বিশ্বের সবচেয়ে বেশী ক্রীতদাস আছে ভারতে (India has the most enslaved people in the world)

লিখেছেন লিখেছেন মুিজব িবন আদম ১৯ এপ্রিল, ২০১৪, ০৯:২৮:৩৯ রাত

কাগজে কলমে একবিংশ শতকের বিশ্বে ক্রীতদাস প্রথা নেই। আধুনিক সভ্যতায় নিষিদ্ধ হলেও কিন্তু আবডালে, আড়ালে কিংবা অন্য নামে এটি ঠিকই আছে। এক্ষেত্রে প্রথম স্থান অধিকারী হচ্ছে ভারত। কেননা সবচেয়ে বেশী ক্রীতদাস আছে ভারতে। এটি আমার কথা না। গবেষকদের কথা।

ভারতের উন্নয়ন বড়ই হিটারোজেনিয়াস। কোথাও তাল তো কোথাও তিলও নাই। তাই বোম্বের সিনেমা অথবা টিভি সিরিয়াল দেখে ভারতকে বুঝা যাবে না। এখনো কিছু জায়গায় অনেকটা আদিম সভ্যতা বিরাজমান। আধুনিক সভ্যতার যে বুলি দাদারা আওরাতে থাকেন তা নিছক সংখ্যা লঘিষ্টদের জন্য প্রযোজ্য। দাসত্বের অনুষর্গ ভারতের রক্তে রক্তে অনুধাবনযোগ্য।

পশ্চাতপদ অঞ্চল এক্ষেত্রে বেশী ঝুকিপূর্ণ। অনেক অঞ্চলে জমির মালিক ঋণের জালে আটকে রেখে তার স্থানীয় মানুষদেরকে দাসত্ব জীবনে বাধ্য করে। যৌনদাসী পৃথিবীর কোথাও না পেলেও ভারতে পবেন। কিছু অঞ্চলে তা গতানুগতিক, সামাজিক, জন্মগত ও বংশগত।

এছাড়া চাকুরীর মিথ্যা আশা দিয়ে এবং বিভিন্নভাবে প্রতারণা করে দরিদ্র গ্রামীণ পুরুষ, নারী ও শিশুদের পাচার করা হয়। এমনকি বাংলাদেশ থেকেও অনেক নারী পাচার হয়ে ভারতের পতিতালয়ে ধুকে ধুকে মরছে। এক্ষেত্রে মাফিয়াদের হাত বড়ই লম্বা ও ভয়ঙ্কর। ব্লগে আর বেশী লিখলাম না। নীচের ওয়েবগুলো থেকে দেখে নেবার জন্য অনুরোধ রইল।

http://pazhayathu.blogspot.com/2010/10/slavery-in-india-africaamerica-roman.html

http://wn.com/slavery_in_india

http://gvnet.com/humantrafficking/India.htm

http://www.globalslaveryindex.org/country/india/?utm_source=outbrain&utm_medium=cpc&utm_content=india&utm_campaign=globalslaveryindex

বিষয়: বিবিধ

১৩৯৯ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

210317
১৯ এপ্রিল ২০১৪ রাত ০৯:৪৮
ফেরারী মন লিখেছেন : এটা প্রকৃতির নিয়ম। কোনো রাষ্ট্রই স্বয়ংসম্পন্ন নয়। কোনো না কোন দিক দিয়ে উন্নত বা অনুন্নত।
২০ এপ্রিল ২০১৪ দুপুর ০১:২২
158993
মুিজব িবন আদম লিখেছেন : প্রকৃতির নিয়ম! অন্যায়, অত্যাচার মেনে নিচ্ছেন প্রকৃতির কোন নিয়মে? প্রকৃতির নিয়মে অন্যায় গ্রহণযোগ্য না। এটা বরবরতার নিয়ম। অসভ্যতার নিয়ম। আর সেই বরবরতা ও অসভ্যতার যারা সমর্থন কার তারাও তেমন ধরনের লোক।
210379
১৯ এপ্রিল ২০১৪ রাত ১১:৩৪
খেলাঘর বাধঁতে এসেছি লিখেছেন : সমস্যা কোথায়? ক্রীতদাশ প্রথা আল কোরানে বৈধ, হালাল.....
২০ এপ্রিল ২০১৪ দুপুর ০১:১৪
158992
মুিজব িবন আদম লিখেছেন : সমস্যা কোথায়?? আসলে সমস্যা কোথাও নেই। বাস্তবতা বলেছি। খেলাঘর বাধঁতে এসেতো আর বাস্তবতা গ্রহণীয় হবে না। আর বৈধতার প্রশ্নতো ভিন্ন। একজন ক্রীতদাসকে মুক্ত করার পুরস্কার কিন্তু একবারও বিবেচনা করলেন না। তাই কু-যুক্তির অবতারনা।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File