নূতন পলাশী কি সন্নিকটে?!

লিখেছেন লিখেছেন পুস্পিতা ১৬ নভেম্বর, ২০১৩, ১০:৫১:০২ রাত



হঠাৎ করে দাঁতে সামান্য ব্যাথা। আমার বান্ধবী যে কিনা বিরাট দাঁতের ডাক্তার এখন। ডেন্টালে যারা পড়ে তাদের এ হলো এক দারুণ সুবিধা। আমরা কোথাও কিছু করতে গেলে সবাই জানতে চায় এমবিবিএস এর পরে ডিগ্রী কি! ভাবখানা এমন যে আমরা এখনও হাফ ডাক্তার! আর ডেন্টালের ওরা পুরো দস্তুর ডাক্তার! হা হা হা! আর বান্ধবী তো আরেক কাঠি সরস! থার্ড ইয়ারে পড়ার সময় আরেক ডেন্টাল ডাক্তারের সাথে বিয়ে এবং এখন দুজনে মিলে নিজেদের ক্লিনিক!

তো ফোন করে চলে গেলাম তার কাছে, অনেকদিন তার সাথে দেখা হয় না। লম্বা কথা হলো, অনেকের ব্যাপারে জানলাম। দীর্ঘদিন বেশ কিছু সিনিয়র আপু ও বান্ধবীর সাথে দেখা হয় না। তাই দু'জনে ঠিক করলাম বেড়াতে যাব।

ছুটির দিন ঠিক করে দুজনে মিলে চারজনের বাসায় বেড়াতে গেলাম। দু'জনের স্বামীর সাথেও দেখা হলো। সবাই মোটামুটি ভাল। কিন্তু বাচ্চাদের পড়ালেখা, ভর্তি ইত্যাদি নিয়ে টেনশনে আছে। যাদের সাথে দেখা হলো তাদেরকে পরিবার ও সন্তানের লেখাপড়া নিয়ে যত টেনশন দেখলাম দেশ নিয়ে তার ছিঁটেফোটাও দেখা গেল না। সন্তানের ভবিষ্যৎ নিয়ে সংকিত কিন্তু দেশের ভবিষ্যৎ নিয়ে নির্লিপ্ত!

ভাবছিলাম আচ্ছা আজ দেশের সার্বভৌমত্বই যদি ধ্বংস হয়ে যায়, তাহলে আমরা কেউই কি ভাল থাকব?! যত বড় ডিগ্রী বা অর্থনৈতিক সমৃদ্ধি কোন ব্যাক্তির আসুক না কেন দেশের স্থিতিশীলতা যদি ধ্বংস হয়ে যায় তাহলে কি সেই ডিগ্রী বা সমৃদ্ধি কারো কাজে আসবে?! ইরাকের জনগণকে এখন স্বাধীন বলা যায়? বা আফগানিস্তান? আরও অনেক উদাহরণ আছে। তা যে এদেশের শিক্ষিত জনগণ জানে না তা নয়, কিন্তু তারা কি সে ভাবে সচেতন?!

তথাকথিত ভোগবাদী সংস্কৃতি আসলে এমন একটি প্রজন্ম তৈরি করে দিয়েছে তারা শচীন টেন্ডুলকারের অবসর নিয়ে যত সচেতন, দেশের প্রতি ভারতীয় আগ্রাসন নিয়ে ততটুকুও সচেতন নয়। তার পরিণতিতে ভারত প্রকাশ্য ঘোষণা দিতে পারে এদেশে কারা ক্ষমতায় থাকবে এবং তার সিদ্ধান্ত দিল্লী থেকে আসে! একমাত্র ভারতীয় পরিকল্পনা বাস্তবায়ন করতে গিয়ে শেখ হাসিনা এদেশকে শশ্মানে পরিণত করতেও দ্বিধা করছে না! পুলিশ, প্রশাসন, বিচার বিভাগে ভয়ংকর দলীকরণের ফলে ধ্বংস। সীমান্ত অরক্ষিত। ভারতের অব্যহত দাবী পূরণ করতে গিয়ে দেশের সার্বভৌমত্ব হুমকির সম্মূখীন। এসব কিছুই ব্যর্থ রাষ্ট্রের প্রধানতম লক্ষণ। সব মিলিয়ে নতুন এক ভয়াবহ পলাশীর আগমণ বার্তা শোনা যাচ্ছে।

