"যুক্তরাজ্য সফর ও শেখ হাসিনার মিথ্যাচার"

লিখেছেন লিখেছেন রঙ্গিন স্বপ্ন ২৫ জুলাই, ২০১৪, ০৭:৪৬:৪৩ সন্ধ্যা

বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামরনকে নিয়া হাসিনা মিথ্যাচার করেছে।



আওয়ামী লীগ এবং 'আবুল' এর মধ্যে এক মধুর সম্পর্ক বিদ্যমান। আবুল হাসান, আবুল হোসেন, আবুল মাল... এর পর এবার আবুলীয় বিনোদন দিলেন স্বঘোষিত সরকারের কুশিক্ষিত পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী !

হাসিনার পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী ব্রিটিশ প্রধানমন্ত্রীর কথা জানিয়েছে এভাবে, “নির্বাচন শেষ হয়েছে। এটা অতীত। আমরা ভবিষ্যতের দিকে তাকাতে চাই্।” আর এটাকে হাসিনা ”গ্রীন সিগনাল” হিসাবে প্রকাশ করেছে। সাংবাদিকরা ৫ জানুয়ারির একতরফা নির্বাচন নিয়ে যুক্তরাজ্যের অবস্থান ‘নরম’ হয়েছে কি না জানতে চান পররাষ্ট্র মন্ত্রী মাহমুদ আলীর কাছে, তিনি রসিকতার সুরে বলেন, ‘মাত্র নরম? শুধু নরম?’ বাংলাদেশ নিয়ে যুক্তরাজ্যের অবস্থান স্পষ্ট হয়েছে কিনা- এমন প্রশ্নে মাহমুদ আলী বলেন, ‘অবশ্যই, দিনের আলোর মত পরিষ্কার। তিনি (ক্যামেরন) বলেছেন, ইলেকশন ইজ ওভার। ইট ইজ পাস্ট। নাউ উই লুক টু দ্যা ফিউচার।”

কিন্তু আসল অবস্থানটা পরিস্কার করলো বৃটিশ সরকার। প্রধানমন্ত্রীর অফিস থেকে প্রচার করা প্রেস রিলিজে বলা হয়েছেঃ (https://www.gov.uk/government/news/pm-meeting-with-prime-minister-hasina-of-bangladesh-july-2014) "The PM noted our disappointment over the January 2014 Bangladesh election with more than half of constituencies uncontested. They agreed on the importance of an open society and political system in which democratic political participation and media freedoms are respected."

যার অর্থ হচ্ছে- যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী জানুয়ারি ২০১৪ নির্বাচন নিয়ে হতাশা ব্যক্ত করেন, যেখানে অর্ধেকের বেশি সংসদীয় আসনে সংসদ সদস্যরা বিনা প্রতিযোগিতায় বিজয়ী হয়েছে। দুই প্রধানমন্ত্রী একটি মুক্ত সমাজ ও রাজনৈতিক ব্যবস্থার পক্ষে একমত হন, যেখানে গণতান্ত্রিক রাজনৈতিক অংশগ্রহণ ও গণমাধ্যমের স্বাধীনতাকে সম্মানের সঙ্গে দেখা হয়।"



আর আমাদের ইংরেজী না জানা আবুল সেটার ট্রান্সলেশন করে মিডিয়ায় বলেছে, "ডেভিড ক্যামেরন বলেছেন, বাংলাদেশের নির্বাচন এখন অতীত। ভবিষ্যতের দিকে তাকাতে হবে। যুক্তরাজ্য বাংলাদেশর সাথে সম্পর্ক নিবিড় করতে চায়। বৃটিশ সরকার বাংলাদেশ সরকারের সাথে একযোগে কাজ করে যাবে।"

পুরো ক্যাবিনেটটাই পাগল-ছাগল আর অশিক্ষিত দিয়ে বোঝাই করে রেখেছে!

‘৫ জানুয়ারি অতীত, ক্যামেরন সামনে তাকাতে বলেছেন’, বাংলাদেশ নিয়ে যুক্তরাজ্যের অবস্থান ‘স্পষ্ট’ হয়েছে কিনা- এমন প্রশ্নে তিনি বলেন, “অবশ্যই, দিনের আলোর মত পরিষ্কার। তিনি (ক্যামেরন) বলেছেন, ইলেকশন ইজ ওভার। ইট ইজ পাস্ট। নাউ উই লুক টু দ্যা ফিউচার।”(http://bangla.bdnews24.com/bangladesh/article826533.bdnews)

নির্বাচন নিয়ে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের হবু রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেন্স ব্লুম বার্নিকাটের বক্তেব্যের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে মাহমুদ আলী বলেন, “ওটা আমেরিকার বক্তব্য নয়। ওটা মনোনীত রাষ্ট্রদূতের বক্তব্য। তাদের সরকারের মন্তব্য না। কনফারমেনশনের জন্য সিনেট কমিটির শুনানিতে উনি বলেছেন। এটা তাদের ইন্টারনাল ব্যাপার।”

