২০১৪ সনের ন্যায় পুনঃরায় যেনতেন ভাবে নির্বাচন জয়ের যত চেষ্টা পর্ব ২

লিখেছেন লিখেছেন আনিসুর রহমান ২২ ডিসেম্বর, ২০১৮, ১১:৫৪:০৬ রাত

“ইবলিশী পরিকল্পনার”-১ টার্গেট বাংলাদেশ জামাতে ইসলামী। আধুনা বিলুপ্ত এই দলটির মূলনীতি কুরআন সুন্নাহ ভিত্তক হওয়ার ফলে; কুরআন সুন্নাহ মুলনীতি থেকে দূরে থাকা সংগঠন গুলর সাথে অনেক বিষয়ে তাদের মতবিরোধ রয়েছে। বিশেষ ভাবে মুসলিম ঐক্য অর্থাৎ ইসলামী ভ্রাতৃত তথা এক মুসলীম উম্মা, খালাফা, ইসলামী সংস্কৃতি বা তাওহীদবাদ বনাম আঞ্চলিক জাতীয়তাবাদ, ধর্ম নিরপেক্ষতা ইত্যাদি বিষয়ে। আদর্শ গত কারনে বাংলাদেশের স্বাধীনতা ও সর্বোভৌমত রক্ষায় তারা যে একদল ঈমানদ্বার সৈনিক তাতে কোন মুমিনের মনে কোন সন্দেহ থাকতে পারে না। দুরভাগ্যজনক ভাবে একটি বিশেষ দেশ বাংলাদেশে তাদের স্বার্থ রক্ষায় প্রধান বাধা মনে করে জামাতে ইসলামী বাংলাদেশকে। ফলে তাদের মদদে বর্তমান রেজীম বাংলাদেশ জামাতে ইসলামীকে একের পর এক নিপীড়ন নির্যাতন ও কুটচালের মাধ্যমে নিস্কৃয় করে দেয়। শুধু তাই নয় দীঘ প্রায় ৫০ বছর পর বিশেষ আদালতের সাহায্যে তাদের অনেক নেতাকে যুদ্ধ অপরাধী হিসাবে পরিচিত করতেও সক্ষম হয়। বাতিল করে দেয় এই দলটির নিবন্ধন ও তাদের নির্বাচনী প্রতীক। তার অর্থ দাঁড়ায় বর্তমান বাংলাদেশে জামাতী ইসলামী বলে কোন দল নেই। আগে যারা জামাতে ইসলামী দল করত তাদের কোন দল না থাকার ফলে তারা বাংলাদেশের সাধারন নাগরিক হিসাবে নির্বাচনে অংশ গ্রহণের অধিকার রাখে। আইনগত ভাবে তারা এখন কোন দলের পক্ষে হয়ে নির্বাচন করতে পারে অথবা স্বতন্ত্র প্রাথী হিসাবেও নির্বাচন করতে পারে। তাদের জনপ্রিয়তা এতটাই বেশী যে তাদের ভয়ে অস্থির বর্তমান সরকার এবং ঐ বিশেষ দেশটি। অপর দিকে তাদের যোগ্যতা ও দেশ প্রেমের জন্য দল বিহীন এই লোকদের বাংলাদেশ জাতিয়তাবাদী দল তাদেরকে তাদের দলের পক্ষে নির্বাচন করার জন্য নমিনেশন দিয়েছে। আর এ তেই শুরু হয়ে গেছে ত্রাহি ত্রাহি অবস্থা ঐ বিশেষ দেশটি এবং বর্তমান সরকারের।

যখন আমি বাংলাদেশ নির্বাচন ২০১৮ সম্পর্কে জানার জন্য ইউকিপিডীয়া (https://en.wikipedia.org/wiki/2018_Bangladeshi_general_election ) এই অয়েব পেজে যাই তখন একেবারে আবাক হয়ে যাই। সেখানে বাংলাদেশের রাজনৈতিক দল গুলর যে তালিকা দেওয়া আছে তাতে বাংলাদেশ জামাতে ইসলামী বলে কোন দলের নাম নেই, যা ১০০% সঠিক। কিন্ত যে জায়গাতে তারা কুটচাল চেলেছে তা হ’ল তারা জামাতে ওলেমা ই ইসলাম নামক দলটিকে পরিচয় করিয়ে দিচ্ছে আধুনা বিলুপ্ত হয়ে যাওয়া জামাতে ইসলাম বাংলাদেশ বলে! শুধু তাই নয় আগে জামাতে ইসলাম করত এখন একজন বি এন পির হয়ে নির্বাচন করছে এরূপ ২২ জন ব্যাক্তিকে তারা দেখিয়েছে জামাতে ওলেমা ই ইসলাম নামক দলটির প্রার্থী!! কারা এবং কি উদ্দেশ্য এই নোংরা খেলা খেলছে তা বলার অপেক্ষা রাখে না। উল্লেখ্য আগে আওয়ামী লীগ করত যেমন, আবু সায়ীদ, গলাম মাওলা রনি প্রমুখ ব্যক্তিবর্গ কিন্তু এখন বি এন পির হয়ে নির্বাচন করছে এই ধরনের ব্যাক্তিদের সম্পর্কে তারা নীরব।

