعَنِي دَخَلَ الجَنَّةَ، وَمَن عَصَانِي فقَدْ أَبَى

বাংলা: আবূ হুরাইরাহ (রা.) হতে বর্ণিত যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আমার সকল উম্মাতই জান্নাতে প্রবেশ করবে, যে অস্বীকার করবে সে ব্যতীত। তারা বললেন, কে অস্বীকার করবে হে আল্লাহর রাসূল? তিনি বললেনঃ যারা আমার অনুসরণ করবে তারা জান্নাতে প্রবেশ করবে, আর যে আমার অবাধ্য হবে সে-ই অস্বীকার করবে। (বুখারী:৭২৮০)

আলোচনা: কিতাব ও সুন্নাহর আলোকে যে রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর আনুগত্য করবে সেই জান্নাতে প্রবেশ করবে। আর যে ব্যক্তি সুন্নাহর পথ ছেড়ে প্রবৃত্তির অনুসরণ করে সে জাহান্নামে প্রবেশ করবে। সুন্নাহ হলো আল্লাহর কিতাবকে বুঝার ও মানার মানদন্ড। সুতরাং যে নিজেকে (সুন্নাহকে বাদ দিয়ে) কুরআনের অনুসারী দাবি করবে সে বিভ্রান্ত ও পথভ্রষ্ট।

সুন্নাহর_গুরুত্ব:

আল্লাহ বলেন-

“বলো, তোমরা যদি আল্লাহকে ভালবাস, তাহলে আমার অনুসরণ করো। ফলে আল্লাহ তোমাদেরকে ভালবাসবেন এবং তোমাদের অপরাধসমূহ ক্ষমা করবেন।” (সূরা আলে ইমরান: ৩১)
তিনি আরো বলেন-

“আর রাসূল তোমাদেরকে যা দেন তা তোমরা গ্রহণ কর এবং যা হতে তোমাদেরকে নিষেধ করেন তা হতে বিরত থাক।” (সূরা হাশ্‌র: ৭)



রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: যে আমার আনুগত্য করলো, সে প্রকৃতপক্ষে আল্লাহরই আনুগত্য করলো। আর যে আমার অবাধ্যতা করলো সে প্রকৃতপক্ষে আল্লাহরই অবাধ্যতা করলো। (সহীহ মুসলিম:১৮৩৫)

যুহরী রাহিমাহুল্লাহ বলেন, আমাদের আলিমদের মাঝে যারা গত হয়েছেন, তারা বলতেন-
"সুন্নাতকে আকড়ে থাকার মাঝেই মুক্তি নিহিত রয়েছে। দ্রুত ইলমকে উঠিয়ে নেয়া হবে। কাজেই ইলমের উন্নতি মূলত দীন ও দুনিয়ার স্থায়িত্ব। আর ইলম মিটে যাওয়ার অর্থ এসকল কিছুরই পরিসমাপ্তি।" (সুনানে দারেমী:৯৭)


আব্দুল্লাহ ইবনু দাইলামী (রহ.) বলেন, আমার নিকট বর্ণিত হয়েছে যে,
সর্বপ্রথম দীনের পরিসমাপ্তি ঘটবে সুন্নাহ বিনষ্ট হওয়ার মাধ্যমে। এভাবে একটি একটি করে সুন্নাত বিনষ্ট হওয়ার মাধ্যমে পুরো দীনই বিনষ্ট হয়ে যাবে, যেভাবে একটি একটি করে আঁশ বাদ দিতে দিতে পুরো রশিটিই উধাও হয়ে যায়। (দারেমী:৯৮)


#বর্ণনাকারী: আবু হুরাইরা (রা.)

#মান: সহীহ

#গ্রন্থ: সহীহ বুখারী, কিতাব ও সুন্নাহ আঁকড়ে ধরা অধায়, হা:৬৮৫১, মুসনাদে আহমাদ:৮৫১১, হাকেমের আল মুসতাদরাক:১৮৯, ৭৭০১, সহীহুল জামে':৪৫১৩, মিশকাত:১৪৩, রিয়াদুস সালেহীন:১৫৮

#সংকলন ও সম্পাদনায়: সামসুল আলম (নীলমুসাফির)

#দরসে_হাদীস

বিষয়: বিবিধ

৫২৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File