বার্নিকাট গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক সিনেট কমিটিকে বলেন, বাংলাদেশে গত ৫ জানুয়ারির সংসদ নির্বাচন ‘নিঃসন্দেহে ত্রুটিপূর্ণ’ ছিল।

মাহমুদ আলী এ বিষয়ে বলেন, “তিনি তো এখনও আসেননি। কনফারমেশন এখনও হয়নি। যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে এখনও দায়িত্ব গ্রহণ করেননি। এটা যুক্তরাষ্ট্র সরকারের মতামত না, মোটেই না।”

তার মানে ৫ জানুয়ারীর ইলেকশন নিয়ে বৃটিশ অবস্থান বদলায়নি। যুক্তরাষ্ট্রের মত বৃটিশরাও আগের অবস্থানে আছে- ৫ জানুয়ারীর নির্বাচন সুষ্ঠু হয়নি, গ্রহনযোগ্য নির্বাচন দরকার। হাসিনাই কেবল বাংলাদেশের জনগনের সাথে মিথ্যাচারই করে চলেছে।

ধিক হাসিনা ধিক। ধিক মিথ্যুক ধিক!

কৃতজ্ঞতায়ঃ এ কে এম ওয়াহিদুজ্জামান ও কামরুল ইসলাম।

বিষয়: বিবিধ

১৩৯৭ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

248133
২৫ জুলাই ২০১৪ রাত ০৮:০৬
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : যারা জন্ম লগ্ন থেকে মিথ্যুক তাদের কাছ থেকে সত্য আশা করা যায় না।
২৫ জুলাই ২০১৪ রাত ০৯:০৬
192663
রঙ্গিন স্বপ্ন লিখেছেন : খাঁটি কথা বলেছেন ভাই
248138
২৫ জুলাই ২০১৪ রাত ০৮:২৯
আহমদ মুসা লিখেছেন : আমাদের দেশের বতর্মান অবৈধ প্রধানমন্ত্রীর জন্ম থেকে শুরু করে সব কিছুতেই মিথ্যাচার এবং পাপাচারে ভরা।
২৫ জুলাই ২০১৪ রাত ০৯:০৭
192664
রঙ্গিন স্বপ্ন লিখেছেন : দারুন বলেছেন আপনি, মিথ্যার উপরই তাদের বসবাস।
248153
২৫ জুলাই ২০১৪ রাত ০৯:২৩
সন্ধাতারা লিখেছেন : Bravo!! for raising the truth. jajakallah
২৫ জুলাই ২০১৪ রাত ১০:১২
192669
রঙ্গিন স্বপ্ন লিখেছেন : ধন্যবাদ পড়ার জন্য।
248156
২৫ জুলাই ২০১৪ রাত ০৯:৩৬
এলিট লিখেছেন : ব্রিটিশ প্রধানমন্ত্রীকে অনেক বুঝে শুনে কথা বলতে হয়। ৫ই জানুয়ারী নির্বাচনের ব্যাপারে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন যে - এই নির্বাচনে তারা হতাশ, সন্তস্ট নয়, সব দলের অংশগ্রহন থাকলে ভালো হোত। কিন্তু এটা কখনো বলেনি যে তারা নির্বাচন মানে না। আসলে, তারা ওই বেঠিক নির্বাচন মানে। ওই নির্বাচন না মানলে তো তারা শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী মানত না, তার সাথে বৈঠকও করত না। আবুলের ট্রান্সেলেশন ভুল হলেও মুল কথাটা ঠিকই আছে - বাংলাদেশ নিয়ে যুক্তরাজ্যের অবস্থান, দিনের আলোর মতন পরিস্কার।
248163
২৫ জুলাই ২০১৪ রাত ১০:১২
রঙ্গিন স্বপ্ন লিখেছেন : ইউ এন, ইউ এস এ, ইউ কে তারা প্রতিনিয়ত এর সমালোচনা করে আসছে। তারা আওয়ামিলীগের মত এত অভদ্র না, তাদের বলার ধরন টা ভিন্ন। আমাদের মত না। বিদেশী নেতারা আমার আপনার মত করে প্রতিবাদ করেনা। এটা আপনাকে বুঝতে হবে। তারা কোন দেশের প্রতি এভাবে বলে না, যেভাবে বললে আপনি বুঝবেন যে হাসিনা অবৈধ।
248186
২৫ জুলাই ২০১৪ রাত ১০:৪৩
চোরাবালি লিখেছেন : উনারা মনে করে নিজেরা যেমন টুকলিতে (কপি করে) পাশ মেরে সার্টিফিকেট জোগার করে বস্তুত আবাল হয়েছে অন্যরাও হয়তো সেরকমই।
248211
২৫ জুলাই ২০১৪ রাত ১১:৫২
নানা ভাই লিখেছেন : শেখ হাসিনার চুদুরবুদুর এবং আবুল কাহিনীতে ভরপুর লেখা চুদুরবুদুর ব্লগ পড়ুন।
Click this link

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File