হরতাল অবরোধ করেই সরকারের পতন হয় --বিবিসি’র মূল্যায়ন

লিখেছেন লিখেছেন আনিসুর রহমান ০৬ জানুয়ারি, ২০১৫, ০৪:১৫:২২ রাত



এখানে খালেদা জিয়া অনেকটা অপ্রত্যাশিতভাবে টানা অবরোধের ঘোষণা দিয়েছেন বলে অনেকে বলছেন। আপনার কি মনে হয় বিএনপির সামনে এ ছাড়া কি অন্য কোন বিকল্প ছিল?

সাবির মুসতাফা,সম্পাদক,বিবিসি’ বাংলা বিভাগ : সিদ্ধান্ত তো একটু হুট করে নিয়েছেন বলেই মনে হচ্ছে। হয়তো আজকে যেভাবে পরিস্থিতি ডেভেলপ করে তার কার্যালয়ের সামনে, সে কারণে একটু রাগবশত বা সাংবাদিকদের প্রশ্নের জবাব দিতে গিয়ে সেরকম একটা ঘোষণা এসেছে। তবে বিকল্প সকল রাজনৈতিক দলের সামনে সবসময়ই থাকে। এটা আমি বিশ্বাস করি না যে, কোন রাজনৈতিক দলের সামনে কোন বিকল্প থাকে না। এখন প্রশ্ন হচ্ছে, বিএনপির কর্মসূচির লক্ষ্য কি হবে। তারা যদি সত্যিই মনে করে আন্দোলন করে সরকারের পতন ঘটানো সম্ভব, তাহলে অবরোধ হরতাল ছাড়া পথ নেই। কারণ বাংলাদেশে ঐতিহাসিকভাবে হরতাল অবরোধ করেই সরকারের পতন ঘটানো হয়েছে। কিন্তু তাদের লক্ষ্য যদি হয় ২০১৪ সালে যে ক্ষতি তাদের হয়েছে, সে ক্ষতি কাটিয়ে উঠে দলকে সুসংগঠিত করে আবার নির্বাচনের জন্য প্রস্তুতি নেবে, তাহলে হরতাল অবরোধের চেয়ে সাংগঠনিক কার্যক্রমেই তারা বেশি ফল পাবে। এটা আমার মনে হয় সকল রাজনৈতিক বিশ্লেষক মনে করবেন। এটার কারণ হচ্ছে অনেকেরই এটা ধারণা এবং এ ধারণা একেবারে বেঠিক না- সেটা হলো, বিএনপির নির্বাচনে জেতার ক্ষমতা এখনও আছে। আমরা দেখেছি সাম্প্রতিক সময়ে ২০১৪ সালে সংসদ নির্বাচনের পরে উপজেলা নির্বাচনে তাদের সাফল্য এবং বিভিন্ন সিটি করপোরেশন নির্বাচনে তাদের সাফল্য। সেটা দেখে পরিষ্কার যে বিএনপির নির্বাচনে জেতার ক্ষমতার এখনও আছে। কিন্তু সরকার পতন ঘটানোর ক্ষমতা তাদের আগের থেকে বিশেষ করে ৮০ দশক থেকে এখন অনেক অনেক কম।

১০০% Copy past

বিষয়: বিবিধ

১০৫০ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

299441
০৬ জানুয়ারি ২০১৫ সকাল ০৮:৫৬
হতভাগা লিখেছেন : ঠিকই আছে ।

তবে এসব হরতাল , অবরোধ করার মত করার শক্তি থাকতে হয় । যেটা আওয়ামী লীগের ছিল , আছে । বিএনপির নেই ।
আওয়ামী লীগ সরকারে গেলে কঠোর , আর বিরোধী দলে থাকলে কঠোরতর।

এখন বিএনপি বা জামায়াত যেসব হরতাল/অবরোধ করে তাতে ভালই যানবাহন চলে । অফিসে মানুষ আরামেই আসে ।

আওয়ামী লীগের হরতালে ব্যাপারটা এত সহজ ছিল না ।

আর বাংলাদেশের মানুষও গরম গরম হরতাল পালনকারী দলকেই বেশী পছন্দ করে।
০৭ জানুয়ারি ২০১৫ সকাল ০৫:২৫
242570
আনিসুর রহমান লিখেছেন : Thanks for your comment. In present situation your comment reflect true fact. Below I give my own explaination some of your points to understand the subject matter.
তবে এসব হরতাল , অবরোধ করার মত করার শক্তি থাকতে হয় । যেটা আওয়ামী লীগের ছিল , আছে । বিএনপির নেই ।
আওয়ামী লীগ সরকারে গেলে কঠোর , আর বিরোধী দলে থাকলে কঠোরতর।

আওয়ামী লীগ people successfully established this meth. If you look at the people who use religion as their business weapon (according to Tarak Rahaman people of "লাল সালু") and spent lot of money only for establishing the meth in favour of their business profit,আওয়ামী লীগ people do the same thing which you mention in your comments. But I think the real sitution is totally different from their meth. I believe any where of the world, we only need some dedicated good leader to fight against the illegal regime.

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File