আজ একটি মুসলিম দেশ সেনেগাল এর স্বাধীনতা দিবস

লিখেছেন লিখেছেন মুিজব িবন আদম ০৪ এপ্রিল, ২০১৪, ১২:৩৩:৩৮ দুপুর

আটলান্টিকের পূর্ব কিনারা ঘেঁষে আফ্রিকার পশ্চিম প্রান্তের একটি দেশ সেনেগাল। এক লক্ষ ছিয়ানব্বই হাজার সাতশত বাইশ বর্গ কিলোমিটারের দেশ। রাজধানী ডাকার।

বাংলাদেশ থেকে দেশটির সময়ের ব্যবধান ৫ ঘন্টা। রাষ্ট্র প্রধান হচ্ছে প্রেসিডেন্ট। ২০১২ সনে নির্বাচিত বর্তমান প্রেসিডেন্ট - ম্যাকি সালহ্। আর সরকার প্রধান হচ্ছে প্রধানমন্ত্রী। ২০১৩ সনে নির্বাচিত বর্তমান প্রধানমন্ত্রী হচ্ছেন আমিনাতা তৌরে।

ওদের অফিশিয়াল ভাষা ফ্রেন্স। তবে স্থানীয় অনেক গুলো ভাষা আছে। তারমধ্যে সবচেয়ে বেশী প্রচলিত ভাষা হচ্ছে ওলোফ (Wolof)। সেনেগালীদের মুদ্রার নাম Communaute Financiere Africaine Franc, সংক্ষেপে যা XOF হিসেবে প্রচলিত। প্রতি ডলারের বিনিময়ে প্রায় ৪৭০ XOF পাওয়া যায়।

সেনেগালের আবহাওয়া চরম ভাবাপন্ন। মৌসুমী বন্যা ও মেয়াদী খরা প্রতি বছরের সংগী। তাই দারিদ্র্যসীমার নিচে প্রচুর মানুষের জীবন। বেকারত্ব বিরাট সমস্যা। শিশু মৃত্যুর হারও অনেক। আন্তর্জাতিক মানদন্ডে পজিটিভ প্যারিমিটার কিছু নাই। তবে রয়েছে প্রফেশনাল আর্মি। অন্য কোনদিন ওদের আর্মি নিয়ে লেখার ইচ্ছা রয়েছে।

বাংলাদেশের ১.৩ গুন আয়তনের দেশটিতে জনসংখ্যা এক কোটি ছাব্বিশ লক্ষ বেয়াল্লিশ হাজার। এদের শতকরা ৯৪ ভাগ মুসলমান, ৫ ভাগ খৃস্টান এবং অবশিষ্ট এক ভাগ বিবিধ। এরা শুধু নামে মুসলমান নয়। বরং যথেষ্ট ধার্মিক। ধর্ম চর্চা ও জ্ঞান আহরন করার উদ্দীপণাও প্রশংসনীয়। যদিও বেশ কিছু চোর ও পকেটমার আছে।

আজ ৪ এপ্রিল সেনেগালের মহান স্বধীনতা দিবস। ১৯৬০ সনের এদিনে ফ্রান্সের শত বর্ষ শাসনের পর সেনেগাল স্বাধীনতা লাভ করে। স্বাধীনতা দিবস উদযাপনের অনুষ্ঠান আফ্রিকার অন্যান্য দেশের মতই হয়। তবে ওদের অনুষ্ঠানের একটি বিশেষ অংশ ভিন্ন রকম। সমাবেশে দাড়িয়ে পবিত্র কুরআন খতম। ওদের সব কুরআন শরীফে ৩০০ পাতা (৬০০ পৃষ্ঠা)। আগে থেকেই প্রত্যেকের জন্য এক পৃষ্ঠা করে বরাদ্দ দেয়া হয়। সমাবেশে মানুষ বেশী হলে একাধিক খতম হতে পারে। কোন দেশের স্বাধীনতা দিবস উপলক্ষে আনুষ্ঠানিকতায় এটি একটি মাত্রা।

মুসলিম একটি দেশের স্বাধীনতা দিবসে রইল সহস্র সালাম ও শদ্ধা।

বিষয়: আন্তর্জাতিক

২৫৪২ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

202483
০৪ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৪৭
মাটিরলাঠি লিখেছেন : খুবই ভালো লাগলো তাদের স্বাধীনতা উৎযাপনের পদ্ধতি জেনে।

অনেক অনেক ধন্যবাদ। Rose Rose
০৪ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৪৬
152030
মুিজব িবন আদম লিখেছেন : মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।
202538
০৪ এপ্রিল ২০১৪ রাত ১০:৪১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সেনেগালের নাম বাংলাদেশে খুবই পরিচিত হয়েগিয়েছিল ১৯৯৮ সালের বিশ্বকাপ ফুটবলের পর থেকে। সেনেগালে মুসলিম সংখ্যাগরিষ্ঠ হলেও এর প্রথম প্রেসিডেন্ট ছিলেন একজন খৃষ্টান লিওপোল্ড সেদর সেঙ্ঘর। তিনি প্রায় বিশ বছর প্রেসিডেন্ট ছিলেন। তিনি ফরাসি ভাষার একজন বিখ্যাত কবিও ছিলেন। তিন একবার বাংলাদেশে এসেছিলেন এবং জাতিয় অধ্যাপক মরহুম সৈয়দ আলি আহসান এর ব্যাক্তিগত বন্ধুও ছিলেন।
০৫ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:৫৭
152263
মুিজব িবন আদম লিখেছেন : তথ্য সেয়ারের জন্য ধন্যবাদ।
202540
০৪ এপ্রিল ২০১৪ রাত ১০:৪২
ফেরারী মন লিখেছেন : এক কথায় অসাম হয়েছে অসাম... চালিয়ে যান
০৫ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:৫৯
152264
মুিজব িবন আদম লিখেছেন : অনেক ধন্যবাদ। ভাল থাকুন এই কামনা করছি।
202599
০৫ এপ্রিল ২০১৪ রাত ০২:৪৬
আনিস১৩ লিখেছেন : Thanks for sharing.
০৫ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:৫৯
152265
মুিজব িবন আদম লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ।
202633
০৫ এপ্রিল ২০১৪ সকাল ০৮:২৬
আল সাঈদ লিখেছেন : Thanks for info
ভালো লাগলো
০৫ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:০০
152266
মুিজব িবন আদম লিখেছেন : অনেক ধন্যবাদ। দোয়া করবেন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File