রম্য রচনা যম’তা ২

লিখেছেন লিখেছেন আনিসুর রহমান ১০ মার্চ, ২০১৯, ০৫:৩০:৪৫ সকাল

সময় রাত ৩টা, একটি শব্দ শুনে সত্য রামের ঘুম ভেঙ্গে যায়। ঘুম থেকে জেগে সে চোখ খুলতে যেয়ে প্রচণ্ড আলোর জন্য আবার তা বদ্ধ করে ফেলে। অনেক বার চেষ্টার পর সত্য রাম তার চোখ খুলতে সমর্থ হয়। সে আবাক বিস্ময়ে দেখে শীবাজী বাঘের পোশাক পড়ে বসে আছে আর তার চারপাশ থেকে আলো বিচ্ছুরিত হচ্ছে। তার মনে হল দুনিয়ার সকল আলো বুঝি এখানে এসে জমা হয়েছে। সে স্পষ্ট মনে করতে পারল ঘুমানোর আগে সে বাসার সকল দরজা জানাল বন্ধ করে ছিল। তা হলে শীবাজী আসলো কী ভাবে? সে ভয়ে ভয়ে বলল, “গুরুজী আপ”। গুরু ইশারায় তাকে চুপ থাকতে বলল। তারপর সে সত্য রামকে বলল, “সত্য রাম মেরা আখী পর দেখিয়ে।” উপদেশ শুনে সে শীবাজীর চোখের দিকে তাকালে প্রচণ্ড আলোর জন্য আবার চোখ বন্ধ করে ফেলল। পুনঃরায় চোখ খুলে তাকিয়ে সে নিজেকে আবিষ্কার করল তার বাসাতে নয় বরং একটি উচ্চ স্থানে এবং সেখানে রাত নয় বরং দিন। প্রচণ্ড ভয় পেয়ে সে এখন কোথায় আছে তা জানার জন্য চারিদিকে দেখতে লাগল। একটি সাইনবোর্ডে তার চোখ আটকে গেল, সেখানে লেখা রয়েছে, “পুলওয়ামা, কাশ্মীর”। উচ্চ স্থান থেকে নীচের দিকে তাকিয়ে দেখে ফৌজদের একটি কনভয় যাচ্ছে, কিন্ত হঠাৎ একটি গাড়ী প্রচণ্ড গতিতে এসে সেখানে আঘাত করলে তার চারিদিকে আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়ে আর সাথে সাথে ছড়িয়ে পরে ভয়ার্ত মানুষের আতচিৎকার বাঁচাও বাঁচাও । ভয়টা সত্য রামের মাঝেও সংক্রামিত হয় ফলে সে চোখ বন্ধ করে চিৎকার দেয়। চোখ খুলে দেখে সে তার রুমে এবং তার সামনে বসা শীবাজী। শীবাজী বলল, তুসনে যা দিখা, উছত বাংলাদেশ মে মেরা ভক্তকে সাথ অন্যায় কা নতিজা। মোদীকে তো বাংলাদেশ জালিমশাহ্‌ কা সাথ দেওনে কা নতিজা ভোগনে পরেংগা। তারপর যা বলল তার সারমর্ম হ’ল, মেয়নি কালহু (সময়), মেয়নি সংহার-------------------শের ------ যমতা--- পাস্খী-----। তুই যদি ২৪ ঘণ্টা আগে এই সম্পর্কে Action মোদীকে অবহিত করতে পারছ তবে তা রোধ করতে পারবি। অন্যথায় ঘটনা তো ঘটবেই সাথে সাথে Action মোদী বিপদে পড়বে। ---- ও ডুবেংগা, মরেংগা----------।

সত্য রাম অনেক চেষ্টার পর জানতে পারল, Action মোদী বাঘের উপরে একটি ডকুমেণ্টারি নিয়ে ব্যাস্ত। এই কথা জানার সাথে সাথে গুরুর কথা তার মনে পরল, গুরু তাকে বলে ছিল, “ওছকো বলিয়ে শেরছে দূর রহেনা।” সে মনে মনে বলল, Action মোদী তো গিয়া।

শেষ চেষ্টা হিসাবে সে মোদির সাথে দেখা করতে গেলে তার নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত লোকেরা তাকে জিজ্ঞাসা করল, কেন তুমি তার সাথে দেখা করতে চাও। প্রতি উত্তরে সে সহজ সরল ভাবে বলল মোদিজী অনেক বিপদে আছে-----। ও ডূবেংগা ও মরেংগা,---- একমাত্র আমিই তাকে বাচাতে পারি। মোদির নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত এক ব্যাক্তি বলল, “ওছকা মাথা তো গিয়া।” আরেক ব্যাক্তি বলল, “ওছকা মাথা তো গিয়া তোঁ গিয়া, পুরাই গিয়া। ওছকো লাথ মারকে বের কর দাও। ওছনে তো খমখা টাইম ওয়েস্ট কর দিয়া।” ঘটনার পর দিন সকাল, সত্য রাম টেলিভিশন অন করে একটি খবর শুনে বিস্ময়ে তার চোখ কপালে তোলে। খবরটি হ’ল, কাশ্মীরের পুলওয়ামায় গাড়ী বোমা বিস্ফরনে ৪০ জন সেনা নিহত।

চলবে----

বিষয়: বিবিধ

৬৪৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File