অপর দিকে সদ্য আগত বি এন পির এই ২২ প্রার্থীকে টার্গেট করে বায়ুবীয় একটি কেসের উপরে ভিত্তি করে কোট নির্বাচন কমিশনকে বি এন পির এই ২২ প্রার্থীকে নির্বাচন থেকে বিরত রাখার জন্য বলেছে। বাংলাদেশ আওয়ামী লীক নেতা টি আইচ ইমাম বলেছে বি এন পির এই ২২ প্রার্থীকে নির্বাচন থেকে বিরত রাখা হওক। তার যুক্তি হল আধুনা লুপ্ত জামাতে ইসলামীর ওয়েব পেজটী এখনও আক্টীভ এবং সে পেজে ঐ ২২ প্রার্থীর নাম ও পদবী আছে!!

ওয়েব পেজ আর বাস্তবতা এক নয়। ওয়েব পেজ তো ওয়েব পেজেই। এমন কী এক জন ব্যাক্তি মারা যাওয়ার পরও তার ওয়েব পেজ আক্টিভ থাকতে পারে। সেখানে একটি আইনগত ভাবে অনিবন্ধিত দল ওয়েব পেজের মধ্য দিয়ে নিবন্ধিত দল হয় কী ভাবে!! এই ডিজিটাল ব্যাক্তি কি জানে, In reality thousnad of organizations was dead but their web page are still active. Thousand and thousand people had been grave but their web page, email are still active.

নির্বাচন কমিশনকে বলল, দেশ বিরোধী শক্তির কাছে হার না মেনে, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের কাছ থেকে সঠিক তথ্য জেনে নিন, ঐ ২২ ব্যাক্তি তাদের প্রার্থী কী না। তারপর সিদ্ধান্ত নিন। আর যদি আবাল মার্কা যুক্তি দিয়ে আইন এর নাম নিয়ে বেআইনই সিদ্ধান্ত দেন তবে মনে রাখবেন এই মন্দ কাজের ফলাফল কক্ষনও আপনার পিছ ছাড়বে না। নিন্মে https://en.wikipedia.org/wiki/2018_Bangladeshi_general_election এই ওয়েব পেজ থেকে নেওয়া বাংলাদেশর রাজনৈতিক দল গুলর একটি তালিকা দেওয়া হল

Coalitions and alliances[edit]

See also: List of political parties in Bangladesh

Coalition Leader Members Candidates Seats won in 2014

Grand Alliance

Sheikh Hasina

Bangladesh Awami League

258 234

Jatiya Party (Ershad)

27 34

Workers Party of Bangladesh

5 6

Jatiya Samajtantrik Dal

3 5

Bikalpa Dhara Bangladesh

3 –

Jatiya Party (Manju)

4 2

Bangladesh Tarikat Federation

2

Bangladesh Nationalist Front

1

Jatiya Oikya Front

Kamal Hossain

Bangladesh Nationalist Party

240 Boycotted

Jamiat-e-Ulama-e-Islam Bangladesh

22

Gano Forum

7

Jatiya Samajtantrik Dal-JSD

4

Nagorik Oikya

4

Krishak Sramik Janata League

4

Bangladesh Jatiya Party

19

Bangladesh Khelafat Majlish

Bangladesh Muslim League

Jatiya Ganatantrik Party

Jatiya Oikya Prokriya

Kalyan Party

Liberal Democratic Party

Left Democratic Alliance Communist Party of Bangladesh

83 Boycotted

Revolutionary Workers Party

Gonoshonghoti Andolon

United Communist League of Bangladesh

Basad (Marxist)

Ganatantrik Biplobi Andolon

Samajtantrik Andolon

বিষয়: বিবিধ

৫৪০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File