একবার লিখেছিলাম, ভারতীয় নগ্ন নায়িকা ছাড়া দেশের শিল্প-সংস্কৃতি এখন অচল। তাদের ছাড়া কিছুই জমেনা। ঋতুপর্ণা, মু্ন্নী, পাওলী দাম'দের উম্মাতাল নগ্ন-অর্ধনগ্ন নৃত্য দেখে জাতি এমন মাতাল হয়েছে যে বিনা ফি'তে ভারতকে করিডোর দেয়ার জন্য তিতাস নদী হত্যা করলেও জাতির হুশ আসেনা, সীমান্তে হত্যা করে কাঁটা তারে টাঙ্গিলে রাখলেও জাতির চেতনা হয়না, বিএসএফ ল্যাংটা করে পুরো জাতিকে পিটালেও চোখ খুলেনা, সরকারের অদূরদর্শিতার কারণে তেল ও বিদ্যুতের দাম কয়েক ডজন বার বাড়ালেও জাতি বুঝতে পারেনা, জয়-রেহানারা শেয়ার বাজার থেকে হাজার হাজার কোটি টাকা লুটপাট করলেও জাতি কিছু মনে করেনা! ভারতীয় নগ্ন নায়িকার কোমড় দোলানো এমন নেশায় ধরেছে জাতিকে!

ইতিহাস সাক্ষী, নবাব সিরাজকে যখন গ্রেফতার করে কিছু সংখ্যক ইংরেজ সৈন্য নিয়ে যাচ্ছিল তখন মাঠে-ময়দানে যে সব কৃষক ছিল তারাও যদি হুংকার দিয়ে উঠত তাহলে সেই সব সৈন্য সেখান থেকেই পালিয়ে যেত। কিন্তু অসচেতন জনগণ বুঝতে পারেনি সিরাজের গ্রেফতারের সাথে সাথে কি ক্ষতি তাদের হতে যাচ্ছিল। ২০০বছরের জন্য এ অঞ্চলের স্বাধীনতাই শুধু হারিয়ে যায়নি, মুসলমানরা অনেক অনেক অনেক পিছিয়ে পড়েছিল।

যে তরুণ প্রজন্ম ১৯৭২-৭৫ সালে জেগে উঠেছিল সেই ধরনের প্রজন্মের বিরাট একটি অংশ এখন অপসংস্কৃতির নেশায় যেন বুঁদ হয়ে ঘুমে আচ্ছন্ন। সেই ঘুমিয়ে পড়া জাতিকে শেখ হাসিনা দেখাচ্ছে জাতির জনকের (?!) স্বপ্ন। স্বপ্নে গড়বে ডিজিটাল বাংলাদেশ! সেই স্বপ্ন দেখা গভীর ঘুম ভাঙ্গবে করিডোর হওয়া বাংলাদেশের উপর দিয়ে ভারতীয় ট্রাকের ঝনঝনানি ও হর্ণের আওয়াজে। উঠে দেখবে মরুময় এক বাংলাদেশ যা ভারতীয় ট্রাকের ধুলা ও ধোঁয়ায় অন্ধকার।

তা কি আমরা দেখতে চাই?! না, এদেশকে ভারত ও শেখ হাসিনার কাছে লিজ দেয়া হয়নি। এদেশের মানুষের স্বাতন্ত্রবোধকে তারা ধ্বংস করে দিয়ে বিনা ফিতে লিজ নেয়ার ষড়যন্ত্রকে সফল করতে যাচ্ছে জাতিকে যেন ঘুমিয়ে রেখে। এদেশের কোন স্বার্থ কখনো ভারত ও শেখ হাসিনা চায়নি। কোন নজীর নেই। ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে ৭২-৭৫ সালে যেভাবে জাতি জেগে উঠেছিল ঠিক সেভাবেই আবার জেগে উঠতে হবে। তা না হলে নূতন পলাশির আগমণ কেউই ঠেকাতে পারবে না।

প্রায় ২০ কোটি মানুষের এ ভূখন্ডকে ভারত কখনোই তার অংশ করতে চাইবে না। অংশ হওয়া মানেই দায়িত্ব নেয়া। ভারতের দরকার করিডোর বানানোর ভুখন্ড ও হামিদ কারজায়দের মতো শেখ হাসিনাকে। সে লক্ষ্য পূরণে প্রয়োজন ঘুমন্ত ও চেতনাহীন মানুষের বাংলাদেশ। তার দিকেই নিয়ে যাওয়ার ষড়যন্ত্র করছে ভারত ও শেখ হাসিনা। আমরা কি তা হতে দিতে পারি?!

বিষয়: বিবিধ

৪৯১৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File