"একটি ডকুমেন্টারি ও বিনোদন ভাবনা"

লিখেছেন লিখেছেন রঙ্গিন স্বপ্ন ০৩ নভেম্বর, ২০১৭, ১২:৪৮:৪৫ রাত



Human Planet: Mountains-Life in Thin air(http://www.bbc.co.uk/…/human-planet-5-mountains-life-in-thi…) নামের ১ ঘণ্টার এই ডকুমেন্টারি দেখছিলাম, মনে হচ্ছিল যেন ব্যাখ্যাসহ কোরআন পড়ছিলাম আর মনে মনে ভাবছিলাম আল্লাহর কী সুন্দর সিস্টেমের মধ্য দিয়ে চলছে গোটা জগত।

একটু ব্যাখ্যা করে বলা দরকার। পর্বতমালার উপরে বসবাসরত মিলিয়ন মিলিয়ন মানুষের সংগ্রামী জীবনের একটি খণ্ড চিত্র মাত্র এই ডকুমেন্টারি। দেখানো হয়েছে মানুষ জীবিকার তাগিদে বেঁচে থাকার প্রয়োজনে কত প্রতিকূল পরিবেশে বসবাস করে আসছে হাজারও বছর ধরে।

শুধু একটি ঘটনা বলি তাহলেই বুঝতে পারবেন। ষোল বছরের ছেলে ও তার বাবা জীবিকার প্রয়োজনে বরফে ঢাকা পাহাড়ি জীবন যাপন করছে, আর তাদের সঙ্গী হল দুইটি ঘোড়া। পাহাড়ি শেয়ালের পশমি চামড়া পেতে তারা ঈগলের সাহায্যে শেয়াল শীকার করে থাকে। আর এ লক্ষ্যে ঈগলের বাসা থেকে ঈগল ছানা চুরি করে তাদের পাহাড়ি গৃহে চোখ বেঁধে সেগুলো বড় হওয়া পর্যন্ত শীকারের জন্য প্রশিক্ষণ দিত থাকে। চোখ বাঁধা থাকে সম্ভবত এই কারণে যে যাতে ঈগল শুধু স্পট থেকে ঐ শেয়াল পর্যন্ত পথ চিনতে পারে, আর এ জন্যই বাচ্চা ঈগল তাদের সহায়ক প্রশিক্ষিত করার জন্য ।

এবার পালা শীকারের। বাপ-বেটা ঘোড়াযোগে এগিয়ে চলছে দুর্গম পাহাড়ি পথে, সাথে তাদের চোখ আবদ্ধ প্রশিক্ষিত ঈগল। ঘোড়ার সাহায্যে চুড়ায় উঠে ঘোড়ার উপর নিঃচুপ বসে চারিদিকে দৃষ্টি নিক্ষেপ করতে থাকে। যেই কোন শেয়াল বের হয়ে আসে, অমনি ঈগলের চোখ খুলে শেয়ালের দিকে ঈঙ্গিত করতেই ছোঁ মেরে তাড়া করে শেয়ালকে। চলতে থাকে দৌড় পাল্লা। ঈগলের উড়ার গতির কাছে শেয়ালের হার মানা, তার পিছে বাপ-বেটার ক্ষিপ্র গতির ঘোড়া দৌড়, অতঃপর ঈগলের হিংস্র নখ ও ঠোঁটের আঘাতে লুটে পড়া আহত শেয়াল; মূলত শেয়ালকে আটকে রাখা আর ততক্ষণে ঘোরাসহ বাপ-বেটা হাজির।

ছুড়ি দিয়ে আলাদা কৃত শেয়ালের চামড়া তাদের আর মাংস ঈগলের খাবার। শীতের পশমি পোশাক বানানোর জন্য এই চামড়া বিক্রিই তাদের মূল জীবিকা, নেশা ও পেশা। আর ঈগল যেহেতু মাংস পাচ্ছে তাই সেও আগ্রহ ও দক্ষতার সাথে তার দায়িত্ত পালন করে যাচ্ছে। এভাবেই চলছে তাদের প্রতিদিনের রুটিন।

এই যে জীবন ফুটিয়ে তোলা হয়েছে এখানে, এই জীবন কি কোরআনে বিবৃত হয়নি? ঘোড়া, ঈগল,শেয়াল, পাহাড়, শীকার-জ্ঞান এবং শীত থেকে রক্ষার নিমিত্তে পশমি কাপড়ের চাহিদা, এর জ্ঞান ও তার সরবরাহ এগুলো কি কোরআনে বিবৃত হয়নি? এগুলো কি আল্লাহর সৃষ্টি নয়? মানুষের জীবন ও কর্মের ব্যাপ্তি কি আল্লহর সৃষ্ট আকাশ ও জমীনের বাইরে?

তাইতো আল্লাহ তায়ালা বলেছেনঃ সুরা আর রাহমানঃ ৩৩

হে জিন ও মানবকূল, নভোমন্ডল ও ভূমন্ডলের প্রান্ত অতিক্রম করা যদি তোমাদের সাধ্যে কুলায়, তবে অতিক্রম কর। কিন্তু ছাড়পত্র ব্যতীত তোমরা তা অতিক্রম করতে পারবে না।

যারা জীবন-জগত ও চারপাশ বুঝতে সিনেমা, নাটক আর হিন্দি সিরিয়ালের বাইরে আর কিছু বুঝেন না তাদের বলব এ রকম ডকুমেন্টারি দেখুন। নাটক, সিনেমা আর অশ্লীল দৃশ্যাবলী কক্ষনোই প্রকৃত জীবনের রুপায়ন নয়। বিনোদন হতে হবে সুস্থ্য, সুন্দর, মার্জিত ও রুচি সম্মত। আমাদের মত যুবক- যুবতীদের কাছে তথাকথিত সেলেব্রেটি তথা মডেল যাদের কাজই হল ক্যামেরার সামনে নগ্ন শরীর উপস্থাপন- কোন সুস্থ্য ও সুন্দর সমাজের আলামত নয়। বস্তুত বিনোদন হারাম যৌনাচারের নাম নয়, বিনোদন ও এর মাধ্যম সুন্দর জীবনের বহিঃপ্রকাশ ঘটালেই কেবল তা ব্যক্তি ও সমাজের জন্য কাজে লাগবে এবং মানুষের জন্য প্রকৃত কল্যান বয়ে আনবে।

বিষয়: বিবিধ

১০৩৩ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

384383
০৫ নভেম্বর ২০১৭ সকাল ১১:৪০
চেতনাবিলাস লিখেছেন : দারুণ লেখা! অনেক ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File