তাহলে বলুন আমায় মুক্তমনা কাকে বলে? বাতলে দিন আমায় প্রগতিবাদ কী?

লিখেছেন লিখেছেন রঙ্গিন স্বপ্ন ৩১ মার্চ, ২০১৫, ০৯:৩৫:৫৯ রাত

আমি একজন মুক্তমনা, প্রগতিশীল ও আধুনিক মানুষ। আমি যুক্তি- তর্ক, সত্য, জ্ঞান, ধর্ম প্রভৃতির ধার ধারি না । আমি স্বাধীনভাবে ডঃ আজয় রায়ের(যিনি মৃত অভিজিতের বাবা) বিরুদ্ধে এমন কিছু লিখতে ও বলতে পারি যা আমার মন চায়। আমি তাকে শ্রাব্য- অশ্রাব্য ভাষায় গালিগালাজ করতে পারি।আমি সদ্য খুন হওয়া ওয়াশিকুরের বাবা-মা'র বিরুদ্ধেও যা ইচ্ছা, সত্য- মিথ্যা বলতে পারি। কেউ আমাকে বাঁধা দেয় না। সমাজ ও রাষ্ট্র, আইন ও ধর্ম আমার বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয় না। আমি বাধাহীন, আমি উন্মুক্ত, আমি প্রগতিশীল। আমি ভ্রূক্ষেপ করিনা সত্য-মিথ্যার, আমার সেই লেখা বা বলা নিয়ে যা আমি ডঃ অজয় রায়ের বিরুদ্ধে করেছি।আমি যা চাই তাই বলি- এটাই আমার আদর্শ, আমি মুক্তমনা, আমি স্বাধীন, কেউ আমায় বাঁধা দেয় না; বরং চারিদিকে আমায় নিয়ে স্তুতি গাওয়া হয়। আমি একজন সেলেব্রিটি। আমি তরুণদের অনুসৃত। আমি বাংলাদেশ সহ গোটা দুনিয়ায় আমার এই মুক্তমনা আদর্শের বাস্তবায়ন দেখতে চাই।

...............................................................................................................

আসলে কি তাই? আমি কি পারি এমন করতে? আমাকে কি কেউ বাঁধা দেবে না? সমাজ, আইন, রাষ্ট্র ও ধর্মের কাছে এমনকি আমার স্বীয় বিবেকের কাছে- কোথাও কি আমি বাধাপ্রাপ্ত হবো না? আমার কি একবারও রুচিতে বাধবেনা সেই সব মিথ্যাচার ডঃ অজয় রায়ের বিরুদ্ধে করতে যা শতভাগ মিথ্যা ও উদ্দেশ্য প্রণোদিত?

তাহলে বলুন আমায় মুক্তমনা কাকে বলে?

বাতলে দিন আমায় প্রগতিবাদ কী?

চুপ করে থাকবেন না, প্লীজ বলুন আমায়।

ইসলাম ধর্ম নিয়ে কটাক্ষ করা বা প্রতিষ্ঠিত সত্য ও আদর্শ কে অপ্রাসঙ্গিক- অযৌক্তিক ভাবে প্রশ্নবিদ্ধ করার বৃথা চেষ্টাই কি মুক্তচিন্তা ও প্রগতিবাদ?

আমাদের তথাকথিত প্রগতিবাদ ও মুক্তমনা লেখালেখি কেন শুধুই ইসলামের বিরুদ্ধে? সমাজে কত্ত বিষয় রয়েছে লেখালেখির, জীবন-জগত-প্রকৃতি-বিজ্ঞান, সমাজ ও রাষ্ট্র, ধর্ম-দর্শন আরো কত্ত কী! এইসব মুক্তমনারা(!) দুকলম ইসলামের বিরিদ্ধে লিখেই প্রগতিবাদ সাজতে চায়? এই যদি প্রগতিবাদ হয় তাহলে বলতেই হয়; না, আপনাদের কলম ও মুখ দিয়ে অসত্যের বিশ্রী দুর্গন্ধ-ই বের হয়- ধর্মপ্রাণ দেশবাসির সত্য ও আদর্শের সুঘ্রানের বিপরীতে তার বিন্দু পরিমাণ জায়গা হবে না বাংলাদেশে, হবার নয় ইনশা আল্লাহ।

মুক্তচিন্তা নিয়ে লেখালেখি নয় বরং বলুন যে ইসলামকে গালিগালাজ করত তারা ।এটা লেখালেখি নয় বরং বিশ্রী ও নোংরা ভাষায় গালিগালাজ, এতে বরং তাদের শিক্ষা, বিবেক বুদ্ধি, মানসিকতা ও নিজ বংশেরই পরিচয় প্রকাশ পায় ।কোন মতেই খুন সমর্থন যোগ্য নয় , কিন্তু কেন যেন সরকার একটি খুনেরও পেছনের হাত বের করছে না।

আমি এই খুনের নিন্দা জানাই। আফসোস আমার, জীবিত ওয়াশিকুর ও অভিজিতের মুখোমুখি হতে পারলাম না এই সব যুক্তি ও প্রশ্ন নিয়ে।

রক্তপাত কোন সমাধান নয়।আখেরাতে সকল প্রকার জুলুম অন্ধকার বয়ে আনবে। বরং এদের বিশ্রী-দুর্গন্ধময় কাজের বিরুদ্ধে সামাজিক সচেতনতা, সত্য ও সুন্দরের মার্জিত উপস্থাপন এবং সর্বোপরি আইনের মাধ্যমে মোকাবেলা করা উচিৎ। একজন মন্ত্রীকে যেভাবে ইসলাম অবমাননায় জেলে যেতে বাধ্য করা হয়েছে, একইভাবে সামাজিক সচেতনতা গড়ে তুলা যেতে পারে। তবে সরকারের ভুমিকা এক্ষেত্রে ফলপ্রসূ ফলাফল বয়ে আনবে, নিঃসন্দেহে।

বিষয়: বিবিধ

১৮৬০ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

312163
০১ এপ্রিল ২০১৫ সকাল ১০:২৭
কাহাফ লিখেছেন : যাবতীয় অনাচার-অজাচার-যৌনতা কে যেমন ব্যক্তি স্বাধীনতার নামে চালানো হচ্ছে তেমনি ধর্ম তথা ইসলাম বিদ্বেষই মুক্তমন(?) নামে চালানো হচ্ছে!
০২ এপ্রিল ২০১৫ রাত ০৩:২৩
253396
রঙ্গিন স্বপ্ন লিখেছেন : দারুণ বলেছেন আপনি

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File