'' আমার ১১টি প্রস্তাবনা''

লিখেছেন লিখেছেন রঙ্গিন স্বপ্ন ১৯ অক্টোবর, ২০১৬, ০৭:০৭:৪৩ সন্ধ্যা

বাংলাদেশ জামায়াতে ইসলামীর নব নির্বাচিত আমীরকে নিয়ে বিবিসি বাংলা নিচের এই খবরটি ছেপেছে।

যেখানে জনাব শাহ আব্দুল হান্নান যিনি জামায়াতে ইসলামীর রাজনীতির ঘনিষ্ঠ একজন পর্যবেক্ষক,তিনি বলেছেন- জামায়াতে ইসলামীর নতুন আমীরের বিবৃতি বিশ্লেষণ করলে দেখা যায় সেটি দেশের বর্তমান রাজনৈতিক অবস্থাকে প্রতিনিধিত্ব করে।

তাঁর বক্তব্য আমার লেখা ০৪ ডিসেম্বর, ২০১৪ '' আমার ১১টি প্রস্তাবনা'' জামায়াতের রাজনৈতিক কর্মকাণ্ড সংক্রান্ত চিন্তা হুবহু মিলে যাওয়ায় আনন্দিত বোধ করছি।

তাঁর মতামতের সাথে আমার সেই ১১ টি প্রস্তাবনা মিলিয়ে পড়ে দেখতে পারেন, ইনশা আল্লাহ।

জামায়াতকে কীভাবে চালাবেন নতুন আমীর মকবুল আহমাদ ?

আকবর হোসেন

বিবিসি বাংলা, ঢাকা, ১৮ অক্টোবর ২০১৬

http://www.bbc.com/bengali/news-37689578

নীরব গণসংযোগের রাজনীতি

জামায়াতে ইসলামীর বর্তমান নেতৃত্বের অনেককেই বেশ ভালো করেই জানেন এবং চেনেন শাহ আব্দুল হান্নান। তিনি মনে করেন মাঠের রাজনীতিতে বর্তমান নেতৃত্ব খুব বেশি সক্রিয় হবেনা। জামায়াতে ইসলামীর বর্তমান নেতৃত্ব 'নীরব গণসংযোগের' দিকে বেশি মনোযোগ দেবেন বলে ধারণা করছেন মি: হান্নান।

তিনি বলেন, " ওনাদের রাজনীতি ১০-১৫ পার্সেন্ট থাকবে। ওনারা মেইনলি জনগণের মধ্যে ইসলামের যে লিটারেচার - অর্থনীতির ক্ষেত্রে, সমাজের ক্ষেত্রে বা রাজনীতির ক্ষেত্রে - সেগুলো পৌঁছানোর চেষ্টা করবেন। বেশি করে মিটিং, মিছিলে নারা যাবেন না।"

'' আমার ১১টি প্রস্তাবনা''

- ০৪ ডিসেম্বর, ২০১৪।

কয়েক বছর আগে জেল থেকে প্রিয় নেতা শ্রদ্ধেয় জনাব "মুহাম্মদ কামারুজ্জামান" ভাইয়ের পাঠানো চিঠি পড়ে মনে মনে কিছু ভাবনা করে রেখেছিলাম। আজ সকালে ঘুম থেকে উঠে শ্রদ্ধেয় Shishir Monir ভাইয়ের " ইসলামের সুন্নত হল কোন ঘটনার পর্যলোচনা করে তা থেকে শিক্ষা নেয়া , যেন ভবিষ্যতে একই ঘটনার পুনরাবৃত্তি না হয় |" এই ফেইসবুক স্ট্যাটাস পড়ে ভাবনা গুলো কল্যাণ কামী হয়েই আপনাদের সামনে তুলে ধরলাম।

১,আমাদের রাজনীতি ১০/২০% এ সীমাবদ্ধ রাখতে হবে, একটি Political Wing থাকবে এবং একজন secretary of Political Affairs থাকবেন, একটি দক্ষ ও সৎ রাজনৈতিক টিম থাকবে এখানে । দলের আমীর, সেক্রেটারি ও Political Wing শুধু রাজনৈতিক আচরণ করবেন, রাজনৈতিক বক্তব্য দেবেন। সবাই রাজনৈতিক বক্তব্য থেকে বিরত থেকে এই পলিটিক্যাল উইং সেই কাজটি করবে, যেখানে election, vote, parliamentary seat প্রভৃতিই মুখ্য হবে না বরং শুদ্ধ-সুন্দর- ফ্রেশ- ক্লিন রাজনৈতিক চর্চাই হবে এটির কাজ।

২, Dawah Department বাকী ৮০/৯০% কাজ হবে Pure & core Islamic Dawah, ইসলামের প্রচার প্রসার, ইসলামের সামাজিক ও রাষ্ট্রীয় চরিত্রের প্রতি শুধুই আহবান আর আহবান এবং প্রশিক্ষণ ও লোক তৈরি। সকল পেশা ও মহলে লোক তৈরি।সকল ধর্ম, পেশা ও শ্রেনীর মানুষের কাছে এই বিভাগ পৌঁছে যাবে ইসলামের আদর্শ নিয়ে। """ এই বিভাগ ভুলেও রাজনৈতিক কথাবার্তা বলবে না"""।

