আমাদের পূর্ব পুরুষদের শত্রু-মিত্র পর্ব ২

লিখেছেন লিখেছেন আনিসুর রহমান ৩০ এপ্রিল, ২০১৬, ০৫:৫৫:০৯ সকাল

আরবদের সাথে বাংলাদেশের বাণিজ্যিক সম্পক স্থাপনের মধ্য দিয়েঃ

বুদ্ধার অনুসারী পালদের রাজত্ব কালে সর্ব প্রথম ইসলাম বাংলাদেশে (বাংলা) প্রবেশ করে, আরব বনিকদের এই দেশে আগমনের মধ্য দিয়ে। আরব বণিকেরা এশিয়ার পূর্বস্থ দেশগুলর সাথে বানিজ্য সম্পক স্থাপন করে ছিল এবং তারই ধারাবাহিকতার অংশ হিসাবে বাংলাদেশে আসে। ৭১২ খৃষ্টাব্দে আরবরা ভারত উপমহাদেশের সিন্ধু ও মুলতান (বর্তমান পকিস্তানের অন্তগত) জয় করে সেখানে বসবাস শুরু করলে এই বাণিজ্যিক সম্পক আরও দৃঢ়তা পায়। তৎকালে বাংলাদেশ এবং ভারতের সাথে আরবদের এই বাণিজ্যিক সম্পক এতটাই জনপ্রিয়তা পায় যে, ভারত সাগর এবং বাঙ্গপো সাগর আরব লেক হয়ে উঠে। আরবরা চিটাগাং বন্দরের মাধ্যমে আমাদের সাথে বাণিজ্যিক সম্পক স্থাপণ করে ছিল এবং এর আশেপাশে বসবাস করত তার স্বপক্ষে পরিবেশগত জোরাল প্রমান পাওয়া যায়। যেমন চিটাগাং অঞ্চলের ভাষাতে অনেক আরবী শব্দসহ আরবী টান() আছে।

আরব ভুগলবিদ মাসুদী ও সুলায়মান রামু ও বাহামির উদাহরণ টেনে দাখিয়েছেন, বঙ্গ দেশের সাথে আরবদের বাণিজ্যিক সম্পক ছিল এবং তাদের মানচিত্রে রামু যুক্ত ছিল এক দিকে কামরূপ ও সমুদ্র দ্বারা এবং এখানে সুন্দর বস্ত্র (মুসলীন) তৈরি হত। এই রামু নামটি আজও বেচে আছে, চিটাগাং এর দক্ষিণংশে একটি জিলার নাম রামু। অধিকিন্ত চিটাগাং শব্দটি এসেছে আরবী শব্দ “ সাথ-উল-গঙ্গা” থেকে যার বাংলা করলে অর্থ দাড়ায় গাঙ্গেয় ব-দ্বীপ। এই নাম প্রমান করে আরবদের সাথে বাংলার বনিজ্যিক সম্পক ছিল।

ষষ্ট শতকের পরিব্রাজক ভারতীমা ও বারবোসা বাংলা প্ররিভ্রমনে এসে এই অঞ্চলে অনেক আরব বনিক এবং মুসলমান দেখার কথা উল্লেখ করেছেন। অর্থাৎ মুসলমান কতৃক এই অঞ্চল বিজয়ের বহু পূর্ব থেকেই এই অঞ্চলে মুসলমানরা বসবাস করত।

রাজশাহীর পাহারপুরে খলীফা হারুন আর রশিদ আমলের (৭৮৮খৃাঃ) মদ্রা পাওয়া গেছে এবং কুমিল্লার ম্যনামতিতে আব্বাসীয় খলিফাদের মুদ্রা পাওয়া গেছে। সুতরাং এর থকে এটা প্রমানিত হয় যে, আট শতকে আরবরা বাংলাতে এসেছিল হয় বানিজ্য অথবা ইসলাম প্রচারের জন্য।

মিনহাজ সিরাজীর দলিল থেকে দেখা যায় যে, টার্কি জেনারেল ইখতিয়ার উদ্দিন মোহাম্মদ বিন বখতীয়ার খলজী যখন অতি দ্রুত বেগে ঘোড়া চালনা করে সেনদের রাজধানী নদীয়ায় পৌছে তখন তার বাহিনীর মাত্র আঠার জন তাকে অনুসরণ করতে সক্ষম হয়ে ছিল। এই আঠারো জন অশ্বারোহীকে দেখে নদীয়ার লোকেরা মনে করে ছিল তারা ঘোড়া বিক্রি করতে আসা আরব বনিক এবং তারা যে রাজধানী আক্রমন করতে এসেছে, এই ধরনের কোন সন্দেহ জাগেনি তাদের মনে । এই ঘটনা এটা প্রমান করে যে বাংলা মুসলিম কতৃক বিজিত হওয়ার অনেক পূর্ব থেকে এই অঞ্চলের লোকদের সাথে আরবদের ব্যাপক বাণিজ্যিক সম্পক বিদ্যামান ছিল এবং বাংলাতে ইসলামের প্রসারে এই আরব বনিকদের ছিল গুরুত্বপূর্ণ অবদান।

চলবে -------

বিষয়: বিবিধ

১২৭৩ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

367568
৩০ এপ্রিল ২০১৬ বিকাল ০৪:০১
আব্দুল গাফফার লিখেছেন : চলুক! অনেক ভালো লাগলো। আবারো
অনেক ধন্যবাদ
৩০ এপ্রিল ২০১৬ সন্ধ্যা ০৬:৪৩
304957
আনিসুর রহমান লিখেছেন : Thanks for your inspiring comments.

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File