''তাবলীগের আসল চিত্র''

লিখেছেন লিখেছেন রঙ্গিন স্বপ্ন ১৮ জানুয়ারি, ২০১৭, ০৯:৪৩:১৬ রাত



নবী কারীম সা: এবং তাঁর সাহাবীগণ দ্বীনের তাবলীগ করলেন, সত্য বলায় এবং তার উপর চলায় তাঁরা অসত্য-বাতিল ও তাগুত কর্তৃক তিরস্কৃত হলেন, অত্যাচারিত হলেন, একঘরে হলেন, দেশান্তরিত হলেন, যুদ্ধও সংগঠিত হলো ।

সকল নবী ও রাসুল ( সাঃ) দের ক্ষেত্রে একই ঘটনা ঘটেছে। তাঁরা ইসলামের পুরনাঙ্গ দাওয়াত দিয়েছেন, ধর্ম ও দুনিয়া আলাদা করেন নি, ইসলামকে জীবন বিধান হিসেবে উপস্থান ও কায়েম করেছেন। সমগ্র কোরআন ও হাদীস এ কথাই বলে।

আমাদের সময়ে আমরা কেমন তাবলীগ করি যে তাগুত এসে মাহফিলের তাবু গেড়ে দেয়, মোনাজাতে শরিক হয়। শত শত গাড়ী দিয়ে জাতায়াতের জন্য।

এ কেমন তাবলীগ বা ঈমানী বয়ান যা শিরক- বেদ'আত, মাজার পূজা, কবর পূজা বন্ধে ও এগুলো থেকে দূরে থাকতে ঈমানী চেতনা জাগ্রত করেনা?

এ কেমন তাবলীগ বা ঈমানী বয়ান যা- ব্যাক্তি, সমাজ ও রাষ্ট্রীয় পর্যায়ে খারাপ কাজ যেমন গুম, খুন, হামলা, মামলা, যেনা, মদ-গাঁজা- ইয়াবা, সুদ, ঘুষ, দুর্নীতি, খাবার ও পণ্যে ভেজাল দেওয়া- প্রভৃতি বন্ধে ও অসুস্থ সংস্কৃতি বন্ধের কথা বলেনা?

এ কেমন তাবলীগ বা ঈমানী বয়ান যা- সৎ কাজের আদেশ ও এর প্রসার কল্পে কার্যকর ও অগ্রণী ভুমিকা পালন করেনা? এটিতো শুধু নিছক কোন আহবান বা অনুরোধ নয়, বরং এটি সংস্কার ও শুদ্ধির হাতে কলমে বাস্তব এক অভিযান, মুক্তির আমুল এক পরিবর্তন। যা ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রকে আলোকিত করে, পথ দেখায়।

এ কেমন তাবলীগ বা ঈমানী বয়ান যা- ধর্ম থেকে সমাজ ও সংসার আলাদা করে ফেলছে? যা কিনা আবার তামাম জীবনে আল্লাহকে মানার দাওয়াত- দাবী করা হচ্ছে।

ইসলামের দাওয়াত প্রচারের ক্ষেত্রে কোন ব্যক্তির প্রচেষ্টা আংশিক বা খণ্ডিত হতে পারে, কিন্ত কোন জামায়াত বা সংগঠন শত শত বছর ধরে ইসলামের আংশিক বা খণ্ডিত দাওয়াত দিয়ে সেটাই আবার মুক্তির মাধ্যম দাবী করতে পারেনা।

কেননা, আল্লাহ তা'য়ালা কোরআনে বলেছেন- জামায়াত, বা সংগঠন থাকতে হবে যারা ইসলাম কে একটি পরিপূর্ণ জীবন বিধান হিসেবে উপস্থাপন ও প্রতিষ্ঠা করবে। তবেই না কেবল তামাম জীবনে আল্লাহ কে মানা হবে।

আল্লাহ আমাদের তাওফিক দিন।

বিষয়: বিবিধ

১১০৬ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

381966
২১ ফেব্রুয়ারি ২০১৭ দুপুর ০২:৫২
দিল মোহাম্মদ মামুন লিখেছেন : শিশুলীগ-ছাত্রলীগ-যুবলীগ-আওয়ামীলীগ-মরার আগে তাবলীগ।
মূলত বাতিলকে তাবলীগই সহযোগীতা করতেছে...

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File