৩, একটি Education Department এবং একজন Secretary of Education Affairs থাকবেন যিনিও রাজনৈতিক কথাবার্তা মুখেও আনবেন না শুধু শিক্ষা, এর কারিকুলাম, সিলেবাস, শিক্ষা কাঠামো সর্বোপরি আদর্শিক রাষ্ট্র এবং প্রতিযোগিতার এই যুগে কী ধরনের শিক্ষা ব্যাবস্থা জরুরী তা জাতির সামনে তুলে ধরবে প্রতিনিয়ত। এই বিভাগ বিশ্ববিদ্যালয়, কলেজের শিক্ষক ও বুদ্ধিজীবিদের সম্পৃক্ত করবে কিন্তু তারা কেউ রাজনৈতিক- দলীয় চরিত্রের না হয়ে হবেন শিক্ষা মুখী।

৪, একটি Department of State Economics এবং একজন Secretary থাকবেন, এখানেও রাজনীতি থাকবে না, শুধুই নিরেট দেশের সার্বিক অর্থনৈতিক সমৃদ্ধির কার্যক্রম থাকবে, বাজেট প্রস্তাব থাকবে, সভা- সেমিনার করবে, অর্থনৈতিক Up-Down এর দিকে খেয়াল রাখবে এবং কর্তা ব্যক্তিদের সেমতে প্রস্তাব করবে- লেখালেখি, পত্রিকা- জার্নাল ও ইলেক্ট্রনিক মিডিয়ার মাধ্যমে। জাতিও দেখবে তাদের এই কাজটি ভালো না কি অন্যদের টা ভালো । অর্থনীতিবিদ দের সম্পৃক্ত করবে।

৫। একটি Law Department থাকবে, একজন আইন সম্পাদক থাকবেন, যেখানে আইন নিয়ে গবেষণা, ন্যায় বিচার, শাসনে সমতা, অধিকার, মানবাধিকার, সুন্দর আইন প্রণয়ন নিয়ে আলোচনা- পর্যালোচনা এবং প্রস্তাবনা থাকবে। মিডিয়ায় প্রকাশিত হবে। আইন বিশেষজ্ঞদের সম্পৃক্ত করে ইসলামের ন্যায় বিচার ও আইনের শাসনের দিকে মানুষকে আহবান করে যাবে।

৬, একটি Research Department ও একজন Secretary থাকবেন।যার কাজই হবে সার্বিক বিষয়ে গবেষণা ও প্রস্তাবনা পেশ । এই বিভাগ দেশের সকল বিষয়ে, সব ক্রান্তিকালে সব সময়- বুদ্ধিজীবি, মিডিয়া, শিক্ষক, সাংবাদিক, কবি-লেখক-সাহিত্যিক তথা সকলকে সম্পৃক্ত করে সভা- সেমিনার আয়োজন করবে ও সংশ্লিষ্ট প্রস্তাবনা মিডিয়া ও জাতির সামনে তুলে ধরবে। দেশের সকল বিভাগে এর গবেষণা অব্যাহত থাকবে। কিন্তু ভুলেও রাজনৈতিক কথাবার্তা বলবে না।

৭, একটি Department of Science & Technology এবং একজন Secretary থাকবেন।Science & Technology নিয়ে কাজ, গবেষণা ও তরুণ প্রজন্মকে দেশের সার্বিক কল্যাণে এখানে সম্পৃক্ত করাই হবে এর কাজ ।

৮, একটি Department of History & Heritage এবং একজন Secretary থাকবেন। ইতিহাস- ঐতিহ্য, গবেষণা, লেখালেখি প্রভৃতি সংরক্ষণ, চর্চা, প্রসার- প্রকাশ অব্যাহত থাকবে।

৯, Department of Youth-Sports & Moral Value এবংএকজন Secretary থাকবেন। কোন রাজনীতি থাকবেনা এখানে।

১০, একটি Department of Social welfare এবং একজন Secretary থাকবেন। এই বিভাগ উপরোক্ত সকল বিষয়ে জাতীয় পর্যায়ে দক্ষ- জনবল তৈরির জন্য Fund Collection এবং Distribution এর কাজ করবে এবং সামর্থ্য অনুযায়ী দরিদ্র মানুষের পাশে দাঁড়াবে। রাজনীতি মুক্ত থাকবে। শিক্ষা বৃত্তি, উচ্চ শিক্ষা, বিদেশে শিক্ষা, দরিদ্র ছাত্রের শিক্ষা সর্বোপরি রাষ্ট্র পরিচালনা ও সামাজিক অবদান রাখার জন্য বিভাগ ভিত্তিক দক্ষ-লোক তৈরির অর্থনৈতিক সহযোগিতা করে যাবে।

১১, দলের আমীর এবং Secretary General উপরের সকল কাজের তদারকি করবেন। স্ব স্ব বিভাগে জাতীয় পর্যায়ে মানুষকে সম্পৃক্ত করবেন। মোট কথা আমীর, Secretary General এইদুই জন এবং Political Wing- এই তিনজন ছাড়া আর কেউ রাজনৈতিক বক্তব্য, আচরণ প্রকাশ থেকে সম্পূর্ণ বিরত থাকবেন।

আল্লাহ রাব্বুল আ"লামীন আমাদের কবুল করুন, সহায় হোন।

বিষয়: বিবিধ

১২২০ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

378864
২০ অক্টোবর ২০১৬ রাত ১২:০১
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতাহু।


গুরুত্বপূর্ণ সুন্দর লিখা মাশাআল্লাহ।


জাজাকাল্লাহু খাইরান ।
২১ অক্টোবর ২০১৬ রাত ১১:৩৩
313849
রঙ্গিন স্বপ্ন লিখেছেন : জাযাকাল্লাহ খাইর,

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File